Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চাঁদপুর জেলা ইজতিমায় ৬ লাখ মুসল্লির সমাগমের সম্ভাবনা

প্যান্ডেল নির্মাণে স্বেচ্ছায় কাজ করছেন শ’ শ’ মানুষ

| প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চাঁদপুর জেলা সংবাদদাতা : বিশ্ব ইজতিমার তত্ত¡াবধানে চাঁদপুরেও প্রথমবারের মত অনুষ্ঠিত হবে চাঁদপুর জেলা ইজতিমা। আগামী ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর ৩ দিনব্যাপী ইজতিমায় প্রায় ৫-৬লাখ মুসল্লির সমাগমের আশা করছেন আয়োজকরা। চাঁদপুর শহরের পুরাণ বাজার এমদাদিয়া মাদ্রাসা সংলগ্ন মেঘনা নদীর পাড়ে ইজতিমার প্যান্ডেলের কাজসহ প্রয়োজনীয় প্রস্তুতি দ্রæত এগিয়ে চলছে। প্রতিদিন গড়ে ৫-৮শ’ লোক স্বেচ্ছায় কাজ করছেন।
সরেজমিনে দেখা যায়, বিভিন্ন পেশার লোকজন প্যান্ডেল নির্মাণের কাজে সহায়তা করছেন। পাশাপাশি বিভিন্ন উপজেলার কলেজ, স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরাও প্যান্ডেলের কাজে এগিয়ে এসেছেন। আমন্ত্রিত বিদেশী অতিথিদের থাকার জন্য আলাদা প্যান্ডেল নির্মাণ করা হচ্ছে। এছাড়া মুসল্লিদের গোসল, ওযুর ব্যবস্থা ও পর্যাপ্ত টয়লেট নির্মাণ করা হচ্ছে। মাঠে প্রবেশের রাস্তাগুলো প্রশস্ত করা হচ্ছে।
আয়োজকরা জানান, টঙ্গী বিশ্ব ইজতিমার আওতায় এ ইজতিমার আয়োজন চলছে। এবছর দেশের ৩২টি জেলায় আলাদাভাবে জেলা ভিত্তিক ইজতিমার আয়োজন করা হচ্ছে। চাঁদপুরে প্রথমবারের মত বিশাল এ ইজতিমার আয়োজন করায় জেলার ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে বেশ আনন্দ বিরাজ করছে। মাঠের আশপাশে বসবাসরত বাসিন্দারাও সাধ্যমত প্যান্ডেল নির্মাণে সহায়তা করছেন। তারা আরো জানান, সব শ্রেণীর ধর্মপ্রাণ মুসল্লিরা ইজতিমায় অংশগ্রহণ করলে প্রায় ৫-৬ লাখ মুসল্লির সমাবেশ ঘটবে। টঙ্গী ইজতিমা মাঠের ন্যায় এ মাঠেও ৮ উপজেলা থেকে আগত মুসল্লিদের জন্য আলাদাভাবে বসার ব্যবস্থা থাকবে। মুসল্লিদের সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা রাখা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজতিমা

১২ জানুয়ারি, ২০১৮
১৩ জানুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ