Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকায় বিচারক প্রশিক্ষণ কেন্দ্র করার প্রস্তাব আইনমন্ত্রীর

| প্রকাশের সময় : ১৮ মে, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : শ্রম আইন নিয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বিচারকসহ সংশ্লিষ্টদের প্রশিক্ষণের জন্য ঢাকায় কেন্দ্র করার প্রস্তাব দিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয় মন্ত্রী আনিসুল হক। গতকাল বুধবার সচিবালয়ে বুধবার নিজ দফতরে আইএলও’র আন্তর্জাতিক শ্রম মান বিভাগের ফ্রিডম অব এসোসিয়েশন শাখার প্রধান কারেন কার্তিজের নেতৃত্বে একটি প্রতিনিধি দলের সঙ্গে  বৈঠকে এ প্রস্তাব দেন আইন মন্ত্রী।  বৈঠক শেষে সাংবাদিকের এ কথা জানান তিনি।
আইনমন্ত্রী বলেন, শ্রম আইন প্রয়োগে আদালতের ভূমিকা নিয়ে আলোচনা হয়েছে। জুডিশিয়াল অফিসারদের প্রশিক্ষণ নিয়ে কথা হয়েছে। প্রশিক্ষণের ব্যাপারে আমরা এ সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, আমরা কো-অপারেট করব। তিনি বলেন, আমি প্রস্তাব করেছি এই অঞ্চলে যে প্রশিক্ষণ  দেওয়া হয় সেই  প্রশিক্ষণের জন্য হাব (মূল কেন্দ্র) হিসেবে ঢাকাকে যদি ব্যবহার করা হয়। এই রিজিওন (অঞ্চল) থেকে যারা আইনজীবী ও জুডিশিয়াল অফিসাররা আছেন তারা ঢাকায় আসবেন। আমাদের জুডিশিয়াল অফিসাররা যদি একসঙ্গে ট্রেনিং করেন, তাদের ইন্টারঅ্যাকশন (পারস্পরিক ভাবের আদান-প্রদান) হবে।  সেই ইন্টারঅ্যাকশনে সারা অঞ্চলই উপকৃত হবে। আমরা একথাও আলোচনা করেছি উন্নত দেশে যেভাবে প্রশিক্ষণ দেয়া হয়, সেই প্রশিক্ষণটাও যাতে দেখানো হয়। তাহলে আমাদের  দেশের জুডিশিয়াল অফিসাররা সেখান (উন্নত দেশ) থেকে প্রশিক্ষণ (ট্রনিং) নিয়ে আসবেন। আনিসুল হক বলেন, তাতে শ্রমিকদের যে অধিকার ও যে ডিসপিউট (বিরোধ) হয়, সেগুলো খুব তাড়াতাড়ি সমাধান করা যাবে। এবং এই অভিজ্ঞতার আলোকে আমার মনে হয় শ্রম আইনের কার্যক্রমটা বৃদ্ধি পাবে। আইএলও’র কর্মকর্তা কারেন কার্তিজ সাংবাদিকদের বলেন, আন্তর্জাতিক শ্রম মান নিশ্চিতে বিচার বিভাগের কর্মকর্তাদের প্রশিক্ষণে আইএলও বিশেষজ্ঞ সহায়তা দেবে। বৈঠকে আইএলও’র সিনিয়র উপদেষ্টা ইসা ওয়ায়েল, বাংলাদেশে আইএলও’র কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস রেড্ডি উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রীর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ