Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেসির রেকর্ডে হাসল ‘ব্যর্থ’ বার্সা

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : হতাশাজনক এক মৌসুমের শেষ বেলায় কিছুটা আনন্দের উপলক্ষ পেল বার্সেলোনা। তাতে কোচ লুইস এনরিকের বিদায়টাও হল শিরোপামন্ডিত। পরশু রাতের ফাইনালে আলাভেসকে ৩-১ গোলে হারিয়ে টানা তৃতীয় ও মোট ২৯তম বারের মত কোপা দেল রে শিরোপা জিতেছে বার্সেলোনা। নিজে গোল করে এবং নেইমার ও পাচো আলকাসেরকে দিয়ে আরো দুটি করিয়ে যথারীতি এই ম্যাচের নায়কও লিওনেল মেসি। টানা চার কোপার ফাইনালে গোলের রেকর্ড গড়েন আর্জেন্টাইন তারকা।
এই ম্যাচ দিয়েই শেষ হলো ন্যু ক্যাম্পে এনরিকের তিন বছরের কোচিং ক্যারিয়ার। তিন মৌসুমেই জিতেছেন কোপার শিরোপা, সাথে একটি চ্যাম্পিয়ন্স লিগ ও দুটি ঘরোয়া লিগ শিরোপাসহ মোট ৯টি শিরোপা জেতেন এনরিকে। শুরুর ক্রম অনুযায়ী তার সাফল্যেও পড়তে থাকে ভাটা। প্রথম মৌসুমে বার্সাকে ‘টেবল’ এনে দিয়ে পরের মৌসুমে তার অর্জন ঘরোয়া ‘ডাবল’। আর এবার তো শুধু ঘরোয়া লিগ কাপ ও কোপা দেল রে নিয়েই সন্তুষ্ট থাকতে হল তাকে। টানা দুই মৌসুম চ্যাম্পিয়ন্স লিগে খারাপ নৈপূণ্যের ফলস্বরুপ তাকে সরে যেতে হচ্ছে বলেও মনে করা হয়। তবে এটাও ঠিক, আসছে জুনে শেষ হচ্ছে বার্সার সাথে তার চুক্তির মেয়াদ। বার্সাও আর তার প্রতি আগ্রহ দেখায়নি।
অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ভিসেন্তে ক্যালডেরনে ম্যাচের শুরুতেই ধাক্কা খায় বার্সা। দশম মিনিটে চোট পেয়ে স্ট্রেচারে করে মাঠ ছাড়েন হাভিয়ের মাচেরানো। এরপরও তাদের ভাগ্যকে সুপ্রসন্ন বলতেই হয়। ইবানি গোমেসের বল বারে লেগে ফিরে না আসলে শুরুতেই পিছিয়ে পড়তে হত কালানদের। মেসি অবশ্য সুযোগ হাতছাড়া করেননি। নেইমারের সঙ্গে বল দেয়া-নেয়ার পর ২০ গজ দুরের শটে মৌসুমে নিজের ৫৪তম গোল দিয়ে দলকে এগিয়ে নেন আর্জেন্টাইন তারকা। ১৯৫০ সালে তেলমো জারার পর এই প্রথম কেউ টানা চার কোপার ফাইনালে গোলের রেকর্ড গড়লেন।
তিন মিনিট পরেই অবশ্য স্কোরবোর্ডে সমতা আনেন থিও হার্নান্দেস। বিরতির আগেই তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় বার্সা। দুটি গোলেই গুরুত্বপূর্ণ আবদান মেসির। ৪৫তম মিনিটে আলাভেসের ডি বক্সে ঝড় তুলে আলকাসেরকে বল বাড়ান মেসি। সেখান থেকে নেইমারের পায়ের মাধ্যমে আক্রমণ সফলতার রুপ নেয়। এ নিয়ে টানা তিন কোপার ফাইনালেই গোল করলেন ব্রাজিলিয়ান তারকা। সব মিলে মৌসুমে এটি তার ২০তম গোল। প্রথমার্ধে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে মেসির কাছ থেকে গোলমুখে বল পেয়ে সহজেই বব্যবধান বাড়ান আলকাসের। প্রথমার্ধের এই স্কোরলাইন-ই ম্যাচের ভাগ্য নির্ধারন করে দেয়।
কোপার শিরোপা ঘরে তুললেও বার্সার জন্য এবারের মৌসুম ছিল চরম হতাশার। লা লিগায় রিয়াল মাদ্রিদের কাছে শিরোপা হারিয়ে রানার্স-আপ হয়ে মৌসুম শেষ করে তারা। চ্যাম্পিয়ন্স লিগের জুভেন্টাসের কাছে হেরে বিদায় নিতে হয় কোয়ার্টার ফাইনালে থেকে। মৌসুমের শুরুতে লিগ কাপের পর এবার তারা কোপা জিতলো দ্বিতীয় সারি থেকে এবারই প্রথম সারির লিগে সুযোগ পাওয়া একটি দলের বিপক্ষে।
সে যাই হোক, মৌসুমের শেষটা যে শিরোপা উল্লাসের মাধ্যমে হলো এতেই তারা খুশি। বিশেষ করে এনরিকের জন্য তো বটেই। বিদায়টা বিজয়মন্ডিত হওয়ায় খুশি স্প্যানিশ কোচ, ‘আমি সত্যিই সুখি কারণ শিরোপা জিতে বার্সা ভক্তদের সাথে অনেক আনন্দ উপভোগ করেছি যা আমাকে গর্বিত করেছে। আমি এমনই একজন যে নিজেই সরে যাচ্ছে, এটা আমার এবং খেলোয়াড়দের জন্যে ভালো। ১৩ শিরোপার মধ্যে ৯টি জেতা খুবই ভালো রেকর্ড।’ বিদায় বেলায় আবারো প্রিয় শিষ্যের প্রশংসা করে এনরিকে বলেন, ‘সব দিক থেকেই মেসি অন্য গ্রহের এবং আমি ভাগ্যবান যে তার সেরা বা অন্যতম সেরা ফর্ম উপভোগ করতে পেরেছি। কোন সন্দেহ নেই সেই এক নম্বর।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসির

২১ ফেব্রুয়ারি, ২০২২
৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ