Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের বৃহত্তম যুদ্ধজাহাজ চীনের

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : বিশ্বের অন্যতম বৃহত্তম যুদ্ধজাহাজের উদ্বোধন করেছে বেইজিং। টাইপ ০৫৫ শ্রেণীর এ যুদ্ধজাহাজটি চীনের সবচেয়ে শক্তিশালী নৌ ডেস্ট্রয়ার। এর কাছে মøান হয়ে পড়েছে ভারতীয় যুদ্ধজাহাজ। চীন-ভারত সীমান্তে উত্তেজনার মধ্যেই ডেস্ট্রয়ার ভাসানো হল। এর আগে গত এপ্রিলে স্বদেশে নির্মিত প্রথম বিমানবাহী রণতরী নামানোর পর গত বুধবার নতুন ধরনের ডেস্ট্রয়ারটি ভাসালো চীন। খবরে বলা হয়, ব্যাপক পরীক্ষা-নিরীক্ষার পর ১০ হাজার টনের এই যুদ্ধজাহাজটি চীনের নৌবাহিনীতে মোতায়েন করা হবে। ডেস্ট্রয়ারটি নতুন ধরনের বিমান-বিধ্বংসী, ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী, জাহাজ-বিধ্বংসী এবং ডুবোজাহাজ-বিধ্বংসী অস্ত্রে সজ্জিত বলে জানিয়েছে সিনহুয়া। এ ধরনের চারটি যুদ্ধজাহাজ নির্মাণের প্রকল্প হাতে নিয়েছে বেইজিং। এদের প্রথমটি গত বুধবার সাংহাই সমুদ্রবন্দরে প্রদর্শন করা হল। সশস্ত্র অবস্থায় এর ওজন ১২ হাজার টন। বিশাল এই যুদ্ধজাহাজটি ভারতের সা¤প্রতিকতম প্রকল্প ১৫ বি বিশাখাপট্টম শ্রেণীর ডেস্ট্রয়ারের চেয়েও বড় ও শক্তিশালী বলে মনে করা হচ্ছে। অবশ্য ভারতের যুদ্ধজাহাজটির কাজ এখনো সম্পূর্ণভাবে শেষ হয়নি। প্রায় ৫০টি ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, জাহাজ বিধ্বংসী ও ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র সম্পূর্ণভাবে সজ্জিত করার পর ভারতের ডেস্ট্রয়ারটির ওজন ৮ হাজার ২০০ টন হবে ধারণা করা হচ্ছে। বিপরীতে, চীনের ডেস্ট্রয়ারে থাকবে প্রায় ১২০টি ক্ষেপণাস্ত্র। ফলে বিশ্বের সর্বাধিক অস্ত্র সজ্জিত যুদ্ধজাহাজগুলোর অন্যতম হবে এটি। অধিক শক্তিশালী রাডার ব্যবস্থা এটিকে জলে, স্থলে ও আকাশে লক্ষ্যবস্তুর ওপর নজর রাখতে সাহায্য করবে। অতি সূ² নকশার বিশাল দানবীয় আকারের এই যুদ্ধজাহাজটি গত পাঁচ বছরের মধ্যে অসম্ভব দ্রæতগতিতে এগিয়েছে। চীনের গণমাধ্যমগুলোর দাবি, এই যুদ্ধজাহাজগুলো আরো আধুনিক, আরো অধিক কমান্ড ও যুদ্ধ ব্যবস্থাপনা সংবলিত হবে। ২০১৪ সালের মার্চের পর থেকে ভারতের বিশাখাপট্টমের মতো টাইপ ৫২ ড সিরিজের আরো পাঁচটি যুদ্ধজাহাজ প্রস্তুত করেছে চীন। সিনহুয়া।



 

Show all comments
  • আখি ৩০ জুন, ২০১৭, ৩:০৪ এএম says : 1
    সবাই সামরিক শক্তি নিয়ে ব্যস্ত
    Total Reply(0) Reply
  • harun ur rashid ৬ জুলাই, ২০১৭, ৪:৩৪ পিএম says : 0
    general peoples do not want war. only benefited the weapon traders. SO WE WANT NO WAR IN OUR SMALL EARTH FOR 7.50 BILLION PEOPLES.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ