Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৫৭ ধারায় মামলা করতে পুলিশ সদর দফতরের অনুমোদন লাগবে

| প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আইসিটি আইনে মামলা করার আগে পুলিশ সদর দফতরের আইন শাখার পরামর্শ নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। আইজিপির সভাপতিত্বে পুলিশ সদর দফতরে অনুষ্ঠিত ঊর্ধ্বতন কর্মকর্তাদের একটি বৈঠকে এ নির্দেশনা দেন আইজিপি এ কে এম শহীদুল হক।
পুলিশ সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহসান বলেন, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠকে দেশে ৫৭ ধারায় মামলা দায়ের নিয়ে বিস্তারিত আলোচনা হয়। ওই সময় আইজিপি কর্মকর্তাদের নির্দেশনা দেন যে, ৫৭ ধারায় মামলা দায়ের করতে হলে পুলিশ সদর দফতরের আইন শাখার পরামর্শ নিতে হবে। সারাদেশে এ নির্দেশনা পৌঁছে দেয়ারও নির্দেশ দেন তিনি। বিতর্কিত এই আইনে মামলা নিয়ে হয়রানির অভিযোগের প্রেক্ষাপটে গতকাল বুধবার পুলিশ সদর দপ্তর থেকে বাহিনী প্রধানের এই নির্দেশনা সব খানে পাঠানো হয়। ৫৭ ধারায় সর্বশেষ আলোচিত খুলনার সাংবাদিক লতিফ মোড়লের বিরুদ্ধে মামলাটিতে আইনের অপপ্রয়োগ হয়েছে বলে মন্ত্রী ও ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের পরপরই এই নির্দেশনা এল। বিভিন্ন থানায় ৫৭ ধারায় দায়ের হওয়া মামলার ক্ষেত্রে আইনের যথাযথ প্রযোগ হচ্ছে না বলে অভিযোগের কথা উল্লেখ করেই সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছেন পুলিশ প্রধান। আইনের যথাযথ প্রয়োগের পাশাপাশি নিরীহ কোনো ব্যক্তি যাতে হয়রানির শিকার না হন, তা নিশ্চিত করতে ৪টি ধাপ অনুসরণ করতে বলা হয়েছে সারাদেশের থানাগুলোকে। এই আইনের ৫৭ ধারায় সংঘটিত অপরাধ সংক্রান্ত মামলা রুজুর ক্ষেত্রে অত্যন্ত সতর্কতা অবলম্বন করতে হবে, অভিযোগ সম্পর্কে কোনো রূপ সন্দেহের উদ্রেক হলে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট থানায় জিডি নিয়ে অভিযোগের সত্যতা যাচাই-বাছাই করতে হবে, মামলা রুজুর আগে পুলিশ সদরদপ্তরের আইন শাখার সঙ্গে আইনগত পরামর্শ গ্রহণ করতে হবে এবং কোনো নিরীহ ব্যক্তি যাতে হয়রানির শিকার না হয় তা নিশ্চিত করতে হবে। এই আইনটিকে কালাকানুন আখ্যায়িত করে তা বাতিলের দাবি জানিয়ে আসছে সাংবাদিক ও মানবাধিকার কর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ৫৭ ধারা

৩০ জানুয়ারি, ২০১৮
৩ আগস্ট, ২০১৭
২৬ জুলাই, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ