Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রথম দিনেই হবে বৃহত্তম জামাতে জুম্মার নামাজ

প্রথম পর্বের বিশ্ব ইজতিমা শুরু আজ

প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৭ পিএম, ১২ জানুয়ারি, ২০১৭

মো: দেলোয়ার হোসেন, গাজীপুর থেকে : দেশ বিদেশের লাখ লাখ মুসল্লির স্রোত এখন টঙ্গীর ইজতিমার ময়দানমুখী। ঘন কুয়াশা ও শীত উপেক্ষা করে ইজতিমায় অংশ নিতে নৌকা, বাস, ট্রাক, স্কুটার, লেগুনাসহ বিভিন্ন যানবাহনে করে যে যে ভাবে পারছেন সে ভাবেই মুসল্লিরা জড়ো হচ্ছেন টঙ্গীর তুরাগ তীরে।
গত বুধবার থেকেই দেশ-বিদেশের লাখো মুসল্লি ইজতিমাস্থলে আসা শুরু করেছেন। মুসল্লিরা জামাতবদ্ধ হয়ে দলে দলে ইজতিমা মাঠের নির্ধারিত স্থানে (খিত্তায়) প্রয়োজনীয় মালামাল ও ব্যাগ নিয়ে অবস্থান করছেন। পথে নানা দুর্ভোগ ঠেলে মুসল্লিরা জড়ো হচ্ছেন ইজতিমাস্থলে। তিন দিনব্যাপী বিশ্ব ইজতিমার প্রথম পর্বের ১৫ জানুয়ারি (রোববার) আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। আজ (শুক্রবার) দেশের সর্ববৃহৎ জুম্মার নামাজ অনুষ্ঠিত হবে ইজতিমা ময়দানে। এতে আনুমানিক ১০ লাখ মুসল্লি এক জামাতে শরিক হয়ে জুম্মার নামাজ আদায় করবেন বলে ধারণা করা হচ্ছে। রাজধানী ঢাকা, উত্তরা মডেল টাউন ও গাজীপুরের বিভিন্ন উপজেলা এবং আশপাশের জেলা থেকে বিপুল সংখ্যক মুসল্লি এ বৃহৎ জুম্মার নামাজে শরিক হবেন।
ইতোমধ্যে অনেকে টঙ্গী ও আশপাশের এলাকায় আত্মীয়-স্বজনের বাসায় অবস্থান নিচ্ছেন।
প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও খালেদা জিয়ার বাণী
বিশ্ব ইজতেমা উপলক্ষে প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। প্রেসিডেন্ট তার বাণীতে  বলেছেন, বিশ্ব ইজতেমা ইসলামী উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্ববোধ সুদৃঢ়করণে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করবে। বিশ্ব ইজতেমা-২০১৭ উপলক্ষে ইজতেমায় আগত বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিদের প্রেসিডেন্ট স্বাগত জানান।
তিনি বলেন, বাংলাদেশ প্রতি বছর সফলভাবে বিশ্ব ইজতেমা আয়োজন করে বিশ্ব দরবারে দেশের ভাবমর্যাদা উজ্জ্বল করছে। এ জন্য তিনি আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে শুকরিয়া জানান। বিশ্ব ইজতেমা-২০১৭ ধর্মপ্রাণ মুসলমানদের দুনিয়া ও আখেরাতের কল্যাণে সঠিক পথে চলার তৌফিক দান করুক, তিনি এ প্রার্থনা করেন।
প্রধানমন্ত্রীর বাণী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বলেছেন, বিশ্ব ইজতেমার এ মহান ধর্মীয় সমাবেশ বিশ্ব শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে অনন্য ভূমিকা রাখবে। দেশ ও বিশ্বের সর্বস্তরের মানুষ এবং মুসলিম উম্মাহর ঐক্য, সংহতি ও ভ্রাতৃত্বের বন্ধনকে আরো সুদৃঢ় করবে। প্রধানমন্ত্রী মুসলিম সম্প্রদায়ের অন্যতম বৃহৎ সমাবেশ বিশ্ব ইজতেমা উপলক্ষে দেশবাসী এবং বিশ্বের সকল মুসলমানকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।
প্রধানমন্ত্রী প্রত্যাশা করেন যে, ইজতেমায় আগত বিদেশি  মেহমানদের মাধ্যমে আবহমানকাল ধরে আমাদের লালিত অসাম্প্রদায়িক চেতনা, অকৃত্রিম সরলতা, অতিথিপরায়ণতা এবং সহিষ্ণুতার আলোকবার্তা বিশ্ব দরবারে পৌঁছে যাবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব ইজতেমা উপলক্ষে মহান আল্লাহর দরবারে দেশবাসী ও মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও কল্যাণ এবং  দেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।
খালেদা জিয়ার বাণী
বিএনপি চেয়ারপারসন সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বলেছেন, আমি দেশবাসীসহ মুসলিম বিশ্বের শান্তি ও কল্যাণ কামনা করছি। তাদের জানাই আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ। টঙ্গীতে বিশ্ব ইজতেমা বিশ্ব মুসলমানের দ্বিতীয় বৃহত্তম জমায়েত উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এসব কথা বলেন।  
তিনি বলেন, বিশ্ব ইজতেমায় অংশগ্রহণকারী দেশ-বিদেশের অগণিত ধর্মভীরু মানুষের অব্যাহত সুখ, শান্তি ও কল্যাণ কামনা করছি।
মুসলিম রোহিঙ্গাদের জানমালের নিরাপত্তা ও তারা যেন নিজ গৃহে শান্তিতে বসবাস করতে পারে সেজন্য মহান রাব্বুল আলামীনের দরবারে মোনাজাত করেন।
অপর এক বাণীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজ থেকে শুরু হওয়া বিশ্ব ইজতেমার সার্বিক সাফল্য কামনা করে বলেন, দেশ-বিদেশ থেকে আসা ইজতেমা ময়দানে লাখো মুসলমান যাতে নির্বিঘেœ নামাজ, জিকির-আজগার সম্পাদন করতে পারেন সেজন্য মহান আল্লাহর দরবারে মোনাজাত করি।
এদিকে দেশ-বিদেশের কয়েক লাখ মুসল্লি দূর-দূরান্ত থেকে চলে আসায় ইতোমধ্যে টঙ্গী স্টেশন রোড ও কামারপাড়াসহ বিশ্ব ইজতিমা ময়দানের আশপাশের এলাকায় মাঝে মধ্যে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে। বিশেষ করে স্টেশন রোড থেকে কামারপাড়া সড়কে সকাল থেকে দুপুর পর্যন্ত থেমে থেমেই যানজট চলে। ইজতিমা ময়দানের উত্তর পাশের এ রাস্তাটি ব্যবহার করেই বিদেশী মুসল্লিসহ উত্তরাঞ্চলের মুসল্লিদের মূল ময়দানে প্রবেশ করতে হয়। আর এ পথে মালবাহী ট্রাক, লেগুনাসহ অন্যান্য যানবাহন চলাচল করায় এ যানজটের সৃষ্টি।
ইজতিমা মাঠের মুরব্বিরা জানান, তাবলীগ জামাতের উদ্যোগে প্রতিবছর বিশ্ব ইজতিমা অনুষ্ঠিত হয়। মাঠের সব কাজ করা হচ্ছে তাবলীগের শীর্ষ পর্যায়ের মুরুব্বীদের পরামর্শ ক্রমে। এখানে বিদ্যুৎ, পানি, প্যান্ডেল তৈরি, গ্যাস সরবরাহ প্রতিটি কাজই আলাদা আলাদা গ্রুপের মাধ্যমে সম্পন্ন করা হয়। বিশ্বের প্রায় সব মুসলিম দেশ থেকেই তাবলীগ জামাতের অনুসারী মুসলমানরা অংশ নেন। তারা এখানে তাবলীগ জামাতের শীর্ষ আলেমদের বয়ান শোনেন এবং ইসলামের দাওয়াতী কাজ বিশ্বব্যাপী পৌঁছে দেওয়ার জন্য জামাতবদ্ধ হয়ে বেরিয়ে যান।

২৭ খিত্তায় ১৬ জেলার মুসল্লি
এবারের প্রথম পর্বের ইজতিমায় ১৬ জেলার মুসুল্লীর জন্য ময়দানকে ২৭ খিত্তায় ভাগ করা হয়েছে। ক্রমবর্ধমান মুসল্লীদের কথা বিবেচনা করে আয়োজক কর্তৃপক্ষ গত ছয় বছর ধরে দুই পর্বের বিশ্ব ইজতিমা অনুষ্ঠিত হচ্ছে। এবারের দ্বিতীয় পর্ব শুরু হবে ২০ জানুয়ারি এবং ২২ জানুয়ারি আখেরি মেনাজাতের মধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতিমা।
চিকিৎসক-কর্মচারিদের ছুটি বাতিল
মুসল্লিদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গাজীপুরের ইজতিমায় দায়িত্বপালনকারী সকল চিকিৎসক ও কর্মচারীদের ছুটি ১৩ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানান গাজীপুরের সিভিল সার্জন ডা: আলী হায়দার খান।
৮টি মোবাইল কোর্ট
ইজতিমাস্থল ও আশপাশের অঞ্চলকে পাঁচ ভাগে ভাগ করে ওইসব অঞ্চলে অবৈধ স্থাপনা উচ্ছেদ, বিশুদ্ধ খাবার নিশ্চিত করণসহ ইজতিমার বিভিন্ন কর্মকা- পরিচালনার জন্য প্রতিদিন দু’পালায় ৪টি করে ৮টি মোবাইল কোর্ট পরিচালনা করছেন গাজীপুর জেলা প্রশাসন।
পুলিশের ব্রিফিং
ইজতিমায় আইন-শৃঙ্খলা নিয়ে টঙ্গীর টেশিস কারখানার দক্ষিণে শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে বৃহস্পতিবার বেলা ১২টায় পুলিশের এক ব্রিফিং অনুষ্ঠিত হয়। ব্রিফিংয়ে জানানো হয়, ইজতিমার নিরাপত্তা জোরদার করতে আমরা পাঁচ স্তরে নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। অপরাধীদের চিহ্নিত করতে প্রচলিত ব্যবস্থার বাইরে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।
সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ
ইজতিমা এলাকায় সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। উত্তরা, টঙ্গী সুপার গ্রিড ও টঙ্গী নিউ গ্রিড থেকে ১১ কেভির ৫টি ফিডারের মাধ্যমে ইজতিমা এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হবে। এছাড়া ৪টি স্ট্যান্ডবাই জেনারেটর এবং ৫টি ট্রলি-মাউন্টেড ট্রান্সফরমারও রাখা হবে।
প্রতিদিন তিন কোটি লিটার বিশুদ্ধ পানি
সিটি কর্পোরেশনের টঙ্গী শহর পানি সরবরাহ প্রকল্প সূত্র জানায়, ১১টি উৎপাদন নলকূপের মাধ্যমে প্রতিদিন তিন কোটি লিটারেরও বেশি বিশুদ্ধ পানি সরবরাহের পদক্ষেপ নেয়া হয়েছে।

বিশ্ব ইজতিমা উপলক্ষে বিকল্প রাস্তা ও নির্ধারিত পার্কিং
গাজীপুর জেলা তথ্য অফিসার এসএম রাহাত হাসনাত জানান, ইজতিমায় ভিভিআইপি, ভিআইপিসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ দেশী-বিদেশী আনুমানিক ৩৫ থেকে ৪০ লাখ মুসল্লির আখেরী মোনাজাতে অংশ গ্রহণ করবেন। দুই পর্বের আখেরী মোনাজাতে অংশ গ্রহণের জন্য চান্দনা চৌরাস্তা হতে হাজার হাজার মুসল্লি পায়ে হেঁটে ইজতিমা ময়দানে যাতায়াত করবে বিধায় ১৫ ও ২২ জানুয়ারি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা হতে টঙ্গী ব্রীজ পর্যন্ত সকাল ৬টা হতে যানবাহন চলাচল বন্ধ থাকবে। এছাড়াও কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাজুখান ব্রীজ হতে স্টেশনরোড ওভার ব্রীজ পর্যন্ত এবং কামারপাড়া ব্রীজ হতে মুন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়ক বন্ধ থাকবে। ইজতিমা চলাকালীন জয়দেবপুর চান্দনা চৌরাস্তা হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন পার্কিং এর জন্য উল্লেখিত মহাসড়কগুলো পরিহার করে টঙ্গীস্থ কাদেরীয়া টেক্সটাইল মিল কম্পাউন্ডার, শফিউদ্দিন সরকার একাডেমী মাঠ, ভাওয়াল বদরে আলম সরকারী কলেজ মাঠ, চান্দনা চৌরাস্তা হাইস্কুল মাঠ, জয়দেবপুর  চৌরাস্তা ট্রাক স্ট্যান্ড এবং নরসিংদী কালীগঞ্জ হয়ে আগত মুসল্লিদের বহনকারী যানবাহন টঙ্গীস্থ কেটু (নেভী) সিগারেট ফ্যাক্টরী সংলগ্ন খোলা জায়গায় পার্কিং-এর ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়াও বৃহত্তর ময়মনসিংহ জেলা হয়ে ঢাকাগামী যানবাহন জয়দেবপুর থানাধীন চান্দনা চৌরাস্তা হতে টঙ্গী হয়ে ডিএমপি এলাকায় প্রবেশের পরিবর্তে জয়দেবপুর চৌরাস্তা, কোনাবাড়ী, চন্দ্রা ত্রিমোড়, বাইমাইল, নবীনগর, আমিন বাজার হয়ে চলাচল করার জন্য পরামর্শ দেয়া হয়েছে।
বিআরটিসি’র বিশেষ বাস সার্ভিস
বিশ্ব ইজতিমা উপলক্ষে এ বছরও বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) বিশেষ ট্রেন ও বাস চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে।
ট্রেনঃ দুই পর্বের বিশ্ব ইজতিমার আখেরি মোনাজাতের পূর্ব পর্যন্ত ঢাকা অভিমুখী সকল ট্রেন টঙ্গী রেল স্টেশনে ২ মিনিট বিরতি দেবে। আখেরি মোনাজাতের পরের দিন টিকেটধারী মুসল্লিরা যাতে উঠতে পারেন সেজন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।
এক মুসল্লির ইন্তেকাল
টঙ্গীর বিশ্ব ইজতিমায় যোগ দিতে আসা এক মুসল্লি হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। নিহতের নাম মোঃ ফজলুল হক (৫৭)। তিনি ময়মনসিংহের নান্দাইল উপজেলার মারুয়া গ্রামের মৃত আহম্মদ আলীর ছেলে। বৃহ¯পতিবার সকাল ১০টার দিকে ইজতিমা মাঠের ১০ নম্বর খিত্তায় অবস্থান নিয়েছিলেন। ইজতিমার মুরুব্বি মাওলানা মোঃ গিয়াস উদ্দিন জানান, ইজতিমা মাঠের ১০নং খিত্তায় অবস্থানকারী ওই মুসল্লি সকালে পানি আনতে খিত্তার বাইরে যান। পানি নিয়ে খিত্তায় ফিরে তিনি অসুস্থবোধ করেন। তাকে টঙ্গী সরকারি হাসপাতালে নেওয়ার পথে ইন্তেকাল করেন। বাদ জোহর ইজতিমা ময়দানে তার জানাযার নামাজ শেষে লাশ গ্রামের বাড়িতে পাঠানো হয়।



 

Show all comments
  • Monir Chowdhury ১৩ জানুয়ারি, ২০১৭, ১১:৩৫ এএম says : 0
    চলুন,এ বৃহত্তম জামাতে আমরা ও শরিক হই,আল্লাহপাক কবুল করুন,আম্মিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজতিমা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ