Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসির ‘শতক’ মেসির ‘অর্ধশতক’

| প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এমন ফ্রি-কিক গোল তিনি আগেও করেছেন। তবে এদিনেরটা ছিল বিশেষ কীর্তিমাখা এই যা। উইরোপিয়ান ফুটবলে এটি ছিল লিওনেল মেসির ১০০তম গোল। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে এই কীর্তি গড়লেন আর্জেন্টাইন জাদুকর। রোনালদো তিন অঙ্ক ছুঁয়েছিলেন ১৪৩তম ম্যাচে। তার চেয়ে ২১ ম্যাচ কম খেলে একই মাইলফলক স্পর্শ করেন মেসি। তার এই কীর্তির রাতে পরশু চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্বে টানা তৃতীয় জয় পেয়েছে বার্সেলোনা। গ্রিসের দল অলিম্পিয়াকোসকে এদিন ৩-১ গোলে হারায় কাতালানরা।
একই রাতে আধিপত্য দেখিয়ে জিতেছে আসরের শীর্ষ দলগুলো। আন্ডারলেখটের মাঠ থেকে ৪-০ গোলের জয় নিয়ে ফেরে পিএসজি। এমবাপ্পে-কাভানি-নেইমারের সাথে এদিন গোলের দেখা পেয়েছেন ডি মারিয়াও। ‘বি’ গ্রæপে তিন ম্যাচ থেকে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে উনাই এমিরির দল। গ্রæপের অপর ম্যাচে নিজেদের মাঠে সেল্টিককে ৩-০ গোলে হারায় বায়ার্ন মিউনিখ। একটি করে গোল করেন মুলার, কিমিচ ও হুমেলস। ৬ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে বুন্দেসলিগা চ্যাম্পিয়নরা।
‘এ’ গ্রæপে ভাগ্য প্রসূত জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। বেনফিকার মাঠে একমাত্র গোলের সেই জয়ের কৃতিত্ব যতটা না গোলদাতা মার্কাস রাশফোর্ডের তার চেয়েও বেশি বেনফিকার ১৮ বছর বয়সী তরুণ গোলরক্ষক বেলজিয়ান সিলভার। ইংলিশ ফরোয়ার্ডের দুরপাল্লার ফ্রিকিক গøাভসবন্দি করেন ঠিকই, কিন্তু বল হাতে গোল লাইন অতিক্রম করে যান সিলভা। ফলে টানা তিন জয়ে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষেই রইল হোসে মরিনহোর দল।
প্রিমিয়ার লিগের আরেক দল চেলসির ভাগ্যটা মন্দ বলতেই হয়। নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে ২-০ গোলে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত ইতালিয়ান প্রতিপক্ষ রোমার সাথে ৩-৩ গোলে ড্র করে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা। এনগোলো কান্তের অভাব এদিন খুব বাজভাবে টের পেয়েছে চেলসি। ফরাসি মিডফিল্ডারের অভাব পূরণে এদিন ডিফেন্ডার ডেভিড লুইসকে খেলানো হয় মিডফিল্ডে। ম্যাচের ১১তম মিনিটে গোল করে এর উত্তম প্রতিদানও দেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার। এডেন হ্যাজার্ডের গোলে ৩৭ মিনিটেই ২-০ গোলের লিডও নেয় তারা। তিন মিনিট পরেই অবশ্য একটি গোল শোধ দিয়ে ছাড় না দেয়ার আভাস দিয়ে রাখেন কলোরভ।
৫৭তম মিনিটে লুইসকে উঠিয়ে নেন কোচ অ্যান্তোনিও কন্তে। ব্যাপারটা একদম মেনে নিতে পারছিলেন না লুইস। ভুল বুঝতে দেরি হয়নি কন্তের। ১৩ মিনিট পরেই ২-৩ গোলে পিছিয়ে পড়ে চেলসি। শেষ পর্যন্ত ব্যক্তিগত দ্বিতীয় গোল করে বøুদের রক্ষা করেন হ্যাজার্ড। ড্র করেও অবশ্য ৭ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রæপের শীর্ষেই আছে চেলসি, ৫ পয়েন্ট নিয়ে দুইয়ে রোমা। আসরে এখনো জয়ের দেখা না পাওয়া অ্যাটলেটিকো মাদ্রিদ তিন ম্যাচ থেকে দুই পয়েন্ট নিয়ে তিনে।
তবে যে রাতে লিওনেল মেসি মাঠে নামেন সেদিন বাকি ম্যাচগুলো পড়ে যায় অনেকটা আড়ালে। অমন জাদুকরী ফুটবল কে-ই বা মিস করতে চায়। এদিনও স্বভাবসুলভ ফুটবলে ন্যু ক্যম্প মাতিয়ে রাখেন রেকর্ড ৫ বারের বর্ষসেরা। প্রথমার্ধে অবশ্য নিকোলাউয়ের একমাত্র আত্মঘাতি গোলে এগিয়ে থেকে সন্তুষ্ট থাকতে হয় বার্সাকে। একের পর এক আক্রমণ শানিয়েও এসময় গোলের দেখা তো তারা পায়-ই নি, উল্টো ডোলেফেউয়ের ক্রস হাত দিয়ে ঠেলে জালে পাঠানোয় দ্বিতীয় হলুদ কার্ড দেখতে হয় জেরার্ড পিকেকে। সেটাও বিরতির আগ মুহুর্তে।
১০ জন খেলোয়াড় নিয়েও অবশ্য আধিপত্য ধরে রাখে স্বাগতিকরা। ৬১তম মিনিটে আসে সেই মহেন্দ্রক্ষণ। মনোমুগ্ধকর বাঁ-পায়ের ফ্রি-কিকে আরো একবার দর্শক মাতান মেসি। যার মাধ্যমে স্পর্শ করেন ইউরোপিয়ান ফুটবলে শততম গোলের মাইলফলক। চ্যাম্পিয়ন্স লিগেই করেন ৯৭টি গোল, বাকি ৩টি উয়েফা সুপার কাপে।
একইসাথে চলতি বছরে গোলের হাফ সেঞ্চুরিও পূর্ণ করেন লিও। গত আট বছরে এ নিয়ে সপ্তম বারের মত এক বছরে পঞ্চাশোর্ধো গোলের রেকর্ড গড়লেন ৩০ বছর বয়সী ফরোয়ার্ড। মেসির সেঞ্চুরির রাতে ন্যু ক্যাম্পে আর্নেস্তো ভালভার্দের শততম দিনকে আরো উজ্জ্বল করে রাখেন ফরাসি ডিফেন্ডার লুকাস ডিগনি। মেসির বাড়ানো বলে সুয়ারেজ ও ইনিয়েস্তা পা লাগালেই জাল পেয়ে যেত, কিন্তু তা না হওয়ায় তৃতীয় ম্যান হিসেবে বল পেয়ে যান ডিগনি। কোনাকুনি জোরালো শটে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম গোল আদায় করেন নেন ১৯ বছর বয়সী তরুণ। ৯০তম মিনিটে আত্মঘাতি গোলের খেসারত দেন নিকোলাউ। কর্নার কিক থেকে ভেসে আসা বল দারুণ হেডে গোলরক্ষক টার স্টেগেনকে পরাস্থ করেন তিনি।
ম্যাচ শেষে মেসি বন্দনায় মাতেন ভালভার্দে। রসিকতার ছলে বলেন, ‘আমি চাই সে এই মৌসুমে ২০০ গোল করুক।’ ওদিকে মৌসুমের শুরুতে বার্তেমিউ হটাও ¯েøাগান হঠাৎ বন্ধ হয়েছেন যে দুজনার কল্যানে সেই মেসি এবং ভালভার্দের প্রশংসায় ব্যাকুল ক্লাব প্রেসিডেন্ট, ‘আমি তো লিওকে ফুটবলের সকল পুরস্কারই দিতে চাই। কেউই তার মানের নয়। সে একটি নতুন যুগের সৃষ্টি করেছে। এবং এখনো সেই পর্যায়ের নৈপুণ্য দেখিয়ে যাচ্ছে।’ ভালভার্দের প্রসংশায় তিনি বলেন, ‘ক্যাম্প ন্যু এবং আমাদের সকল সদস্যরা ভালভার্দের প্রেমে পড়েছে।’
‘ডি’ গ্রæপে শতভাগ জয় নিযে শীর্ষেই আছে ভালভার্দের বার্সা। ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে জুভেন্টাস। এদিন তারা নিজেদের মাঠে ম্যাচের শেষ সময়ে মানজুকিচের গোলে স্পোর্টিং সিপির বিপক্ষে ২-১ গোলের জয় পায়।


 ইউরোপিয়ান ফুটবলে এদিন ১০০তম গোল করেন লিওনেল মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদোর পর দ্বিতীয় ফুটবলার হিসেবে এই কীর্তি গড়লেন আর্জেন্টাইন জাদুকর। রোনালদো তিন অঙ্ক ছুঁয়েছিলেন ১৪৩তম ম্যাচে। তার চেয়ে ২১ ম্যাচ কম খেলে একই মাইলফলক স্পর্শ করেন মেসি। সব মিলে ১৫১ ম্যাচে রোনালদোর গোল ১১২টি।
চলতি বছরে গোলের হাফ সেঞ্চুরিও পূর্ণ করেন মেসি। গত আট বছরে এ নিয়ে টানা সপ্তম বারের মত বছরে পঞ্চাশোর্ধো গোল করলেন ৩০ বছর বয়সী ফরোয়ার্ড।
ম্যান ইউ’র বিপক্ষে এদিন মাঠে নেমে চ্যাম্পিয়ন্স লিগে সবচেয়ে কম বয়সী গোলরক্ষক বনে যান বেনফিকার মাইল সভিলার। এদিন বেলজিয়াম গোলরক্ষকের বয়স ছিল মাত্র ১৮ বছর ৫২ দিন। আগের রেকর্ডঠি ছিল ইকার ক্যাসিয়াসের। রিয়াল মাদ্রিদের কিংবদন্তী গোলরক্ষক ১৯৯৯ সালে মাত্র ১৮ বছর ১১৮ দিন বয়সে ইউরো টুর্নামেন্টে অভিষিক্ত হয়েছিলেন।

এক নজরে ফল
বেনফিকা ০ : ১ ম্যান ইউ
সিএসকেএ মস্কো ০ : ২ বাসেল
বায়ার্ন ৩ : ০ সেল্টিক
আন্ডারলেখট ০ : ৪ পিএসজি
বার্সেলোনা ৩ : ১ অলিম্পিয়াকোস
জুভেন্টাস ২ : ১ স্পোর্টিং সিপি
চেলসি ৩ : ৩ রোমা
অ্যাটলেটিকো ০ : ০ কারাবাগ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসি

৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ