Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্যোগ মোকাবেলায় প্রস্তুতি নেই, দুঃশাসনকে দীর্ঘায়িত করার ষড়যন্ত্রে এগিয়ে আওয়ামী লীগ

কুড়িগ্রামে ত্রাণ বিতরণে রিজভী

| প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

শফিকুল ইসলাম বেবু, কুড়িগ্রাম থেকে : দেশে খাদ্য ঘাটতি রয়েছে। আওয়ামীলীগ সবসময় মিথ্যা কথা বলে। জনগণের দুর্ভোগ মোকাবেলায় তাদের কোন প্রস্তুতি নেই। বরং দুঃশাসনকে দীর্ঘায়িত করার ষড়যন্ত্রে তারা এগিয়ে আছেন।
কুড়িগ্রামে অসহায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ কালে এসব কথা বলেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাড. রুহুল কবির রিজভী আহমেদ। তিনি আরো বলেন, ৬ষ্ট সংশোধনী রায় নিয়ে তাদের লাফালাফি করতে দেখেছি। সম্পূর্ণ ভাবে এবং বেআইনিভাবে এবং রাষ্ট্রের যে একটি অঙ্গ শায়ত্বশাসিত অঙ্গ বিচার বিভাগ উচ্চতর বিচার বিভাগ সুপ্রিম কোর্ট তার বিরুদ্ধে তাদের একটা অবস্থান দেখেছি আমরা। তারা বলছে দেশে উন্নয়ন হয়েছে। দেশে খাদ্য ঘাটতি নেই কিন্তু অর্থমন্ত্রী বলছে দেশে খাদ্য ঘাটতি চলছে। সুতরাং তাদের সরকার যা পরিচালনা করছে তাদের কথার যে অসংগতি সেই অসংগতির মধ্যে প্রমাণিত হয় এই উপদ্রæত মানুষের কাছে আসা এবং তাদের দুর্ভোগ থেকে পরিত্রাণ দেয়ার জন্য সরকারের যে ধরনের কর্ম তৎপরতা দেখার দরকার সেটা আমরা কিছুই দেখি নাই। আমরা দেখছি তারা শুধু শহরের দু-একটি জায়গা যাচ্ছে- নামছেন আর ফটোসেশন ও ভুরিভোজ সেরে চলে যাচ্ছেন। অথচ বিএনপির কেন্দ্রিয় কমিটির পক্ষ থেকে ত্রাণ কমিটি করা হয়েছে। এবং সারা দেশে যেখানে যেখানে বন্যা হয়েছে সেখানে ছড়িয়ে পড়ছে। সেই এই কর্মকান্ডগুলো দৃশ্যমান পরিদৃশ্যমান বলে জানান তিনি। এছাড়াও তিনি গণতন্ত্র বিষয়ে বলেন, শহীদ জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্রকে পুনরুদ্ধার এবং তিনি চালু করেছেন ৫ম সংশোধনীর মাধ্যমে। সেটিতে আওয়ামীলীগেরও নতুন জীবন পায়। কিন্তু আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক হানিফ সাহেব বলেছেন ১৯৪৯ সালে আওয়ামীলীগের জন্ম হয়েছে। ১৯৪৯ সালে আওয়ামীলীগের জন্ম হয়নি হয়েছে আওয়ামী মুসলিম লীগের। এবং এর প্রতিষ্ঠাতা মরহুম শেখ মুজিবুর রহমান নন এর প্রতিষ্ঠাতা হচ্ছে মওলানা আব্দুল হামিদ খান ভাসানী। সুতরাং আওয়ামীলীগ নেতারা সব সময় বানোয়াট কথা বলে, বিভ্রান্তকর কথা বলে, অসত্য কথা বলে। ষোড়শ সংশোধনী নিয়ে তিনি বলেন, বর্তমান প্রধান বিচারপতি সিনহা সাহেব ষোড়শ সংশোধনী বাতিলের য়ে রায় দিয়েছেন অবৈধ্য ঘোষণা করেছেন। এখানে তিনি দুঃশাসন, দুর্নীতির, গণতন্ত্রের ঘাটতি সেই কথা বলেছেন। আমাদের সংবিধানের মূল যে কথা ‘আমরা’ তার কোন প্রতিফলন নাই বর্তমানে। আমরা দেখেছি যে ‘আমিত্ব’র প্রচন্ড প্রভাব সেই ‘আমিত্ব’র কথা অবজার্ভেশনে আছে। এটা সঠিক নয়। এটা সংবিধানের সাথে কনট্রাটিকটিভ সংবিধানের সাথে। সুতরাং আওয়ামীলীগের গায়ে জ¦ালা ধরে। গায়ের জোরে এই রায়টিকে বাতিল করার জন্য অথবা প্রধান বিচারপতিকে চাপ দিয়ে তাদের ইচ্ছা পূরণের চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। প্রধান বিচারপতিকে চাপ দেবার জন্য সরকার নানান ভাবে কায়দা কানুন করছে নানান ষড়যন্ত্রে করছে। কিন্তু প্রধান বিচারপতি তার ন্যায় বিচারের জায়গা সেখানে তিনি এখনও দন্ডায়মান আছেন। এবং জনগণের যে আকাংখা সেই আকাংখার প্রতি প্রধান বিচারপতি তার অবস্থান ধরে রেখেছেন।
কুড়িগ্রাম জেলা বিএনপির উদ্যোগে পৌর এলাকার ভেলাকোপর হানাগড় ও পাঁচগাছি ইউনিয়নে প্রায় এক হাজার ২শ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সভাপতি তাসভীর উল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি আবু বকর সিদ্দিক , মোস্তাফিজার রহমান,যুগ্ম সাধারণ সম্পাদক হোসনাইন কায়কোবাদ,সাংগঠনিক সম্পাদক নুর ইসলাম নুরু, জেলা যুবদলের সভাপতি রায়হান কবির, সাধারণ সম্পাদক নাদিম আহমেদ, ছাত্রদলের সভাপতি আমিমুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ