Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাড় না দেয়ার প্রত্যয় ভারতেরও

| প্রকাশের সময় : ১৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রতিপক্ষ বাংলাদেশ। বার্মিংহামের এজবাস্টনে বিকেল সাড়ে তিনটায় শুরু হওয়া ম্যাচে টাইগারদের কাছে কোনভাবেই নতী স্বীকার না করার প্রতিশ্রæতি দিয়েছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি। পক্ষান্তরে ভারতকে কোন প্রকার ছাড় দিতে নারাজ বাংলাদেশ। কাগজে কলমে ভারত শক্তিশালী দল হলেও বাংলাদেশের সাম্প্রতিক ফর্মের কারণে তারা বিশ্বের যে কোন দলকে হারানোর ক্ষমতা রাখে।
ক্রিকেট বিশ্বের শীর্ষ র‌্যাংকের আটটি দল নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টের গ্রæপ পর্বে শ্রীলংকার কাছে পরাজিত হওয়া ভারতীয়রা দুর্দান্ত প্রতাপে শীর্ষ দল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে গ্রæপ চ্যাম্পিয়ন হিসেবে শেষ চারের টিকিট নিশ্চিত করেছে।
পক্ষান্তরে কার্ডিফে সাকিব-মাহমুদুল্লাহর রেকর্ড পার্টনাশীপে ভর করে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত আইসিসি আয়োজিত কোন টুর্নামেন্টের সেমি-ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। সেমিতে উপমহাদেশের দু’টি দল হওয়ায় এই ম্যাচটি এশিয়ার মধ্যে সর্বাধিক দর্শকের মনোযোগ আকর্ষণ করবে বলে ধারণা করা হচ্ছে।
এজবাস্টনের এ মাঠেই নিজেদের প্রথম ম্যাচে চিরপ্রতিদ্ব›দ্বী ভারতকে ১২৪ রানের বিশাল ব্যবধানে হারিয়েছিল ভারত। এরপর প্রোটিয়াদের বিপক্ষেও বড় জয় পায় কোহলির নেতৃত্বাধীন দলটি। ভারতীয় বোলিংয়ের সামনে মাত্র ১৯১ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। জবাবে কোহলির অপরাজিত ৭৬ রানের সুবাদে ১২ ওভার হাতে রেখেই জয় নিশ্চিত করেছিল টিম ইন্ডিয়া। এ ম্যাচে অসাধারণ নৈপুণ্যর কারণে আইসিসি ওয়ানডে র‌্যাংিকিংয়ে শীর্ষ ব্যাটসম্যানের স্থানটি দখল করা কোহলি বলেন, ‘এর আগে আমরা বার্মিংহামে খেলেছি। পিচটি আমাদের খুব পছন্দের। আমরা সহজেই এখানে মানিয়ে নিতে পারি। এখন পিছনে দেখার কোন সুযোগ নেই। সব সময় উন্নতির সুযোগ থেকে যায়। এখন বিশ্রাম না নিয়ে লক্ষ্য পূরণের উপায় খুঁজতে হবে।’
টুর্নামেন্টে উপমহাদেশের সর্বোচ্চ সংখ্যক দলের অংশগ্রহণটা গুরুত্বপূর্ণ বিষয় মনে করছেন কোহলি। তবে তার চেয়েও ইংলিশ কন্ডিশনেও এশিযার দলগুলোর পারফরমেন্সে বিস্মিত কোহলি বলেন, ‘বেশি সংখ্যক ক্রিকেট ম্যাচ খেলার কারণে এমন উন্নতি চোখে পড়ছে। আমার মনে হয় এর ফলে খেলোয়াড়রা কঠিন পরি¯ি’তিতেও অভিজ্ঞতা অর্জনে সক্ষম হচ্ছে। কয়েকটি দল বৈরি পরিস্থিতিতেও ব্যাটিং ও বোলিং নৈপুণ্য দিয়ে প্রতিপক্ষ দলগুলোকে বিষ্মিত করেছে।’



 

Show all comments
  • ১৫ জুন, ২০১৭, ৩:৪১ এএম says : 0
    Abar amra digital babe haraboi in sha allah.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ