Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুবাইয়ে এবার তৈরি হবে পৃথিবীর বৃহত্তম বাসভবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০২২, ৬:৩৬ পিএম

দুবাই নামটা উচ্চারণ করলেই বৈভব আর বিত্তের ঝলকানির আভা মনে এসে লাগে। আর সেই ঐশ্বর্যের এক মূর্ত প্রতীক বুর্জ খলিফা। পৃথিবীর উচ্চতম বাড়ি। এবার দুবাইয়ের আকাশ ছুঁতে চলেছে আরও এক অট্টালিকা। যা হতে চলেছে পৃথিবীর উচ্চতম অট্টালিকা। জ্যাকব অ্যান্ড কোম্পানি ও বিংহাট্টি নামের দুই সংস্থা তৈরি করতে চলেছে এই চোখধাঁধানো গগনচুম্বী মিনার।

এই অট্টালিকায় থাকবে ১০০টিরও বেশি তলা। শহরের ‘বিজনেস বে’র মতো অভিজাত অঞ্চলে তৈরি হবে এটি। এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে উঁচু বাসভবন সেন্ট্রাল পার্ক টাওয়ার নিউ ইয়র্কে অবস্থিত। সেটির উচ্চতা ৪৭২.৪ মিটার। তালিকায় এরপরই রয়েছে ৪১৪ মিটারের প্রিন্সেস টাওয়ার। তৃতীয় স্থানে ৩৯২.৭৫ মিটারের ২৩ মারিনা। এই সব ভবনকেই পিছনে ফেলে দেবে দুবাইয়ের এই আশ্চর্য অট্টালিকা।

ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছে এই ঘোষণা। ঘড়ি ও হিরে প্রস্তুতকারক সংস্থা জ্যাকব অ্যান্ড কোম্পানি তাদের স্টাইলিশ চমকের জন্য বিখ্যাত। তারা যেহেতু এই বিল্ডিং তৈরি করবে, তাই গুঞ্জনের শেষ নেই। আপাতত একে ‘হাইপার টাওয়ার’ নামে ডাকা হচ্ছে। বলা হচ্ছে বিলাসবহুল জীবনযাপনের এক নয়া অধ্যায় শুরু হবে এই বিল্ডিং তৈরি হলে।

বুধবারই দুই সংস্থার মধ্যে চুক্তি স্বাক্ষরিত হল। জানা গিয়েছে, এই টাওয়ারে থাকবে পাঁচটি পেন্টহাউস। যাদের নামকরণ করা হবে জ্যাকব অ্যান্ড কোম্পানির বিভিন্ন টেবিলঘড়ির আদলে। পেন্টহাউসগুলি হাইপার টাওয়ারের মুকুটের ঝলমলে রত্নের মতো অবস্থান করবে। জ্যাকবের চেয়ারম্যানের দাবি, অসম্ভবের উদ্দীপনাই তাদের এমন অভিনব পরিকল্পনা করতে সাহায্য করেছে। তার কথায়, ‘এ টাওয়ারটি যেন অতীতের সমস্ত সীমাবদ্ধতার দেয়ালকে ভেঙে ফেলার প্রতিশ্রুতি। মৌলিকতাই আমাদের শক্তি।’ সূত্র: গালফ নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃহত্তম বাসভবন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ