Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিএনপি সাম্প্রদায়িকতার পৃষ্ঠপোষক তার প্রমাণ মিলছে ‘ভিশন- ২০৩০’তে

ইভিএমের পক্ষে মত ওবায়দুল কাদেরের

প্রকাশের সময় : ১৪ মে, ২০১৭, ১২:০০ এএম | আপডেট : ১২:০৭ এএম, ১৪ মে, ২০১৭

স্টাফ রিপোর্টার : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ‘ভিশন- ২০৩০’তে জঙ্গিবাদকে আড়াল করার মাধ্যমে বিএনপি বাংলাদেশে সাম্প্রদায়িকতার পৃষ্টপোষকতা করছে তার প্রমান মিলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, দেশের জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা উগ্রবাদীদের নিয়ে খালেদা জিয়ার ভিশনে কিছু নেই। সাম্প্রদায়িকতার কোন কথা  নেই। তার মানে, এ দেশে  জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতারউগ্রবাদীদের পৃষ্টপোষকতা করছে বিএনপি। এই ভিশনের মাধ্যমে এটাই তারা প্রমান করে দিয়েছে। আগামী জাতীয় নির্বাচনে ইভিএম পদ্ধতিতে  ভোট গ্রহনের পক্ষে মত প্রকাশ করে তিনি বলেন, ইভিএম পদ্ধতিতে ভোট হবে কি না সেটা দেখবে নির্বাচন কমিশন। রাজনৈতিক দল হিসেবে আমাদের মতামত জানতে চাইলে আমরা আমাদের মতামত দেব।
গতকাল শনিবার রাজধানীর মহানগর নাট্যমঞ্চে সরকারী কর্মচারী সমিতির কাউন্সিল অধিবেশনে দেয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইভিএম পদ্ধতি নিয়ে বিএনপির বিরোধীতার কথা তুলে ধরে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের বলেন, আজকে বিএনপি যে কোন ভালো প্রস্তাব রাখলেই মানতে রাজি না। সব কিছুতেই তারা (বিএনপি) বলে মানি না, মানবো না।
তিনি বলেন, আমরা সারকারি দল মনে করি, ইভিএম পদ্ধতিতে নারায়নগঞ্জে সুন্দর নির্বাচন হয়েছে। সেই নির্বাচন নিয়ে কেউ কোন কথা বলেনি। তাই এই পদ্ধতি নিঃসন্দেহে ভালো পদ্ধতি। এই পদ্ধতিতে নির্বাচন হলে ভোট গ্রহন নির্ভুল হবে। আমরা ইভিএম এ ভোট গ্রহণকে সমর্থন করি।
নির্বাচন কালীন সহায়ক সরকার নিয়ে বিএনপির সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা প্রহসনের গণভোট দিয়েছিল। সেই ভোটে শতকরা ৯৯ভাগ ভোট হা-তে পড়েছিল। ১৫ ফেব্রæয়ারীর নির্বাচন কোন গণতন্ত্র ছিল। ৩০মার্চ জনরোষে তারা ক্ষমতা ছেড়েছিল।
তিনি বলেন, আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। আর সেই নির্বাচন তো শেখ হাসিনার অধীনে হচ্ছে না। নির্বাচন হচ্ছে নির্বাচন কমিশনারের অধীনে। তখন সরকার নির্বাচন কমিশনকে সহযোগীতা করবে। নির্বাচন চলাকালীন সময়ে সকল প্রশাসন থাকবে নির্বাচন কমিশনের অধীনে।
বিএনপি ২০০১ সালেও একটি ভিশন দিয়েছিল মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের সমালোচনা করে কাদের বলেন, আজকে ২০২১ ও ২০৪১ সালের আমাদের ভিশন অনুকরণ করে তারা যে ভিশন দিচ্ছে, সেটা নকল ভিশন হয়ে গেছে। নকল ভিশন। মির্জা ফখরুল সাহেব মনে করিয়ে দিয়েছেন, তারা ২০০১ সালেও ভিশন দিয়েছিলেন। আমি বলতে চাই, আপনাদের ওই ভিশন ছিল আহসান উল্লাহ মাস্টার, কিবরিয়া সাহেব, ২১ আগস্ট গ্রেনেড হামলার হাওয়া ভবন ভিশন। যেই ভিশনে ২১ আওয়ামী লীগের নেতাকর্মীদের হত্যা করা হয়েছিল। বিচারপতি আজিজকে দিয়ে এক কোটি ২৩ হাজার ভূয়া ভোটার বানানো। বাংলাদেশের জনগণ এইসব ভুলে যায়নি।
সরকারী কর্মচারী সমিতির এই সম্মেলনে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম, ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা মোস্তফা জালাল মহিউদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ