Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় বিএনপির ডাকা হরতালে ধর পাকড়

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

পুলিশী অ্যাকশান ও যুবলীগের মিছিল সমাবেশে উত্তপ্ত বগুড়া
বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলামকে জামিন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশের প্রতিবাদে জেলা বিএনপির আধাবেলা হরতাল চলাকালে গতকাল শনিবার বগুড়া শহরে হরতালের সমর্থনে যুবদল এবং হরতালের বিপক্ষে যুবলীগ মিছিল সমাবেশের পাশাপাশি ব্যাপক পুলিশী তৎপরতায় উত্তপ্ত ছিল বগুড়া। একই সময়ে ধুনট উপজেলায় হরতালের সমর্থনে বিএনপির বিক্ষোভ মিছিলে পুলিশের লাঠিচার্জ ও স্বেচ্ছাসেবকলীগের হামলায় উপজেলা বিএনপির সদস্য সচিব শরাফত জামান পাশা সহ চার নেতা আহত হয়েছে। বিএনপির ডাকা হরতালকে কেন্দ্র করে শুক্রবার রাতে বগুড়ার শহরের বিভিন্ন এলাকা থেকে ১০ জনকে এবং শনিবার সকালে আরো ৩জনকে সহ মোট ১৩জন নেতা কর্মিকে আটক করে পুলিশ। আটক নেতা কর্মিরা হলেন, জেলা স্বেচ্ছাসেবকদলের সভাপতি মেহেদী হাসান হিমু, জেলা জাসাসের সাধারন সম্পাদক পৌর কাউন্সিলর দেলোয়ার হোসেন পশারী হিরু, জেলা ছাত্রদলের সাধারন সম্পাদক শাহাবুল আলম পিপলু, সদর স্বেচ্ছাসেবকদলের সভাপতি আবু নুর ওয়ালিদ, রাশেদুল ইসলাম, গুলজার আলী, টিএম নাজ মাহমুদ, মাইনুল ইসলাম সুজন, খায়রুজ্জামান জিয়া, ফজলে এলাহী, মোঃ সুজন, ফরহাদ, জজ মিয়া।
বৃহস্পতিবার বিস্ফোরক আইন ও ভাংচুর মামলায় জেলা বিএনপির সভাপতি ভিপি সাইফুল ইসলাম আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করলে আদালত জামিন না মঞ্জুর করে জেল হাজতে প্রেরন করে। পরে তাকে শুক্রবার সকালে বগুড়া জেলা কারাগার থেকে কাশিমপুর কারাগারে নেওয়া হয়। ভিপি সাইফুলের জামিন না মঞ্জুর হওয়ার প্রতিবাদে বৃস্পতিবারেই জেলা বিএনপি শনিবার জেলায় আধাবেলা হরতালের ডাক দেয়।
হরতাল চলাকালে সকাল থেকে বিএনপি কার্যালয়ের সামনে বিপুল পরিমান পুলিশ মোতায়েন করা হয়। এছাড়াও শহরের মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ অবস্থান নেয়। শহরের প্রাণকেন্দ্র সাতমাথার জিরো পয়েন্টে পুলিশের দুটি রায়ট কার মোতায়েন করা হয়। হরতালের দিনে সকাল ৭টায় হরতালের সমর্থনে বগুড়া শহর যুবদলের উদ্যোগে মাসুদ রানা মাসুদের নেতৃত্বে পিটিআই মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মিছিলটি ইয়াকুবিয়া স্কুলের মোড় থেকে খান্দার মোড়ের দিকে চলে যায়। অন্যদিকে যুবলীগ হরতালের বিপক্ষে সাতমাথা জিরো পয়েন্টে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল শেষে সমাবেশ করে। এছাড়াও শহরতলীর কয়েকটি পয়েন্টে একদল লাঠিধারী যুবক ও তরুণকে হরতাল বিরোধি ¯েøাগান দিয়ে ঘোরা ফেরা করতে দেখা যায় । বগুড়া জেলা বিএনপির সাধারন সম্পাদক জয়রনাল আবেদীন চাঁন দীর্ঘদিন পর বগুড়ায় শান্তিপুর্ণ ভাবে হরতাল পালন করায় বগুড়াবাসিকে অভিনন্দন জানান । সেই সাথে তিনি হরতালের আগের রাতে ১০ জন এবং সকালে যুবদলের মিছিল থেকে ৩ জন সহ ১৩ জন নেতা ও কর্মীকে ইযাকুবিয়ার মোড় থেকে গ্রেফতারের তীব্র নিন্দা জ্ঞাপন করেণ। এদিকে হরতালের সমর্থনে ধুনট উপজেলা বিএনপির আহবায়ক তৌহিদুল আলম মামুন ও সদস্য সচিব শরাফত জামান পাশার নেতৃত্বে বিএনপির নেতাকর্মীরা ধুনট বাজারের বাসষ্ট্যান্ড এলাকায় অবস্থা নিয়ে বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় স্বেচ্ছাসেবকলীগের নেতাকর্মীরা হামলা চালায় তাদের ওপর । এসময় পুলিশও বিএনপি নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে । এতে আহত হয় বিএনপির চার নেতা ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ