Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ১০০টি বীর নিবাস থাকবেন অসচ্ছল মুক্তিযোদ্ধারা

| প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে বিভিন্ন উপজেলায় ভূমিহীন-অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ১০০টি বসতঘর নির্মাণ করছে সরকার। ইতোপূর্বে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ৫৩টি ঘরের নির্মাণকাজ শেষ করে মুক্তিযোদ্ধা পরিবারের কাছে হস্তান্তর করেছে। আরও ৪৭টি লাল-সবুজের ‘বীর নিবাসের’ কাজ দ্রæত এগিয়ে চলছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের (এলজিইডি) সূত্র জানায়, সরকার স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে ‘ভূমিহীন ও অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসন্থান নির্মাণ’ প্রকল্পের কাজ শুরু করে। এসব ঘরের নাম দেয়া হয় ‘বীর নিবাস’ তালিকাভূক্ত গরিব মুক্তিযোদ্ধা পরিবারের কাছে লাল-সবুজ ঘরগুলো বুঝিয়ে দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়। অপর ৪৭টি বাসস্থান নির্মাণের কাজ চলমান রয়েছে। চলতি বছরের ডিসেম্বরে এই ৪৭টি লাল-সবুজের বীর নিবাসের কাজও শেষ হবে। এই ১০০টি ঘর নির্মাণে ব্যয় হচ্ছে ৯ কোটি ২৭ লাখ ৬১ হাজার ১১৭ টাকা।
এলজিইডি সূত্র আরও জানায়, প্রতিটি বাসস্থানে ২টি শয়ন কক্ষ, ১টি বসার কক্ষ, ১টি রান্নাঘর ও ১টি বারান্দা আছে, যা ৫০০ বর্গফুট। এছাড়া বাসগৃহের বাইরের দিকে রান্নাঘর সংলগ্ন ১টি পাকা উঠান, টিউবওয়েল, টয়লেট, লাইভস্টক-শেড এবং একটি পোলট্রি-শেড থাকছে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এলজিইডি চট্টগ্রামের নির্বাহী প্রকৌশলী মোঃ শাহ আলমগীর বলেন, ভূমিহীন ও অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার। এর মাধ্যমে মুক্তিযুদ্ধে অবদান রাখা বীর সৈনিকদের মধ্যে যারা অবহেলিত ও মানবেতর জীবনযাপন করছিলেন তাদের সামাজিকভাবে পুনর্বাসিত করা হয়েছে। এতে তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ