Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার শিরিনের হাত ধরে ব্রোঞ্জ

| প্রকাশের সময় : ২২ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চতুর্থ ইসলামিক সলিডারিটি গেমসের কুস্তি ডিসিপ্লিন থেকে এবার ব্রোঞ্জপদক জিতলো বাংলাদেশ। আর তা উপহার দিলেন লাল-সবুজের নারী কুস্তিগীর শিরিন সুলতানা। গতকাল আজারবাইজানের বাকুতে কুস্তির ৬৯ কেজি ওজন শ্রেণীর সেমিফাইনালে কাজখস্তানের জমিলা বাকবারজেনোভার কাছে ৪-০ পয়েন্টে হেরেও পদক জিতেছেন শিরিন। কারণ কুস্তির প্রত্যেক ইভেন্টে একটি করে সোনা ও রুপা থাকলেও ব্রোঞ্জপদক দু’টি। সেমিফাইনাল নিশ্চিত হলেই ব্রোঞ্জ পান কুস্তিগীররা। গেমসে এর আগে বাংলাদেশের ঝুলিতে এক স্বর্ণ ও এক রৌপ্যসহ দু’টি পদক জমা ছিলো। ১০ মিটার এয়ার রাইফেলের এককে বাংলাদেশের শুটার রাব্বি হাসান মুন্নার রৌপ্য জয়ের পর এই ইভেন্টের মিশ্র দ্বৈতে আবদুল্লাহেল বাকী ও সৈয়দা আতকিয়া হাসান দিশা স্বর্ণ জিতেছিলেন। এবার তাদের পথেই হাঁটলেন কুস্তিগীর শিরিন। গেমসের বাছাই পর্বে কিরগিজস্তানের জামানাজারোভাকে হারিয়ে সেমিফাইনালে উঠেন তিনি। তবে ফাইনালে উঠার লড়াইয়ে তেমন প্রতিদ্ব›িদ্বতাই গড়ে তুলতে পারেননি বাংলাদেশ আনসারের সাবেক কুস্তিগীর শিরিন। সেমিতে কাজাখস্তানের কুস্তিগীর জমিলা একচেটিয়া খেলেছেন। শিরিনকে কোনপ্রকার সুযোগ না দিয়ে পাঁচ ফাইটের প্রত্যেকটিতে দু’পয়েন্ট করে জিতে নেন জমিলা। মোট ১০টি টেকনিক্যাল পয়েণ্ট জেতেন তিনি। আর ক্লাসিফিকেশন পয়েন্টের (৪) সবগুলোই জিতে নিয়েছেন কাজাখস্তানের এই কুস্তিগীর।
শিরিন সুলতানা বক্সার হিসেবে ২০১০ সালে দেশের ক্রীড়াঙ্গণে পা রাখেন। ওই বছর প্রথম জাতীয় জুনিয়র রেসলিং প্রতিযোগিতায় স্বর্ণপদক জেতেন তিনি। পরের দু’বছর তৃতীয় ও চতুর্থ জাতীয় রেসলিংয়েও স্বর্ণপদক পান শিরিন। আন্তর্জাতিক পর্যায়ের কুস্তিতে ২০১২ সালে অংশ নেন লাল-সবুজের এই নারী কুস্তিগীর। ভারতের কোলকাতায় অনুুষ্ঠিত আন্তর্জাতিক আসর দ্বিতীয় ইন্দো-বাংলাদেশ বাংলা রেসলিং প্রতিযোগিতায় অংশ নিয়ে স্বর্ণপদক জেতেন তিনি। ২০১৩ সালে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হরিরাম আন্তর্জাতিক গ্রান্ড ফিক্সড টুর্নামেন্টে ব্রোঞ্জপদক জয় করার পরের বছর কোরিয়ার ইনচনে অবশ্য কুস্তি নয়, উশু ডিসিপ্লিনে খেলেন শিরিন। আর গেল বছর গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসে কুস্তিতে রুপা জেতেন। ইসলামিক সলিডারিটি গেমসের মতো এত বড় আসরে পদক জেতায় দারুন খুশী শিরিন সুলতানা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তিনি বলেন, ‘ক্যারিয়ারে প্রথম আমি এত  বড় আসরে পদক জিতেছি। আমি খুবই আনন্দিত ও উৎফুল্ল যে দেশের জন্য একটি পদক আনতে পেরেছি।’  কুস্তিতে বাকুর সঙ্গে ঢাকার পার্থক্য তুলে ধরে শিরিন বলেন, ‘দুঃখের বিষয় হলো ঢাকায় আমাদের জন্য আলাদা কোন ম্যাট কিংবা অনুশীলন ভেন্যু নেই। আজ হ্যান্ডবলে তো কাল কাবাডিতে খেলতে হয়। এখানকার (বাকু) একশ’ ভাগের একভাগও সুবিধা বাংলাদেশে নেই। আমাদের দীর্ঘমেয়াদী অনুশীলনের ব্যবস্থা করলে আরও পদক আসবে।’



 

Show all comments
  • ২৩ আগস্ট, ২০১৮, ৮:৫২ এএম says : 0
    ৩০ সেকেন্ড যে সম্মানটা রাখলো দেশের ছি ছি ছি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রোঞ্জ

১১ ফেব্রুয়ারি, ২০২২
২৫ ফেব্রুয়ারি, ২০১৯
১৬ ফেব্রুয়ারি, ২০১৬
১৬ ফেব্রুয়ারি, ২০১৬
১৫ ফেব্রুয়ারি, ২০১৬
১৪ ফেব্রুয়ারি, ২০১৬
৯ ফেব্রুয়ারি, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ