Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দুই বছর পর ইনিয়েস্তা

| প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দলের সঙ্কটময় মুহূর্তে গোল করায় জুড়ি নেই তার। এক্ষেত্রে ২০১০ বিশ্বকাপ ফাইনালের কথা চলে আসে সবার আগে। পরশু অবশ্য বার্সেলোনা অতটা শঙ্কটে ছিল না। তবে দ্বিতীয়ার্ধে সেই আন্দ্রেস ইনিয়েস্তার করা গোল অন্তঃত বিতর্কিত জয়ের হাত থেকে বাঁচিয়েছে বার্সাকে।
ঘরের মাঠে মালাগাকে ২-০ গোলে হারিয়েছে কাতালানরা। বার্সার জার্সিতে এদিন প্রথম গোল করেন জেরার্ড দেউলেফু (১৬ ম্যাচে)। কিন্তু সেটিও হয়ে থাকল বিতর্কমাখা। ম্যাচের মাত্র ২য় মিনিটে লুকাস ডিগনির ক্রস থেকে দুর্দান্ত ব্যাক হিলে গোলটি করেন দেউলেফু। তবে টিভি রিপ্লেতে দেখা যায় ডিগনির ক্রসের আগে বল স্পষ্টই ক্রসলাইন পার করেছিল। কিন্তু তা রেফারি বা লাইন্সম্যানের চোখ বেমালুম এড়িয়ে যায়। মালাগার খেলোয়াড়দের তীব্র প্রতিবাদের মধ্যেই গোলের বাঁশি বাজিয়ে দেন রেফারি। ম্যাচ শেষে ডেউলেফু স্প্যানিশ টেলিভিশনকে বলেন, ‘আমার কাছে গোলটি বৈধ ছিল। আমি বিশ^াস করি গোলটিতে কোন সন্দেহ ছিলনা।’ দ্বিতীয়ার্ধের ১১তম মিনিটে আসে ইনিয়েস্তার সেই জয়সূচক গোলটি। যা ছিল অধিনায়ক ইনিয়েস্তা ও লিওনেল মেসির দারুণ বোঝাপড়ার ফল। লা লিগায় প্রায় দুই বছর পর প্রতিপক্ষের জাল খুঁজে পেলেন ইনিয়েস্তা। এর আগে ২০১৫ সালে চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে সর্বশেষ গোলটি করেছিলেন এই স্প্যানিয়ার্ড।
এই ম্যাচের আগেও কাতালুনিয়ার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে পুরো দেশই ছিল অস্থির। ন্যু ক্যাম্পে ম্যাচ শুরু হওয়ায় সমর্থকদের মনে কিছুটা হলেও স্বস্তি ফিরে আসে। তবে মালাগার বিপক্ষে ম্যাচ জুড়েই খুব একটা স্বস্তিতে ছিল না বার্সেলোনা। প্রতিপক্ষের কঠিন রক্ষনভাগ ভাঙ্গা বার্সেলোনার জন্য দারুন এক চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। এমনকি মেসিও কাল খুব একটা স্বস্তিতে ছিলেন না। সহজতম একটা সুযোগ এসেছিল বটে। কিন্তু গোলরক্ষকে একা পেয়েও এদিনও গোল করতে পারেননি লুইস সুয়ারেজ।
৯ ম্যাচে মাত্র ৩ গোল করা ও প্রতি ম্যাচেই গোলের সুযোগ একের পর এক হেলায় নষ্ট করার পরও উরুগুয়ান স্ট্রাইকার কোচ আর্নেস্তো ভালভার্দেকে পাশেই পাচ্ছেন। সুয়ারেজ সম্পর্কে ইতিবাচক মন্তব্য করে ভালভার্দে বলেন, ‘যে ধরনের আগ্রাসী মনোভাব তার মধ্যে রয়েছে তাতে তার জন্য সামনে সুযোগ আসবেই। যত বেশী সে ব্যর্থ হবে ততই তার জন্য ভাল। এর অর্থ হচ্ছে সে ম্যাচের মধ্যে রয়েছে। সে আমাদের দলের অন্যতম গুরুত্বপূর্ণ খেলোয়াড়।’
ওদিকে মার্সেলিনো গার্সিয়ার অধীনে একইভাবে অপরাজিত থেকে দারুনভাবে মৌসুম শুরু করেছে ভ্যালেন্সিয়াও। সেভিয়ার বিপক্ষে এদিন ৪-০ গোলের বড় জয় তারই প্রমাণ। গত সপ্তাহে রিয়াল বেটিসের বিপক্ষে দারুন এক গোল করা গনসালো গুয়েডেসের আরেকটি অসাধারণ গোলে ৪৩ মিনিটেই এগিয়ে যায় ভ্যালেন্সিয়া। বিরতির ছয় মিনিট পরে ব্যবধান দ্বিগুন করেন সিমোনে জাজা। এটি মৌসুমে তার অষ্টম গোল। ৮৫ মিনিটে সান্টি মিনা দলের পক্ষে তৃতীয় গোল করার পর যোগ করা সময়ে ২০ বছর বয়সী পর্তুগীজ উইঙ্গার গুয়েডেস নিজের দ্বিতীয় গোল করেন।
৯ ম্যাচে আট জয়ে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। আগের ম্যাচে অ্যাটলেটিকোর মাঠে ১-১ ড্র করিছিল তারা। দ্বিতীয় স্থানে থাকা ভ্যালেন্সিয়ার সংগ্রহ ২১। এক ম্যাচ কম খেলে চিরপ্রতিদ্ব›দ্বীর চেয়ে ৮ পয়েন্ট পিছিয়ে রিয়াল মাদ্রিদ।
এক নজরে ফল
বার্সেলোনা ২ : ০ মালাগা
লেভান্তে ১ : ১ গেটাফে
রিয়াল বেটিস ২ : ০ আলাভেস
ভ্যালেন্সিয়া ৪ : ০ সেভিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ