Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২১ জন মেডিক্যাল অফিসারের স্থলে রয়েছে মাত্র ৩ জন

ঝুঁকিপূর্ণ ভবন ও ডাক্তার সঙ্কটে জোড়াতালি দিয়ে চলছে স্বাস্থ্যসেবা কার্যক্রম

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

পিরোজপুরের মঠবাড়িয়া ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঝুঁকিপূর্ণ ভবনে চলছে চিকিৎসা সেবা কার্যক্রম। অন্যদিকে চরম ডাক্তার সঙ্কটে কারণে জোড়াতালি দিয়ে চলছে চিকিৎসা কার্যক্রম। কাক্সিক্ষত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে মঠবাড়িয়াসহ অত্র এলাকার প্রায় ৫ লাখ মানুষ। হাসপাতালটি নথিপত্রে ৫০ শয্যার বলা হলেও স্বাস্থ্য সেবার ক্ষেত্রে এখনও ৩১ শয্যাই রয়ে গেছে। জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তার কোয়াটার, স্টাফ কোয়াটার, হাসপাতালের পুরাতন বিল্ডিংয়ের অফিস রুম, জরুরী বিভাগ, বারান্দাসহ বিভিন্ন রুমের সিলিং থেকে প্রতিদিন পলেস্তরা ধ্বসে পড়ছে। হাসপাতালের ডাক্তার ও স্টাফ কোয়াটারের ছাদ চুইয়ে পানি পড়ে, দেয়ালে ফাটল দেখা দিয়েছে। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
হাসপাতাল সূত্রে জানা গেছে, মঠবাড়িয়া উপজেলার একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নের মানুষের চিকিৎসার একমাত্র ভরসাস্থল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২১জন মেডিকেল অফিসারের স্থলে হাসপাতালে কর্মরত মেডিকেল অফিসার রয়েছে মাত্র ৩ জন। হাসপাতালে কর্মরত ৬জন মেডিকেল অফিসার থাকলেও একজন উচ্চ শিক্ষার জন্য প্রেষণে, একজন পবিত্র হজ¦ পালনে সউদি আরবে ও একজন ট্রেনিংয়ে রয়েছেন। বর্তমানে মাত্র ৩ জন মেডিকেল অফিসার দিয়ে দায়সারাভাবে চলছে চিকিৎসা সেবা।
হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সৌমিত্র সিনহা রায় জানান, প্রতিদিন ছাদের পলেস্তরা ধ্বসে পড়ছে। আমরা আতঙ্কের মধ্যে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। এভাবে ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করা যায় না। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. বশির আহমেদ জানান, আমরা ঝুঁকিপূর্ণ ভবনের ব্যাপারে বরিশাল ও পিরোজপুর স্বাস্থ্য অধিদপ্তরকে লিখিতভাবে অবহিত করেছি। দ্রæত সংস্কারের জন্য কয়েক দফা চিঠি প্রেরণ করলেও তবে এখন পর্যন্ত কোন ফল হয়নি। এছাড়া তিনি ডাক্তার সঙ্কটের কথা স্বীকার করে বলেন, ডাক্তার সঙ্কটের কারণে চিকিৎসা সেবা চরম ভাবে ব্যাহত হচ্ছে। বরিশাল স্বাস্থ্য অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী শৈলেন্দ্র নাথ মন্ডল জানান, হাসপাতালের পুরানো ভবন সংস্কারের জন্য তালিকায় অন্তভর্‚ক্তি করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। তবে কবে নাগাদ সংস্কার কাজ শুরু হবে তা তিনি বলতে পারছেন না। ডাক্তার সংকটের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভবন

২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ