Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জমিয়াতুল মোদার্রেছীনের সিলেট বিভাগীয় প্রতিনিধি সম্মেলন আজ

সিলেট অফিস | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দেশের দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট পেশাজীবীদের স্বার্থ সংরক্ষণের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সিলেট বিভাগীয় প্রতিনিধি সমাবেশ আজ। মাদরাসায় কর্মরত শিক্ষক-কর্মচারীদের চাকরি জাতীয়করণের দাবিতে-ই মূলত এ প্রতিনিধি সমাবেশ। আজ (সোমবার) সকাল ১০টায় নগরী শাহজালাল ডি.ওয়াই কামিল মাদ্রাসা সোবহানীঘাটের কনফারেন্স হলে আয়োজিত এ সম্মেলনের উদ্বোধন করবেন বাংলাদেশ আনজুমানে আল্ ইসলাহ ও আরবী বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য মাওলানা হুছামুদ্দীন চৌধুরী। সম্মেলন প্রধান অতিথির আসন অলঙ্কৃত করছেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীন। শাহজালাল ডি. ওয়াই কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা কমরুদ্দীন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সম্মেলনে প্রধান বক্তা হিসাবে উপস্থিত থাকবেন সংগঠনের মহাসচিব আলহাজ্ব মাওলানা সাব্বির আহমদ মোমতাজী। এছাড়া জাতীয় ও স্থানীয় নেতৃবৃন্দ তাদের মূল্যবান বক্তব্য প্রদান করবেন। সম্মেলনকে সফল ও স্বার্থক করতে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছেন বাস্তবায়ন কমিটি।
দেশের ১০টি আঞ্চলিক সম্মেলনের ধারাবাহিকতায় আজ সিলেটে অনুষ্ঠিত হচ্ছে এ সম্মেলন। সম্মেলন ঘিরে পেশাজীবিদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে। বিভাগের বিভিন্ন এলাকা থেকে প্রতিনিধিরা সিলেট নগরীতে অবস্থান নিয়েছেন। প্রায় ৪৫০ প্রতিনিধিকে এ সম্মেলনের আমন্ত্রণ জানানো হয়েছে। এছাড়া উপস্থিত থাকছেন উৎসুক মাদ্রাসা সংশ্লিষ্ট সহ অন্যরা। মাদ্রাসা সংশ্লিষ্টদের স্বার্থ সংরক্ষণে জমিয়াতুল মোদার্রেছীন ইতিমধ্যে দেশের মধ্যে অন্যতম বা সেরা একটি নিঃস্বার্থ সংগঠন হিসাবে প্রতিষ্ঠিত ও পরিগণিত। নানা বঞ্চনা উত্তরণ সহ মাদ্রাসা শিক্ষার আধুনিকায়ন ও সংশ্লিষ্টদের বেতন-ভাতা সহ উন্নত জীবন মানের স্বার্থে এ সংগঠনের ভ‚মিকা অনস্বীকার্য। বাস্তবমুখী পদক্ষেপ ও আন্দোলন সংগ্রামের মধ্যে দিয়ে মাদ্রাসা শিক্ষা ও সংশ্লিষ্টরা আজ দেশ জাতির অন্যতম সহায়ক শক্তি। মাদ্রাসা শিক্ষার্থীরা দেশের সাধারণ শিক্ষার সাথে তাল মিলিয়ে ইতিমধ্যে নিজদের যোগ্যতার পরিচয় দিয়েছে। মাদ্রাসা শিক্ষার মধ্যে দিয়ে তাদের মেধা-মান ক্রমশ: উল্লেখযোগ্য হয়ে উঠছে। উন্নত ও নৈতিক মানে পূর্ণ হয়ে শিক্ষার্থীরা বের হচ্ছে জাতির নেতৃত্ব উপযোগী হয়ে। সম্ভাবনাময়ী দ্বীনি এ শিক্ষার পরিবেশ বাংলাদেশের আবহ ও প্রতিবেশের সাথে একাট্রা। তাই সেই আলোর আঁধারকে বিশ্বমানের সাথে সামঞ্জস্যময় করে তুলতে অগ্রণী ভ‚মিকা রেখে যাচ্ছে জমিয়াতুল মোদার্রেছীন। জমিয়াতুল মোদার্রেছীনের ইতিবাচক বিশ্বমুখী নেতৃত্বের কারণে দেশের মাদ্রাসা শিক্ষার বৈপ্লবিক পরিবর্তন আজ সময়ের ব্যাপার। চলমান অগ্রযাত্রা অব্যহাত রাখতে পারলে, চারিত্রিক দেউলিয়াত্বের যে মহা বিপর্যয় জাতির সাধারণ শিক্ষায়, শিক্ষিতদের গ্রাস করছে, মাদ্রাসা শিক্ষা হয়ে উঠবে, তা প্রতিরোধের মহাঔষধে। এহেন পরিস্থিতিকে সামনে মাদ্রাসার শিক্ষার দুয়ার অবারিত করতে সমৃদ্ধ পাঠদানের পাশাপাশি গবেষণার দ্বার উন্মোচন করে দ্বীনি শিক্ষা মূলত যে মানব ও সৃষ্টির কল্যানে, সেই বিষয়টি প্রমাণিত করতে হবে বাস্তবতার নিরীখে বলে মাদ্রাসা সংশ্লিষ্টরা মনে করেন।
আজকের এ প্রতিনিধি সমাবেশ তাদের আগামী দিনের পথ চলা, মাদ্রাসা সংশ্লিষ্টদের গৌরবোজ্জ্বল নব অধ্যায় সূচনায় বিরাট ভ‚মিকা রাখবে। সম্মেলনস্থল সাজানো হয়েছে, বিনম্র আবেশে, উপস্থিত প্রতিনিধিদের জন্য থাকছে বাহারী আয়োজন। এ ব্যাপারে সম্মেলন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব অধ্যক্ষ এ.কে.এম মনোওর আলী বলেন, সফল ও প্রাণবন্তভাবে সস্মেলন করার লক্ষ্যে সার্বিক প্রস্তুতি সম্পন সহ সম্মেলন স্থল দৃষ্টিনন্দন করার পাশাপাশি প্রতিনিধিদের সরব উপস্থিতি নিশ্চিতে পারিপার্শ্বিক আবহ ইতিবাচক করতে আমরা যথাসাধ্য চেষ্টা করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ