Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে সড়ক দখল কওে ইট বালি কঙ্করের ব্যবসা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নগরীর ব্যস্ততম সিরাজদ্দৌলা রোডের চকবাজার কাঁচা বাজার মোড় থেকে প্যারেড ময়দানের পূর্ব-দক্ষিণ কোণ পর্যন্ত সড়কের দুই পাশে অবৈধ ইট, বালি ও কংকরের ব্যবসা চলে আসছে দীর্ঘদিন ধরে। প্রতিদিন এ সড়ক দিয়ে প্রশাসনের লোকজন চলাফেরা করলেও কেউই এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নিচ্ছেনা বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। প্রভাবশালীদের সহযোগিতায় এ ব্যবসা চালিয়ে যাচ্ছে এলাকার কতিপয় ব্যক্তি। স্থানীয়রা অভিযোগ করেন রাজনৈতিক কয়েকজন নেতা ও পুলিশ এসব অবৈধ ব্যবসা থেকে মাসোহারা নেয়। তাই সড়ক দখল করে ইট, বালি ও কংকরের ব্যবসা বন্ধ হচ্ছে না। দিন দিন এ অবৈধ ব্যবসার পরিধি বাড়ছে। সকাল থেকে রাত অবধি এ অবৈধ ব্যবসা চলে আসলেও দেখার কেউই নেই। সড়কে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয় অহরহ।
সরেজমিনে দেখা যায়, সড়কের পাঁচশ গজের মধ্যে দুই পাশে অবৈধভাবে ইট, বালি, কংকর রেখে ব্যবসা করছে স্থানীয় কতিপয় ব্যক্তি। বিশেষ করে প্যারেড ময়দানের পূর্ব পাশে ব্যস্ততম সিরাজদ্দৌলা রোডের ফুটপাত দখল করে রাখা হয় নির্মাণ সামগ্রী। এতে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। এ নিয়ে প্রতিনিয়ত দুর্ঘটনায় আহত হয় অনেকে। এছাড়া ফুটপাতে ইট, বালি, কংকর রাখার কারণে পথচারীরা চলাফেরা করতে পারে না। বিশেষ করে শিক্ষাজোন হিসেবে পরিচিত এ এলাকার স্কুল, কলেজ ও কোচিংগামী ছাত্র-ছাত্রীরা ফুটপাতে হাঁটতে না পেরে ঝুঁকি নিয়ে সড়কে চলাচল করছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বাসিন্দা অভিযোগ করেন, রাজনৈতিক প্রভাব খাটিয়ে রাস্তা দখল করে ইট, বালি ও কংকর রেখে ব্যবসা শুরু করে স্থানীয় একটি প্রভাবশালী মহল। দিন দিন সড়কের জায়গা দখল করে ব্যবসার পরিধি বাড়াচ্ছে এ অসাধু ব্যবসায়ীরা। রাজনৈতিক প্রভাবের কারণে কেউ ভয়ে প্রতিবাদ করছে না। চকবাজার কাঁচা বাজার মোড় থেকে পোস্ট অফিসের সামনে পর্যন্ত দুই পাশে রাখা হয়েছে ঠেলাগাড়ি। লাইন ধরে রাখা এসব গাড়ির কারণে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ