Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

অর্থনীতি বাঁচাতে পাকিস্তানকে ৭০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৩৯ এএম

দুর্দিনে চীনকে পাশে পাচ্ছে পাকিস্তান। অর্থনৈতিক সংকট সামাল দিতে দেশটিকে ৭০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে বেইজিং। এ সপ্তাহেই পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের হাতে পৌঁছাবে এই অর্থ। জরুরি ভিত্তিতে চীনের এই সাহায্যের কথা নিশ্চিত করেছেন পাক অর্থমন্ত্রী ইশহাক দার। এ খবর দিয়েছে ইন্ডিয়া টাইমস। খবরে জানানো হয়, পাকিস্তানকে এই ঋণ দেবে চীনের ডেভেলপমেন্ট ব্যাংক সিডিবি। সম্প্রতি পাক জাতীয় পরিষদে একটি বিল পাস হয় যাতে দেশের কর আদায়ের পরিমাণ বৃদ্ধিতে আইএমএফের শর্ত অনুসরণের কথা বলা হয়েছে। এর একদিনের মাথায়ই চীন থেকে ঋণ দেয়ার ঘোষণা এলো। আইএমএফ পাকিস্তানকে ১.১ বিলিয়ন ডলার দেবে বলে কথা রয়েছে। এতে করে সাময়িক সময়ের জন্য দেউলিয়াত্ব ঠেকিয়ে রাখতে পারবে ইসলামাবাদ। কিন্তু এই ১.১ বিলিয়ন ডলার পেতেই পাকিস্তানকে বেশ কিছু কঠিন শর্ত পূরণ করতে হবে।

পাক অর্থমন্ত্রী জানিয়েছেন, এরই মধ্যে চীনা ব্যাংকের সঙ্গে সকল আনুষঙ্গিক প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

এ সপ্তাহের মধ্যেই পাকিস্তানের হাতে অর্থ পৌঁছাবে। পাকিস্তানের রিজার্ভ সংকট চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গেছে। কোনো মতে দেউলিয়াত্ব এড়ানোর চেষ্টা করছে দক্ষিণ এশিয়ার দেশটি। ১০ই ফেব্রুয়ারির হিসাবে দেশটির রিজার্ভে আছে মাত্র ৩.২ বিলিয়ন ডলার। এ দিয়ে কোনো রকমে তিন সপ্তাহের আমদানি মেটানো সম্ভব। শীগগিরই কয়েক বিলিয়ন ডলারের ঋণ ফেরত দেয়ার কথা রয়েছে দেশটির। ফলে দেউলিয়াত্ব ঠেকাতে আন্তর্জাতিক সহায়তার বিকল্প নেই পাকিস্তানের কাছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ