Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরাগ তীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

| প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মোঃ হেদায়েত উল্লাহ, টঙ্গী থেকে : টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত বিশ্ব ইজতিমার প্রথম পর্বের প্রথম দিন গতকাল (শুক্রবার) লাখো মুসল্লি একসঙ্গে জুমার নামাজ আদায় করেছেন। নিয়মিত তাবলিগ জামাতের ছাড়াও ঢাকা-গাজীপুরসহ আশপাশের কয়েক লাখ মুসল্লি জুমার নামাজে অংশ নেন।
বৃহত্তম জুমার নামাজে অংশ নিতে ভোর থেকেই ইজতিমা মাঠে আসতে শুরু করেন মুসল্লিরা। দুপুর ১২টার দিকে ইজতিমা মাঠ ও এর আশপাশের খোলা জায়গাসহ সব স্থান জনসমুদ্রে পরিণত হয়। মাঠে স্থান না পেয়ে অনেকে মহাসড়ক ও অলি-গলিসহ যে যেখানে পেরেছেন পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হয়েছেন। এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বেশ কিছুক্ষণের জন্য যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।
এর আগে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ৫২তম বিশ্ব ইজতিমার প্রথম পর্ব। ভারতের মাওলানা ওবায়দুল খোরশেদের আমবয়ানের মধ্য দিয়ে ইজতিমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। তিনি উর্দূতে আমবয়ান করেন।
দেশের বৃহত্তম জুমার জামাত :
বিশ্ব ইজতিমার প্রথম দিন জুমা বার হওয়ায় ইজতিমা মাঠে অনুষ্ঠিত হয়েছে দেশের বৃহত্তম জুমার জামাত। দুপুর ১টা ৪৫ মিনিটে জুমার জামাত শুরু হয়। ওই নামাজের ইমামতি করেন বাংলাদেশের মাওলানা মো. ফারুক হোসেন।
ইজতিমায় যোগদানকারী মুসল্লিরা ছাড়াও জুমার নামাজে অংশ নিতে ঢাকা-গাজীপুরসহ আশপাশের এলাকার লাখ লাখ মুসল্লি ইজতিমা ময়দান ও আশপাশের এলাকায় অবস্থান নেন। ভোর থেকেই রাজধানীসহ আশপাশের এলাকা থেকে ইজতিমা মাঠের দিকে মানুষের ঢল নামে।
দুপুর ১২টার দিকে ইজতিমা মাঠ উপচে আশপাশের সকল সড়ক-মহাসড়ক ও খোলা জায়গায় মুসল্লিরা নামাজ আদায়ের জন্য অবস্থান নেন। এক পর্যায়ে ১৬০ একর এলাকা বিস্তৃত ময়দান ছাপিয়ে মুসল্লিরা যে যেখানে পেরেছেন হোগলা পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হয়েছেন। এসময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। শ্রীপুর থেকে আসা মুসল্লি আল আমিন মিয়া জানান, বড় জামাতে নামাজ আদায় করা অনেক ফজিলত। তাই জুমার নামাজ আদায় করার জন্য ভোরেই বাড়ি থেকে রওয়ানা দিয়েছেন।
শতাধিক রাষ্ট্রের মুসল্লিদের অংশগ্রহণ :
এবারের ৫২তম বিশ্ব ইজতিমার প্রথম পর্বে গতকাল (শুক্রবার) সকাল পর্যন্ত ৬ হাজার ৮৮৭ জন বিদেশি মুসল্লি ইজতিমা ময়দানে এসে উপস্থিত হয়েছেন। গাজীপুর জেলা পুলিশের বিশেষ শাখার পরিদর্শক মো. মোমিনুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। এর মধ্যে ভারত, পাকিস্তান, মোজাম্বিক, নাইজেরিয়া, পানামা,  মিসর, ওমান, সুদান, সউদী আরব, সংযুক্ত আরব-আমিরাত, কাতার, অস্ট্রেলিয়া, ব্রুনাই, কানাডা, কম্বোডিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, ইরান, জাপান, মাদাগাস্কার, মালি, সেনাগাল, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জেনিয়া, ত্রিনিদাদ, রাশিয়া, আমেরিকা, বেলজিয়াম, ক্যামারুন, চীন, ফিজী, ফ্রান্স, ইন্দোনেশিয়া, ইতালি, কেনিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, নিউজিল্যান্ড, নরওয়ে, ফিলিপাইন, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, সুইডেন, থাইল্যান্ড, তুরস্ক, যুক্তরাজ্য, কোরিয়া, আলজেরিয়া, ইরাক, ফিলিস্তিন, কুয়েত, মরক্কো, কাতার, সোমালিয়া, সিরিয়া, তিউনিসিয়া, ইয়েমেন, বাহরাইন, জর্দান, মৌরিতানিয়া, দুবাইসহ বিভিন্ন রাষ্ট্রের মুসল্লিগণ রয়েছেন।
ইজতিমার আয়োজক সূত্রে জানা যায়, মুসল্লিদের এ সংখ্যা আরো বাড়তে পারে। বিভিন্ন ভাষা-ভাষী ও মহাদেশ অনুসারে ইজতিমা ময়দানের উত্তর পাশে বিদেশি মেহমানদের জন্য পৃথক বিদেশি নিবাস নির্মাণ করা হয়েছে। সেখানে তাদের জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইজতিমা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ