Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

আরও ছয়জন নতুন নভোচারী নিয়োগ দিয়েছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৫৪ পিএম

চীন ২০২৩ সালে দুটি মহাকাশযান মিশনের জন্য ছয়জন মহাকাশচারী নিয়োগ করেছে। চীনের প্রথম নভোচারী এবং চীনের মনুষ্যবাহী মহাকাশ কর্মসূচির উপ-প্রধান ডিজাইনার ইয়াং লিওয়েই, সম্প্রতি চায়না মিডিয়া গ্রুপের সাথে একটি সাক্ষাত্কারে এ কথা বলেছেন।

২০০৩ সালে প্রথম মহাকাশে যান ইয়াং। এরপর থেকে চীন ১০টি দলে ১৬ জন নভোচারীকে মহাকাশে পাঠিয়েছে। ইয়াং জানান, চীনের মহাকাশ স্টেশনটি গত বছরের শেষের দিকে সম্পন্ন হয়েছে। তখন থেকে এটি অপারেশন সময়ের মধ্যে প্রবেশ করেছে, যা নিয়মিত মহাকাশযান ফ্লাইটকে স্বাগত জানাবে।

এই বছর মহাকাশ স্টেশনে উড়ে যাওয়ার জন্য ছয়টি নভোচারীর দুটি দল থাকবে এবং প্রতিটি দল কক্ষপথে ছয় মাসের মিশন শেষ করবে। ইয়াং বলেন, ‘আমরা একটি বাছাই প্রোগ্রাম তৈরি করেছি। একটি স্পেসফ্লাইট মিশন শুরু করার এক বা দেড় বছর আগে দলের সদস্যদের নির্বাচন করব, যার মধ্যে মহাকাশচারী যারা মিশনটি সম্পাদন করবেন এবং ব্যাকআপ ক্রুতে থাকবেন।’

ইয়াং জানান, চীনা মহাকাশচারীদের জন্য কাজগুলিও আরও বেশি বৈচিত্র্যময় হয়ে উঠবে, তাই রিজার্ভ মহাকাশচারীদের আরও বৈচিত্র্যময় ব্যাকগ্রাউন্ডের প্রার্থীদের মধ্য থেকে নির্বাচন করা হবে। ইয়াং বলেন, ‘আমাদের প্রথম ব্যাচের নভোচারীরা সবাই বিমান বাহিনীর পাইলট ছিলেন এবং এখন মহাকাশচারীরা চায়নিজ একাডেমি অফ সায়েন্সের মতো বিশ্ববিদ্যালয় এবং গবেষণা প্রতিষ্ঠান থেকে আসতে পারেন। জীবনের সকল স্তরের মানুষ নির্বাচনের জন্য যোগ্য।’ সূত্র: সিআরআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ