Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চট্টগ্রামে অবৈধ অস্ত্রের ছড়াছড়ি বাড়ছে ব্যবহার

| প্রকাশের সময় : ১৯ মে, ২০১৭, ১২:০০ এএম


রফিকুল ইসলাম সেলিম : বন্দরনগরীসহ বৃহত্তম চট্টগ্রামে এখন অবৈধ অস্ত্রের ছড়াছড়ি। এসব অস্ত্রের বিস্তারের সাথে বাড়ছে ব্যবহারও। দেশে তৈরীর অস্ত্রের পাশাপাশি সীমান্ত পথেও অস্ত্র আসছে। সমৃদ্ধ হচ্ছে পাতাল জগতের বাসিন্দাদের ভান্ডার। এসব অবৈধ অস্ত্র উদ্ধারে দীর্ঘদিন থেকে নেই বিশেষ কোন অভিযান।
তবে র‌্যাব-পুলিশের অভিযানে প্রতিদিনই মহানগর ও জেলার কোথাও না কোথাও ধরা পড়ছে আগ্নেয়াস্ত্র-গোলাবারুদ। এর বেশির ভাগ ক্ষেত্রেই বহনকারীরা আসামী হচ্ছে। আড়ালে থেকে যাচ্ছে অস্ত্র পাচারকারি সিন্ডিকেটের সদস্যরা। ফলে তাদের নেটওয়ার্ক দিনে দিনে আরও শক্তিশালী হচ্ছে।
অবৈধ অস্ত্রের ছড়াছড়িতে বাড়ছে নিরপত্তাহীনতা। ডাকাতের কাছেও মিলছে ভয়ঙ্কর যুদ্ধাস্ত্র। রাজনৈতিক সহিংসতা থেকে শুরু করে খুন, ডাকাতি, ছিনতাই, পাড়া-মহল্লায় আধিপত্য বিস্তার সর্বত্রই ব্যবহার হচ্ছে অবৈধ অস্ত্র। চট্টগ্রাম ও কক্সবাজারের বিভিন্ন পাহাড়ি এলাকায় তৈরি হচ্ছে দেশী অস্ত্র। সীমান্ত পথে আসছে বিদেশী অস্ত্র। এসব অস্ত্র সিন্ডিকেটের হাত হয়ে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন এলাকার সন্ত্রাসী বাহিনীগুলোর কাছে চলে যাচ্ছে। পেশাদার অপরাধী, রাজনৈতিক দলের ক্যাডার মাস্তানদের পাশপাশি জঙ্গি সংগঠনের সদস্যদের হাতেও যাচ্ছে এসব অস্ত্র।
চট্টগ্রামের বাঁশখালী ও কক্সবাজারের মহেশখালীর বিভিন্ন পাহাড় থেকে প্রায়ই অবৈধ অস্ত্র তৈরীর কারখানা উদ্ধার হচ্ছে। সম্প্রতি কক্সবাজারের চকোরিয়াতেও অবৈধ অস্ত্রের কারখানা উদ্ধার করে র‌্যাব। বুধবার র‌্যাবের অভিযানে ৫টি আগ্নেয়াস্ত্র ও গুলিসহ কক্সবাজারের ইসলামপুরে ধরা পড়ে এক ডাকাত। কয়েকদিন আগে হাটহাজারীতে দুটি শুটারগানসহ ধরা পড়ে এক সন্ত্রাসী।
গত ৫ মে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী ইউনিয়নের হোরারবাগে এক আওয়ামী লীগ নেতার বাড়ি থেকে উদ্ধার করা হয়  অস্ত্র ও অস্ত্র তৈরীর বিপুল সরঞ্জাম। তবে গ্রেফতারকৃত মোঃ সাইফুদ্দিন বাপ্পীকে পুলিশের কাছ থেকে ছিনিয়ে নেয় দলের কর্মীরা। পুলিশ কর্মকর্তাদের দাবি ওই বাড়িতে অস্ত্র তৈরী করা হতো। গত ১ মে বিকালে নগরীর শহীদ নগর এলাকা থেকে অস্ত্র ও ১১ রাউন্ড গুলিসহ তিন ডাকাতকে গ্রেফতার করে বায়েজিদ থানা পুলিশ। তারা স্বীকার করে এসব অস্ত্রের মালিক বাপ্পী।
এরপর ৪মে রাতে বায়েজিদ থানার আমিন জুট মিল পেট্রোল পাম্প এলাকা থেকে দুইটি বিদেশী পিস্তলসহ বাপ্পীকে গ্রেফতার করে পুলিশ। তার কাছে আরও অস্ত্র থাকার কথা স্বীকার করার পর নগরীর বায়েজিদ ও চান্দগাঁও থানার পুলিশ বোয়ালখালী থানা পুলিশকে সাথে নিয়ে রাতে সারোয়াতলী ইউনিয়নের হোরারবাগ চেয়ারম্যান বাড়িতে (বাপ্পীর বাড়িতে) অস্ত্র উদ্ধারে যায়।
অভিযানে বাড়ি থেকে একটি বিদেশী রিভলবার, একটি শাটার গান, একটি এয়ারগান, চাইনিজ কুড়াল, বিভিন্ন সাইজের চারটি ধামা, ১৬ টি বিভিন্ন সাইজের ছুরি, ওয়েল্ডিং মেশিন, বাতাস সরবরাহকারী মেশিন, লোহার ঘষার রেত, কাটা কম্পাস, ড্রিল মেশিনের মুখ, লোহার ছাঁচ, গিøন্ডার মেশিন, অস্ত্রের ম্যাগাজিন স্প্রিং, ছোট বড় প্লাস, ড্রিলিং স্কুসহ অস্ত্র তৈরীর বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়। পুলিশ জানায় আগেও বাপ্পি অস্ত্রসহ কয়েকবার ধরা পড়ে।
গত বছর ভয়ঙ্কর যুদ্ধাস্ত্র এম-১৬ রাইফেল ও বিপুল সংখ্যক গুলিসহ ডাকাত সর্দার রইশ্যা ডাকাতকে গ্রেফতার করেছে পুলিশ। আব্দুর রশিদ ওরফে রইশ্যা (৪১) চট্টগ্রাম জেলা পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী ও ডাকাত দলের সদস্য। তার রাউজানের বাড়িতে পাওয়া যায় একটি এম-১৬ রাইফেল, ১০১ রাউন্ড গুলি, দুইটি এক নলা বন্দুক ও তিনটি বন্দুকের কার্তুজ। পুলিশি অভিযানে প্রতিদিনই অস্ত্রসহ সন্ত্রাসী ধরা পড়ছে। আবার অস্ত্র বেচাকেনা করার সময়ও ধরা পড়ছে অস্ত্র ব্যবসায়ীরা। নিয়মিত অস্ত্র উদ্ধারের ঘটনায় পুলিশ কর্মকর্তারা বলছেন, অবৈধ অস্ত্রের ব্যবহার বাড়ছে। এ কারণে অস্ত্র ধরা পড়ছে। গত এক কয়েক বছরে র‌্যাব-পুলিশের অভিযানে চট্টগ্রামে বেশ কয়েকটি এ কে-২২ রাইফেলসহ বিপুল সংখ্যক অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার হয়। ছিনতাই, চাঁদাবাজির ঘটনাতেও আগ্নেয়াস্ত্র ব্যবহার হচ্ছে। মহানগরীর বিভিন্ন পয়েন্টে অস্ত্রের মুখে ছিনতাই হচ্ছে। মলম পার্টি, অজ্ঞান পার্টি ও গামছা পার্টির সদস্যরাও অস্ত্র ব্যবহার করছে। নগর ও জেলা পুলিশের কর্মকর্তারা বলছেন, অস্ত্র উদ্ধারে বিশেষ অভিযান পরিচালনা করা না হলেও নিয়মিত অভিযান চলছে। এসব অভিযানে অস্ত্র গোলাবারুদ উদ্ধার হচ্ছে। অস্ত্রধারীদের বিরুদ্ধে মামলা তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম

৩০ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ