Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডেথ গ্রæপহীন বিশ্বকাপ

| প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে মাত্র ৩০ মিনিটের অনুষ্ঠান। ছোট্ট কিন্তু জমকালো এই অনুষ্ঠানের দিকেই গতকাল ছিল পুরো ফুটবল বিশ্বের নজর। যেখানে নির্ধারণ হয়ে গেল বিশ্বকাপের মূল পর্বে অংশ নেয়া ৩২ দলের গ্রæপ পর্বের ভাগ্য।
অনুষ্ঠানের যাত্রা শুরু হয় রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর বক্তব্যের মধ্য দিয়ে। এর আগে কাঙ্খিত সেই বিশ্বকাপ ট্রফি হাতে মঞ্চে প্রবেশ করেন আসরের সর্বোচ্চ গোলদাতা ও সাবেক জার্মান স্ট্রাইকার মিরো¯øাভ ক্লোসা। দুই পর্বে হয় নাচ ও গান। অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন সাবেক ইংল্যান্ড ফুটবল স্ট্রাইকার গ্যারি লিনেকার ও রাশিয়ান ক্রিড়া সাংবাদিক মারিয়া কোমান্দনায়া। এছাড়া স্টেজে আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনা, বিশ্বকাপ ফুটবলের তিন ব্রাজিলিয়ান মহাতারকা রোনাল্ডো, কাফু ও রোনালদিনহো, উরুগুইয়ান তারকা ডিয়েগো ফোরল্যানদের উপস্থিতি পুরো অনুষ্ঠানকে করে তোলে আরো রোমাঞ্চকর। বিভিন্ন গণমাধ্যম ও ফুটবল কর্থাদের সঙ্গে সেখানে উপস্থিত ছিলেন বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর কোচরাও। এরই মাঝে অনুষ্ঠিত হয়ে গেল ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ড্র পর্ব।
মোট ৮ গ্রæপে ভাগ হয়ে লড়বে দলগুলো। স্বাগতিক হিসেবে ‘এ’ গ্রæপে রাশিয়ার থাকাটা আগে থেকেই নির্ধানিত ছিল। যে গ্রæপে তাদের প্রতিপক্ষ সউদী আরব, মিশর ও উরুগুয়ে। তবে ফুটবল ভক্তদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল আর্জেন্টিনা, ব্রাজিল, স্পেন কিংবা পর্তুগালের মত দলগুলো।
প্রতিটা গ্রæপই ভারসম্যপূর্ণ হবে বলে আগের দিন আশাবাদ ব্যক্ত করেছিলেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানোর রোনালদো। হয়েছেও তাই। ‘গ্রæপ অব ডেথ’ বলতে যে একটা কথা প্রচলিত আছে তেমনটা এখানে খুঁজে পাওয়া দুষ্কর। তবে কিছুটা রোমাঞ্চ তৈরী করতে পারে গ্রæপ ‘বি’। যেখানে পরস্পরের বিপক্ষে লড়তে হবে স্পেন ও রোনালদোর পর্তুগালকে। এই গ্রæপের বাকি দুই দল ইরান ও মরোক্কো।
গ্রæপ পর্বেই মুখোমুখি দাঁড়াতে হবে দুই বার্সেলোনা সতীর্থ লিওনেল মেসি ও ইভান রাকিটিচকে। আর্জেন্টিনার গ্রæপেই যে পড়েছে রাকিটিচ-মড্রিচদের ক্রোয়েশিয়া। ‘ডি’ গ্রæপের এই দলে আছে আফ্রিকার সুপার ঈগল খ্যাত নাইজেরিয়া ও ইউরোপর নতুন চমক হয়ে প্রথমবারের মত এবং সবচেয়ে কম জনসখ্যার দেশ (সাড়ে তিন লক্ষ প্রায়) হিসেবে বিশ্বকাপে সুযোগ পাওয়া আইসল্যান্ড।
৫ বারের বিশ্বসেরা ব্রাজিলের প্রধান প্রতিপক্ষ প্লে-অফ খেলে আসা সুইজারল্যান্ড। এছাড়া নেইমারদের গ্রæপে আছে কোস্টা রিকা ও সার্বিয়া। বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি গ্রæপে মধ্য আমেরিকার শক্ত দল মেক্সিকো এবং প্লে-অফে ইতালিকে বিদায় করে আসা সুইডেন। গ্রæপের অন্য দল দক্ষিণ কোরিয়া।
আগামী ১৪ জুন মস্কোর লুঝনাকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়া ও সউদী আরবের মধ্যকার ম্যাচ দিয়ে যাত্রা শুরু হবে ফিফা বিশ্বকাপের ২১ তম এই আসরের। সেন্ট পিটার্সবার্গের ঐ একই স্টেডিয়ামে ১৫ জুলাই ফাইনাল ম্যাচের মধ্য দিয়ে শেষ হবে এক মাসের এই ফুটবল মহাজজ্ঞ।

বিশ্বকাপে কোন গ্রæপে কারা
গ্রæপ ‘এ’ : রাশিয়া, সউদী আরব, মিশর, উরুগুয়ে।
গ্রæপ ‘বি’ : পর্তুগাল, স্পেন, মরোক্কো, ইরান।
গ্রæপ ‘সি’ : ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক।
গ্রæপ ‘ডি’ : আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রেয়েশিয়া, নাইজেরিয়া।
গ্রæপ ‘ই’ : ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া।
গ্রæপ ‘এফ’ : জার্মানি, মেক্সিকো, সুইডেন, কোরিয়া রিপাবলিক।
গ্রæপ ‘জি’ : বেলজিয়াম, পানামা, তিউনিশিয়া, ইংল্যান্ড।
গ্রæপ ‘এইচ’ : পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ

২৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ