Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনায় চাঁদনী হত্যার প্রতিবাদে ফুঁসে উঠেছে সকল শ্রেণী পেশার মানুষ

আত্মহননে প্ররোচনা মামলায় আ’লীগ নেত্রী মাফিয়া রিমান্ডে

আবু হেনা মুক্তি, খুলনা থেকে | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

খুলনায় সপ্তম শ্রেণীর ছাত্রী চাঁদনীর আত্মহত্যার জন্য দায়ীদের কঠোর শাস্তির দাবিতে ফুঁসে উঠেছে সকল শ্রেণী পেশার মানুষ। নাগরিক সংগঠনের পাশাপাশি ক্ষমতাসীন দল ও অঙ্গ সংগঠনগুলোও বিচারের দাবিতে এখন রাজপথে। সামাজিক যোগাযোগেও ব্যাপক তোলপাড় হচ্ছে চাঁদনীর আত্মহত্যা নিয়ে। রাকিব হত্যার দীর্ঘদিন পর খুলনার মানুষ আবারও লোমহর্ষক এই ঘটনায় চরম ক্ষুব্ধ হয়েছেন। তবে এখনও পর্যন্ত পুলিশ বখাটে শুভকে গ্রেপ্তার করতে পারেনি।
এদিকে, খুলনায় স্কুলছাত্রী শামসুন নাহার চাঁদনীর (১৩) আত্মহননে প্ররোচনা মামলায় আওয়ামী লীগ নেত্রী মাফিয়া কবিরকে ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল মঙ্গলবার খুলনার অতিরিক্ত মহানগর আদালতের বিচারক সুমি আহমেদ এই রিমান্ড মঞ্জুর করেন। এর আগে রোববার মামলার তদন্ত কর্মকর্তা লবণচরা থানার উপ-পরিদর্শক (এসআই) ইউসুফ আলী মাফিয়াকে জিজ্ঞাবাদের জন্য আদালতে ১০ দিনের রিমান্ড আবেদন করেন।
আদালতে আসামি পক্ষে দাঁড়িয়ে রিমান্ডের বিরোধিতা করেন জেলা আইনজীবী সমিতির সভাপতি ও নগর যুবলীগের আহŸায়ক অ্যাডভোকেট আনিছুর রহমান পপলুসহ এক ডজন আইনজীবী। বাদীপক্ষে ছিলেন আদালতের সিএসআই জোসনা বেগম।
আসামি মাফিয়া কবির বটিয়াঘাটা উপজেলার জলমা ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য। সে দুই বার ওই ইউনিয়নের সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচন করে পরাজিত হয়। স্থানীয় হরিণটানা রোডের বাসিন্দা মাফিয়ার স্বামী কবির হোসেন বিদেশে থাকেন। মামলার তদন্ত কর্মকর্তা এসআই ইউসুফ আলী বলেন, মাফিয়া কবিরকে জিজ্ঞাসাবাদের জন্য আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। তাকে থানায় নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। তবে শুভসহ পলাতক আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।
অপরদিকে ইভটিজিং শিকার ও বাবাকে হেনস্তা ও মারধর কারায় খুলনা সরকারী করোনেশন বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর মেধাবী ছাত্রী শামসুর নাহার চাঁদনী আত্মহত্যা করার প্রতিবাদে গতকাল প্রতিবাদ মিছিল ও সমাবেশ করেছে খুলনা মহানগর ছাত্রলীগ। গতকাল নগরের পিটিআই মোড়ে এ প্রতিবাদ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। খুলনা মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেল এর সভাপতিত্বে এবং দপ্তর সম্পাদক শাহীন আলম এর পরিচালনায় প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এমপি। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন “আজ চাঁদনী আত্মহত্যা করেছে, কিন্তু এটা কোন আত্মহত্যা নয় এটা একটি হত্যাকান্ড। তিনি আরও বলেন আমরা সমাজের বিবেকবান ব্যক্তিরা কখনো এই হত্যাকান্ডের দায় অস্বীকার করতে পারি না কারন আমরা তার অকাল মৃত্যু থেকে রক্ষা করতে পারি নাই, তাকে দিতে পারি নাই একটি সুন্দর ইভটিজিং মুক্ত সমাজ ব্যবস্থা, এ দায় আমার আপনার সকলের। তিনি সকলের নিকট আহবান জানিয়ে বলেন আসুন আমার প্রতিরোধ গড়ে তুলি ঐসব সন্ত্রাসী ইভটিজিংকারীদের বিরুদ্ধে। আমি পুলিশ প্রশাসনের নিকট দাবি জানাই অপরাধী যেই হোক তাকে দ্রæত গ্রেফতার করে আইনের মাধ্যমে তার সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করুন।”
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খুলনা-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিজানুর রহমান মিজান। তিনি তার বক্তব্যে বলেন “ সামজিক অবক্ষয়ের কারনে আজ ইভটিজিং বেড়েছে, এই সামাজিক ব্যাধির সর্বশেষ শিকার মেধাবী ছাত্রী চাঁদনী।
প্রতিবাদ মিছিল ও সমাবেশে অন্যানের মধ্যে বক্তব্য দেন নগর আওয়ামী লীগের প্রচার প্রকাশনা সম্পাদক ও সাবেক কাউন্সিলর জেড এ মাহমুদ ডন, দপ্তর সম্পাদক মাহাবুব আলম সোহাগ, শ্রী বিরেন ঘোষ, উপ দপ্তর সম্পাদক হাফেজ মোঃ শামিম, সমাজ সেবা কর্মকর্তা সালমা ইয়াসমিন। এছাড়া অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন বাদল সরদার, ফেরদৌস হোসেন লাবু, আযম খান, এ্যাড কবরী, আমির হোসেন, মুন্সি নাহিদুজ্জামান, আবুল হোসেন, মোর্শেদ আহমেদ রিপন, মেখ শহীদ আলী, নয়মা বিশ্বাস সাথী, সাইদুল ইসলাম, রাশেদুজ্জামান রিপন, ছাত্রলীগ নেতা মুজিবুর রহমান মুজিব, খালিশপুর ছাত্রলীগের সহ সভাপতি জাহিদুল ইসলাম প্রমুখ।
এছাড়া চাদনীকে আত্মহত্যার প্ররোচনাকারী খুনীদের গ্রেফতার করে শাস্তির দাবিতে গতকাল দুপুরে নৌ পরিবহণ মালিক গ্রুপের সম্মেলন কক্ষে সম্মিলিত নাগরিক সমাজ খুলনার এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক এ্যাডঃ মোঃ সাইফুল ইসলাম। উপস্থিত ছিলেন- ফকির মোঃ সাইফুল ইসলাম, মিজানুর রহমান বাবু, জামাল উদ্দিন বাচ্চু, সামছুদ্দিন আহমেদ, সমীর কৃষ্ণ হীরা, শেখ আবেদ আলী, এ্যাডঃ জহিরুল ইসলাম পলাশ, প্রমুখ।
উল্লেখ্য, গত ১৩ অক্টোবর রাতে চাঁদনীর গলায় ফাঁস লাগানো লাশ উদ্ধার করা হয়। তার পরিবারের দাবি, বখাটে শামীম হাওলাদার শুভ ও তার সহযোগীদের উত্যক্তের শিকার হয়ে চাঁদনী আত্মহনন করে। চাঁদনী খুলনা সরকারি করোনেশন বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী ছিল। সে নগরীর লবণচরা থানার হরিণটানা গ্রামের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সার্জেন্ট রবিউল ইসলামের মেয়ে। এই ঘটনায় ১৪ অক্টোবর চাঁদনীর বাবা রবিউল ইসলাম বাদী হয়ে লবণচরা থানায় মামলা দায়ের করেন।
মামলায় শামীম হাওলাদার শুভ, তার বাবা শাহ আলম হাওলাদার, মা জাকিয়া বেগম, স্থানীয় আওয়ামী লীগ নেত্রী মাফিয়া কবির ও হাসিবসহ অজ্ঞাত আরো তিন-চারজনকে আসামি করা হয়। ওই দিনই পুলিশ শুভর সহযোগী মাফিয়া কবিরকে গ্রেপ্তার করে। বাকি আসামিরা পলাতক রয়েছে।
চাঁদনীদের মতো মেধাবী মেয়েদের নিরাপত্তা দিতে ব্যর্থ: খুলনায় মহিলা দলের কেন্দ্রীয় সভাপতি
জাতীয়তাবাদী মহিলাদলের কেন্দ্রীয় সভাপতি আফরোজা আব্বাস ক্ষোভের সঙ্গে বলেছেন, এই অবৈধ অনির্বাচিত জালেম সরকার চাঁদনীদের মতো মেধাবী কোমলমতি মেয়েদের জীবনের নিরাপত্তা দিতে পারে না। অথচ শাসক দলের নেতানেত্রীদের ছত্রছায়ায় শুভর মতো লম্পট কুলাঙ্গাররা দিনে দিনে বেপরোয়া হয়ে ওঠে। আওয়ামী লীগ ক্ষমতায় এলেই নারী নির্যাতন, ধর্ষণ, অপহরণের মতো একের পর এক লোমহর্ষক ঘটনার জন্ম হয়। চাঁদনী হত্যার বিচার দাবিতে তিনি মহিলা দলকে রাজপথে তীব্রতর আন্দোলন গড়ে তোলার আহŸান জানান। মহিলাদল বাগেরহাট জেলা শাখার কর্মী সভায় উদ্বোধনকালে দেওয়া বক্তৃতায় কেন্দ্রীয় সভাপতি আফরোজা আব্বাস এসব কথা বলেন।
গতকাল মঙ্গলবার বেলা ১১টায় খুলনা মহানগরীর কে ডি ঘোষ রোডে দলীয় কার্যালয়ে এ কর্মী সভা অনুষ্ঠিত হয়। সহস্রাধিক মহিলা কর্মীর উপস্থিতিতে বাগেরহাটে জেলা বিএনপির দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। স্থানীয় পুলিশ প্রশাসনের বাধা ও নেতাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে পুলিশি তল্লাশি ও গণগ্রেফতার শুরু হওয়ায় সে উদ্যোগ পন্ড হয়। পরে খুলনায় একটি অডিটোরিয়ামে কর্মিসভার আয়োজন করা হলেও প্রশাসনের অনুমতি মেলেনি। শেষে গত সোমবার গভীর রাতে খুলনা বিএনপি অফিসে কর্মী সভার সিদ্ধান্ত নেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ