Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫৭ ধারার অপপ্রয়োগ হচ্ছে

সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারার ‘অপপ্রয়োগ’ হয়েছে বলে মনে করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রতিমন্ত্রীর বিতরণ করা ছাগলের মৃত্যু নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় খুলনার এক সাংবাদিককে কারাগারে পাঠানোর ঘটনায় প্রসঙ্গে তিনি এ মন্তব্য করেন। খুলনার সাংবাদিক আবদুল লতিফের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা ও গ্রেপ্তার প্রসঙ্গে তিনি বলেন, তুচ্ছ কিছু ঘটল আর সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দিয়ে গ্রেপ্তার করা হলো, এটি ৫৭ ধারার অপপ্রয়োগ। এ ধারা বাতিলের চেয়ে এর অপপ্রয়োগ বন্ধ করা দরকার। এ জন্য তথ্যমন্ত্রীর হস্তক্ষেপ করা উচিত।
গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে মেট্রোরেলের নির্মাণকাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, সাইবার ক্রাইম নিয়ন্ত্রণের জন্য ৫৭ ধারা করা হয়েছিল। কিন্তু তুচ্ছ কারণে এর অপপ্রয়োগ করা হচ্ছে কি না, সেটি খতিয়ে দেখতে হবে। খুলনায় যে ঘটনা ঘটেছে, তা দুঃখজনক।
এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী কাদের আরও বলেন, এ ধরনের বিষয়ে যদি মামলা করতে হয় তাহলে তা ঊর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে করা উচিত। তুচ্ছ কারণে, সামান্য কারণে হুট করে একটা মামলা ঠুকে দেয়া, এটা সঠিক নয়।
নির্বাচন কমিশনের সঙ্গে সুশীল সমাজের প্রতিনিধিদের বৈঠকে নির্বাচনে সেনা মোতায়েনের যে সুপারিশ এসেছে, সে বিষয়ে এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশন কীভাবে সেনাবাহিনীকে নিয়োগ করবে তা সংবিধানেই বলা আছে। তিনি বলেন, আমাদের আগের নির্বাচনগুলোয় সেনাবাহিনীর ভূমিকা ছিল। এবার সেনাবাহিনীর ভূমিকা নিয়ে আলাদাভাবে ভাবার কোনো কারণ নেই। সেনাবাহিনীকে অহেতুক বিতর্কের মধ্যে টেনে আনা ঠিক হবে না। এই বিষয়টা নিয়ে আলোচনার কোনো প্রয়োজন নেই, বিতর্কের প্রয়োজন নেই। সময়ই বলে দেবে সরকারের সঙ্গে আলোচনা করে নির্বাচন কমিশন কীভাবে সেনাবাহিনী নিয়োগ করবে।
সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে আগারগাঁওয়ে মেট্রোরেলের স্টেশন ও ভায়াডাক্ট নির্মাণ কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। অনুষ্ঠানে জানানো হয়, মেট্রোরেল প্রকল্পের উত্তরা থেকে আগারগাঁও পযন্ত প্রায় সাড়ে ১১ কিলোমিটার ভায়াডাক্ট এবং নয়টি স্টেশন নির্মাণ করা হবে।
এসব স্টেশনে ‘উন্নত বিশ্বের মতো আধুনিক সব ব্যবস্থা থাকবে’ জানিয়ে সড়কমন্ত্রী বলেন, মেট্রোরেল চলার সময় শব্দ নিয়ন্ত্রণ করার জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশে কোনো বিঘœ ঘটবে না।
মেট্রোরেলকে ঢাকাবাসীর ‘স্বপ্নের প্রকল্প’ হিসেবে বর্ণনা করে এ প্রকল্প বাস্তবায়নের সময় সৃষ্ট দুর্ভোগ মেনে নিতে নগরবাসীর প্রতি আহ্বান জানান ওবায়দুল কাদের। হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার কারণে মেট্রোরেল প্রকল্পের কাজ আট মাস পিছিয়ে মন্তব্য করে মন্ত্রী বলেন, ওই সময়টা বাদ দিলে মেট্রোরেল প্রকল্প ‘ঠিক পথেই আছে’।
তিনি বলেন, সেই মর্মান্তিক ঘটনায় সাতজন জাপানি পরামর্শকের মৃত্যু মেট্রোরেলের নির্মাণ কাজে ভীতির সৃষ্টি করে। তার রেশ কাটিয়ে জাপানিরা কাজে ফিরতে সময় নিয়েছেন। ফলে আমরা পিছিয়ে গেছি। প্রকল্পের আটটি টেন্ডার ইতোমধ্যে হয়ে যাওয়ায় মেট্রোরেল প্রকল্পের কাজ এখন পুরোদমে শুরু করা যাবে বলে জানান মন্ত্রী।



 

Show all comments
  • ফিরোজ খান ৩ আগস্ট, ২০১৭, ২:০৯ এএম says : 0
    তাহলে এর দায়ভার কার ?
    Total Reply(0) Reply
  • Miah Muhammad Adel ৩ আগস্ট, ২০১৭, ৪:৪৩ এএম says : 0
    ব্যক্তিস্বার্থ চরিতার্থে অনেক ধারারই অপপ্রয়োগ হয়ে থাকে। শুধূ ৫৭ নং দায়ী থাকবে কেন?
    Total Reply(0) Reply
  • Sajib ৩ আগস্ট, ২০১৭, ১০:৪৮ এএম says : 0
    সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে প্রয়োজনীয় নিরাপত্তা ও গোপনীয়তা নিশ্চিত করার নামে তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারার যে ব্যবহার হচ্ছে; তা সর্বমহলে উদ্বেগ সৃষ্টি করেছে।
    Total Reply(0) Reply
  • Nasir ৩ আগস্ট, ২০১৭, ১০:৪৯ এএম says : 0
    তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিল হওয়া করা উচিত।
    Total Reply(0) Reply
  • কার্তিক ৩ আগস্ট, ২০১৭, ১২:১৩ পিএম says : 0
    আইনটি সাংবাদিক, শিক্ষক, বুদ্ধিজীবী ও সাধারণ মানুষের বাক-স্বাধীনতা খর্ব করা হয়েছে। এটি দেশের গণতন্ত্র ও বাকস্বাধীনতার জন্য হুমকিস্বরূপ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫৭ ধারা

৩০ জানুয়ারি, ২০১৮
৩ আগস্ট, ২০১৭
২৬ জুলাই, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ