Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যারিয়ার বেস্ট র‌্যাঙ্কিংয়ে সাব্বির

| প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মত আইসিসি টি-টোয়েন্টি ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে শীর্ষ দশে উঠে এসেছেন সাব্বির রহমান। শীর্ষ দলে একমাত্র বাংলাদেশীও তিনি। ৬২৭ পয়েন্ট নিয়ে তালিকার দশ নম্বরে টাইগার দলের এই মারকুটে ব্যাটসম্যান। সদ্য শেষ হওয়া ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টি-২০ সিরিজ শেষ হওয়ার পর এই তালিকা হালনাগাদ করেছে আইসিসি। এর আগে প্রথম বাংলাদেশী হিসেবে শীর্ষ দশে জায়গা পেয়েছিলেন সাকিব আল হাসান।
এই তালিকায় যথারীতি সবার ওপরে রয়েছেন বিরাট কোহলি। তার পরের দুটি স্থানে আছেন অ্যারন ফিঞ্চ ও কেন উইলিয়ামসন। ইংল্যান্ড সিরিজে সর্বোচ্চ ১৪৬ রান করে সেরা ২০-এ এসেছেন এবি ডি ভিলিয়ার্স। ক্যারিয়ার সেরা ২৫তম স্থানে উঠে এসেছেন ইংলিশ উদ্বোধনী ব্যাটসম্যান জেসন রয়।
এদিকে বোলারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এসেছেন ইমাদ ওয়াসিম। ইংল্যান্ডে বাজে পারফরম্যান্সে মাশুল দিয়ে তিন নম্বরে নেমে গেছেন ইমরান তাহির। গত জানুয়ারিতে র‌্যাংকিংয়ের চূড়ায় উঠে এসেছিলেন পাকিস্তানে জন্ম নেওয়া দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার তাহির। ইংল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে হারা সিরিজে শেষ ৭ ওভারে ৭৫ রান দিয়ে মাত্র এক উইকেট নেন তিনি। তাহিরের বাজে পারফরম্যান্সে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন পাকিস্তানের বাঁহাতি স্পিনার ওয়াসিম। দুই নম্বরে আছেন ভারতের পেসার জাসপ্রিত বুমরাহ। ছয়য়ে আছেন মুস্তাফিজুর রহমান, নবম স্থানে আছেন আরেক বাংলাদেশী সাকিব আল হাসান। ৩২ ধাপ এগিয়ে ২৯ নম্বরে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার পেসার ক্রিস মরিস। ২৬ ধাপ এগিয়ে ৩৮ নম্বরে আছেন ইংলিশ পেসার লিয়াম প্ল্যানকেট। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। তার পিছনে আছেন অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল।
সিরিজ শুরুর আগে দলীয় র‌্যাংকিংয়ে যৌথভাবে পাকিস্তানের সঙ্গে দুইয়ে ছিল ইংল্যান্ড। এখন তারা এককভাবে আছে দুই নম্বরে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সবার ওপরে রয়েছে নিউজিল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাব্বির


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ