Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রুশ-মার্কিন পরমাণু যুদ্ধ হলে বিজয় দাবি করার কেউ থাকবে না : পুতিন

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, তার দেশের সঙ্গে আমেরিকা যদি পরমাণু যুদ্ধ শুরু করে তাহলে সে যুদ্ধ এতটাই ভয়ংকর হবে যে, বিজয় দাবি করার মতো কেউ বেঁচে থাকবে না। মার্কিন চলচ্চিত্র পরিচালক অলিভার স্টোনকে দেয়া এক সাক্ষাৎকারে পুতিন এ কথা বলেন। পরমাণু যুদ্ধ হলে আমেরিকা সুবিধাজনক অবস্থায় থাকবে কি না- এমন প্রশ্নের জবাবে পুতিন বলেন, সে যুদ্ধের ভয়াবহতা এতটাই বেশি হবে যে কেউ বিজয় দাবি করার মতো অবস্থায় থাকবে না। পুতিনের এ সাক্ষাৎকারের ভিত্তিতে অলিভার স্টোন একটি ডকুমেন্টারি তৈরি করবেন যা আগামী সপ্তাহে মার্কিন টিভি চ্যানেলে স¤প্রচার করা হবে। ন্যাটো সামরিক জোট সম্পর্কে পুতিন বলেন, এ জোটকে আমেরিকা তার পররাষ্ট্রনীতির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে এবং সদস্য দেশগুলো আমেরিকার দাস হিসেবে ব্যবহৃত হচ্ছে। তিনি বলেন, কোনো দেশ ন্যাটো জোটের সদস্য হলে তার পক্ষে আর আমেরিকার চাপ মোকাবেলা করা সম্ভব হয় না এবং যেকোনো মুহূর্তে এসব দেশে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা, নতুন সামরিক ঘাঁটি তৈরি কিংবা হামলায় ব্যবহারযোগ্য অন্য যেকোনো ধরনের অস্ত্র মোতায়েন করতে পারে আমেরিকা। সাক্ষাৎকারে পুতিন আরো বলেন, ন্যাটো সামরিক জোটের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য আমেরিকা শত্রæ দেশের সন্ধানে রয়েছে যাতে করে ওই জোটের ন্যায্যতা প্রমাণ করা যায়। পুতিন প্রশ্ন করেন- এখন তো পূর্ব বøক নেই, সোভিয়েত ইউনিয়ন নেই। তাহলে এখনো কেন ন্যাটো জোটের অস্তিত্ব রয়েছে? তিনি বলেন, দিন দিন ন্যাটো জোট রাশিয়ার জন্য হুমকি বাড়িয়ে তুলেছে। এ অবস্থায় আমরা যেসব ঘাঁটি থেকে ঝুঁকি অনুভব করছি সেগুলোর দিকে আমাদের ক্ষেপণাস্ত্র তাক করব। তিনি বলেন, পরিস্থিতি এখন অনেক বেশি উত্তপ্ত হয়ে উঠছে। পুতিনের নিরাপত্তা রক্ষীদের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি আমার কাজ করি; তারা তাদের দায়িত্ব পালন করেন। এ পর্যন্ত তারা তাদের দায়িত্ব ভালোভাবেই পালন করেছেন এবং আমি তাদের বিশ্বাস করি। অলিভার স্টোন সাক্ষাৎকারের বর্ণনায় বলেছেন, পুতিন পাঁচবার গুপ্তহত্যার প্রচেষ্টা থেকে বেঁচে গেছেন এবং এসব হামলার ব্যর্থ করেছে তার  নিরাপত্তা টিমের সদস্যরা। সাক্ষাৎকারে পুতিন আল্লাহর প্রতি তার বিশ্বাসের ইঙ্গিত দিয়েছেন। অলিভার স্টোন পুতিনকে প্রশ্ন করেন- স্যার, আপনার ভাগ্যে কী আছে তা কী আপনি জানেন? জবাবে রুশ প্রেসিডেন্ট বলেছেন, আমার-আপনার সবার গন্তব্য একমাত্র আল্লাহ জানেন। মৃত্যু সম্পর্কে পুতিন বলেন, একদিন আমাদের সবার জন্যই এটা আসবে। কিন্তু প্রশ্ন হচ্ছে তার আগে আমরা এই ক্ষণস্থায়ী পৃথিবীতে কী কোনো সাফল্য অর্জন করলাম নাকি শুধুই আমরা আমাদের জীবনকে উপভোগ করলাম? পার্সটুডে।




 

Show all comments
  • ওয়াসিম ৮ জুন, ২০১৭, ১২:১৮ পিএম says : 0
    আমার কাছেও সেরকম মনে হচ্ছে
    Total Reply(0) Reply
  • Rahman Sadman ৮ জুন, ২০১৭, ১:০৩ পিএম says : 0
    তাহলে এত টাকা আর সময় নষ্ট করে পারমানবিক বোমা বানিয়ে লাভ কি---->>> মরতে তো হবে,তাহলে এত বড়াই বা বিশ্ব মানবতার বিরোধী অস্শ বানিয়ে লাভ কি...?
    Total Reply(0) Reply
  • Habibur Rahman ৮ জুন, ২০১৭, ১:০৪ পিএম says : 0
    Real leader. the boss
    Total Reply(0) Reply
  • Mohammad Nayan ৮ জুন, ২০১৭, ১:০৪ পিএম says : 0
    he is right
    Total Reply(0) Reply
  • Rashed Rian ৮ জুন, ২০১৭, ১:০৫ পিএম says : 0
    Great Lider. Great president.
    Total Reply(0) Reply
  • harun ur rashid ৮ জুন, ২০১৭, ১:১৭ পিএম says : 0
    Lot of thanks Mr Putin, as he believed in Allah and once he leave the earth. Allah permit his Hedayet.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুতিন

২৪ ফেব্রুয়ারি, ২০২৩
২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ