Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

দায়িত্বে থাকা প্রধান বিচারপতিকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস -আইনমন্ত্রীর

| প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দায়িত্বরত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। প্রধান বিচারপতির ছুটিতে যাওয়া নিয়ে নানামুখী আলোচনার মধ্যেই গতকাল বৃহস্পতিবার দুপুরে সুপ্রিম কোর্টে গিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেছেন, ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে এটা তার সৌজন্য সাক্ষাৎ ছিল। তিনি সাক্ষাতে আইন মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিচার বিভাগের কার্যক্রম স্বাধীন ও সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সার্বিক সহযোগিতা প্রদানের কথা বলেছেন। অরপদিক এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সরকারি বাস ভবনে গিয়ে দেখা করেছেন আইনমন্ত্রী। পরে আইনমন্ত্রী সাংবাদিকদের বলেছেন, আমি তাঁকে দেখতে গিয়েছিলাম। উনি বিশ্রাম নিচ্ছেন। বিদেশে যাওয়ার জন্য প্রধান বিচারপতির ভিসার আবেদন বিষয়ে আইনমন্ত্রী বলেন, এ বিষয়ে তাঁর সঙ্গে আমার কথা হয়নি। আমিও উনাকে কিছু জিজ্ঞাসা করিনি। আর দায়িত্বরত প্রধান বিচারপতিকে সব ধরনের সহযোগিতার পূণ আশ্বাস দেন আইনমন্ত্রী।
দায়িত্বরত প্রধান বিচারপতির সঙ্গে আইনমন্ত্রীর বৈঠক: গতকাল দুপুর ২টার দিকে আইনমন্ত্রী আনিসুল হক সুপ্রিম কোর্টে খাস কামরায় গিয়ে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার সঙ্গে বৈঠক করেন। আইন মন্ত্রী ও দায়িত্বরত প্রধান বিচারপতি প্রায় এক ঘন্টা বৈঠক চলে। এসময় আপির বিভাগের কয়েকজন বিচারপতিও উপস্থিত ছিলেন বলে সূত্রে জানা যায। বৈঠক শেষে সুপ্রিম কোর্ট মূল ভবনে সামনে এসে উপস্থিত সাংবাদিকদের আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এটি ছিল নিছুক সৌজন্য সাক্ষাৎ। তিনি (বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞাকে) দায়িত্বভার গ্রহণ করেছেন। সেই কারণে আমি উনার সঙ্গে দেখা করেছি। উনি যে দায়িত্ব পালন করবেন সেই দায়িত্ব পালনে আমার সম্পূর্ণ সহযোগিতার কথা বলেছি।
এর আগেও দুজন প্রধান বিচারপতি দায়িত্বভার গ্রহণ করার পর তাঁদের সঙ্গে দেখা করেছিলাম। তখন তাঁদের বলেছিলাম যে আইন মন্ত্রণালয় হচ্ছে বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের সেতুবন্ধ। সে কথা আজ আবারও বলেছি এবং সহযোগিতার কোনো কমতি হবে না, এটাও বলেছি। সাক্ষাতের সময় দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে অন্য বিচারপতিরা ছিলেন কি না, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, একসময় আপিল বিভাগের অপর চার বিচারপতিও এসেছিলেন। ওনাদের সঙ্গেও কথা হয়েছে। দায়িত্বরত প্রধান বিচারপতি এ পর্যন্ত ২৭ বার দায়িত্ব পেয়েছেন। তাহলে আজ কেন সাক্ষাতের জন্য এলেন, এ প্রশ্নে আইনমন্ত্রী বলেন, আমার জানামতে উনি কিন্তু বিচারিক কার্যভার অস্থায়ী প্রধান বিচারপতি হিসেবে আগে করেননি। ছুটিতে যাওয়া প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার শারীরিক অবস্থা সম্পর্কে জানতে চাইলে মন্ত্রী বলেন, আজ ওনার চিকিৎসকের সঙ্গে কথা বলেননি। তাঁর চিকিৎসকের সঙ্গে কথা বলে তিনি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে দেখা করতে যাবেন বলে জানান। তিনি অস্ট্রেলিয়ার যাওয়ার ভিসার জন্য আবেদন করেছেন কি না, এমন প্রশ্নে আইনমন্ত্রী বলেন, আমার সঙ্গে কথা বলে তো উনি করেননি। বিচারক নিয়োগের বিষয়ে জানতে চাইলে অপেক্ষা করতে বলেন আইনমন্ত্রী।
প্রধান বিচারপতির বাস ভবনে আইন মন্ত্রী: সূত্র জানা যায়, গতকাল বিকেল চারটার দিকে আইনমন্ত্রী প্রধান বিচারপতির হেয়ার রোডের বাসভবনে যান। সেখানে তিনি আধা ঘণ্টার মতো অবস্থান করেন। আইনমন্ত্রী যখন বেরিয়ে আসছিলেন, হাসিখুশি প্রধান বিচারপতিকে তখন লনে বেরিয়ে এসে বিদায় জানাতে দেখা যায় ফটক থেকে। এ সময় তার পরনে ছিল বিস্কুট রঙের পাঞ্জাবি। প্রধান বিচারপতি বাস ভবন থেকে দ্রæত চলে যান। পরে আইন মন্ত্রী আনিসুল হক পরে সাংবাদিকদের বলেন, তিনি অসুস্থ মানুষ বিশ্রামে আছেন। উনাকে দেখতে গিয়েছিলাম, দেখে এসেছি। উনি (এস কে সিনহা) সুস্থ্যতার জন্য দেশ বাসীর কাছে দোয়া চেয়েছেন। দুপুরে প্রধান বিচারপতির অস্ট্রেলিয়া দূতাবাসে যাওয়ার খবরের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আইনমন্ত্রী বলেন, আমিও জিজ্ঞেস করিনি, উনিও এ বিষয়ে কোনো কথা বলেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দায়িত্বে থাকা প্রধান বিচারপতিকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস -আইনমন্ত্রীর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ