Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এসে গেছেন টম মুডি

| প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আর মাত্র ৮ দিন পরই শুরু হচ্ছে জমজমাট বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-২০’র পঞ্চম আসর। ইতোমধ্যে আসরের অংশগ্রহণকারী দলগুলো নিজেদের প্রস্তুতি প্রায় সম্পন্ন করে রেখেছে। নামী খেলোয়াড়দের দলে ভেড়ানোর পাশাপাশি খ্যাতিমান কোচও নিয়োগ পেয়েছেন এবার ফ্র্যাঞ্চাইজিগুলোর আমন্ত্রণে।
সব মিলিয়ে আসছে বিপিএলে অংশগ্রহণকারী সাত দলের সাত প্রধান কোচের মধ্যে পাঁচজনই বাংলাদেশি, বিদেশি কেবল দুইজন। গত আসরেও ছিলেন দুজন বিদেশি কোচ। যদিও ওঁদের (ডেভ হোয়াইটমোর, স্টুয়ার্ট ল) কেউই নেই এবার।
এবারের আসরের দুই বিদেশি কোচ হলেন টম মুডি ও মাহেলা জয়াবর্ধনে। মুডিকে দলের কোচ হিসেবে নিয়েছে এবারের আসরের অন্যতম আলোচিত দল রংপুর রাইডার্স, বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান জয়াবর্ধনেকে খুলনা টাইটান্স।
দেশি কোচদের মধ্যে ঢাকা ডায়নামাইটসে রয়েছেন খালেদ মাহমুদ সুজন, কুমিল্লা ভিক্টোরিয়ান্সে মোহাম্মদ সালাউদ্দিন, চিটাগাং ভাইকিংসে নুরুল আবেদিন, সিলেট সিক্সার্সে জাফরুল এহসান এবং রাজশাহী কিংসে সারোয়ার ইমরান।
পরিসংখ্যান বিচারে এবারের বিপিএলে সবচেয়ে হাই প্রোফাইল কোচ টম মুডি। তাঁর নির্দেশ মেনেই রংপুর রাইডার্স ফ্র্যাঞ্চাইজি দল সাজিয়েছে। ইতিপূর্বে নামজাদা দলের কোচিং করানোর অভিজ্ঞতা রয়েছে তাঁর। বিদেশি কোচ হিসেবে মুডিকে ¤øান করতে যথেষ্ট মাহেলা জয়াবর্ধনের খেলোয়াড়ি পরিসংখ্যান। ক্রিকেট বিশ্বের সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে আগেভাগেই কোচ হিসেবে ভিড়িয়ে আলোড়ন সৃষ্টি করেছিল খুলনা টাইটান্স। কোচ হিসেবেও জয়াবর্ধনের আলোড়ন সৃষ্টিকারী পারফরমেন্সের অপেক্ষায় এখন দলটি।
এদিকে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটসের গত আসরের শিরোপাটি এসেছিল খালেদ মাহমুদ সুজনের হাত ধরেই। অভিজ্ঞ ক্রিকেট ব্যক্তিত্বকে এবারও কোচ হিসেবে রেখে দিতে তাই ভুল করেনি ঢাকার ফ্র্যাঞ্চাইজি। শিরোপা হারানোর গøানি ঘুচাতে কুমিল্লা ভিক্টোরিয়ান্স দ্বারস্থ হয়েছে দেশের সেরা কোচদের একজন মোহাম্মদ সালাউদ্দিনের কাছে। জাতীয় দলের জার্সি গায়ে জড়ানো নুরুল আবেদিন চিটাগাং ভাইকিংসের অপেক্ষাকৃত কম শক্তিশালী দলকে দীক্ষা দেবেন। নবাগত সিলেট সিক্সার্সের রোমাঞ্চকর যাত্রার সঙ্গী হয়ে বিসিএলে কোচ হিসেবে দু-দুটি শিরোপা জেতা জাফরুল হাসান কোচ হিসেবে কাজ করবেন। আর রাজশাহী কিংস সৌভাগ্যবানই বলা যায়, তারাও বেছে নিয়েছে দেশের অন্যতম সেরা এবং কৌশলী একজন কোচ- সারোয়ার ইমরানকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

২৭ জানুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২২
২০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ