Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভিন্ন সুরে তামিম-মাহমুদুল্লাহ

বৃষ্টির বাধায় পরিত্যাক্ত ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচ

| প্রকাশের সময় : ১৩ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদের ৮৭ রানের জুটিতে সবে ঘুরে দাঁড়াতে শুরু করেছে বাংলাদেশ। ঠিক তখনই হানা দিলো বেরসিক বৃষ্টি। থামবে কি, ধীরে ধীরে তা ধারণ করল মুশল আকার। ঘন্টা দেড়েক পর রুপ পরিবর্তন করল প্রকৃতি। মুশলাকার বাদ দিয়ে তা রুপ নিলো ইলশে গুড়ি বৃষ্টিতে। ক্রিকেট প্রেমীদের কাছে যা আরো বড় হতাশার। প্রায় তিন ঘন্টা পরও ম্যাচ শুরু করার মত পরিস্থিতি ছিল না। তখনও বৃষ্টি হচ্ছিল। শেষ পর্যন্ত ম্যাচ পরিত্যাক্ত ঘোষণা করেন আম্পায়ার।
আগে থেকেই বাংলাদেশকে চোখ রাঙাচ্ছিল ডাবলিনের মালাহাইডের ভিজে আবহাওয়া আর পিচের সবুজ ঘাস। দুর থেকে দেখে মাঠের সাথে পিচকে আলাদা করাই দূরহ। টস জিতে বল বেছে নিতে তাই একদম দেরি করেননি আয়ারল্যান্ড অধিনায়ক উইলিয়াম পোর্টার ফিল্ড। বাংলাদেশ নামে তিন পেসার নিয়ে। মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের সাথে রুবেল হোসেন। গত ১২ মাসে দুই ম্যাচে ¯েøা ওভাররেটের কারণে এক ম্যাচ নিষিদ্ধ হন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার স্থানেই দলে নেওয়া হয় রুবেলকে। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষের দলে ছিল মাত্র এই একটি পরিবর্তন। দলের নেতৃত্বে ছিলেন মাশরাফির ডেপুটি সাকিব আল হাসান।
বাংলাদেশের ইনিংস শুরু না হতেই ৯ রানে নেই হয়ে যায় ২ উইকেট। ৭০ রানে পৌঁছাতেই নেই আরো ২টি! তবে তা ভিজে আবহাওয়া বা সবুজ উইকেটের কাররিশমায় নয়, শ্রেফ বাজে শটের কারণে। ১৬.২ ওভারে ৫.৩২ গড়ে তামিম-মাহমুদুল্লাহর অবিচ্ছিন্ন ৮৭ রানের জুটি সেই কথায় বলে। দুজনেই উইকেটে ছিলেন বেশ সাবলিল। ৮৮ বলে ৮ চারে ৬৪ রানে অপরাজিত ছিলেন তামিম, ৪ বাউন্ডারি ও এক ওভার বাউন্ডারিতে ৫৬ বলে ৪৩ রানে মাহমুদুল্লাহ।
তৃতীয় ও চতুর্থ উইকেটে তামিমের সাথে কেবল জুটি জমিয়ে তুলেছিলেন যথাক্রমে মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। ঠিক সেই সময়ই বাজে শট খেলে বিদায় নেন দলের নির্ভরযোগ্য দুই ব্যাটসম্যান। আগের ওভারে গ্যারি ম্যাকার্থিকে প্রথম দুই বলেই চার হাঁকিয়ে স্বাগত জানিয়েছিলেন মুশফিক। তারই পরের ওভারে স্টাম্পের অনেক বাইরের বল ড্রাইভ করতে গিয়ে প্রথম ¯িøপে গ্যারি উইলসকে ক্যাচ দিয়ে ফেরেন দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। ৩৮ রানের জুটিতে তার অবদান ছিল ১৩।
এরও আগে রানের খাতায় নাম না লিখিয়েই আউট হন প্রস্তুতি ম্যাচের সেঞ্চুরিম্যান সাব্বির রহমান। চেসকে উড়িয়ে বাউন্ডারিছাড়া করতে গিয়ে বল তুলে দিলেন আকাশে। ভুমি স্পর্শ করার আগেই তা তালুবন্দি করেন টিম মার্টাগ। আর আত্মঘাতি আউটের শুরুটা হয়েছিল সৌম্য সরকারের হাত ধরে। চেসের আগের বলটা তিনি ছেড়ে দিয়েছিলেন। পরের একই বলে খেলতে গিয়ে ক্যাচ দিয়ে আসেন উইকেটের পিছনে। ৭ বলে এক চারে ৫ রান করেন তিনি।   
মুশফিকের পর সাকিব এসেও মাত্র ২৩ রানের নবীন জুটির পরিসমাপ্তি ঘটান আত্মঘাতি শটে। পিটার চেসকে কাট করে চার হাঁকানোর পরের বলে আরেকটু ঝুকি নিয়ে আবারো চেসকে বাউন্ডারি ছাড়া করেন সাকিব। পরের বলেই আরো একটু ঝুকি নিতে গিয়ে উইকেটরক্ষক নিল ওব্রিয়েনের কাছে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। দুই চারে ১৬ বল ১৪ রান করে যখন ফেরেন দলের স্কোর তখন ৭০/৪। পাহাড়সম চাপ তখন সফরকারীদের কাঁধে। সেই চাপ উল্টে স্বাগতিকদের ঘাড়ে চাপিয়ে দেন তামিম-মাহমুদুল্লাহ। বড় সংগ্রহের পথেই হাটছিল বাংলাদেশের ইনিংস।

স্কোর কার্ড
আয়ারল্যান্ড ত্রিদেশীয় সিরিজ, ১ম ম্যাচ
আয়ারল্যান্ড-বাংলাদেশ,মালাহাইড, ডাবলিন
টস : আয়ারল্যান্ড
বাংলাদেশ ইনিংস    রান    বল    ৪    ৬
তামিম অপরাজিত    ৬৪    ৮৮    ৮    ০
সৌম্য ক নিল ও’ব্রিয়েন ব চেস    ৫    ৭    ১    ০
সাব্বির ক মার্টাগ ব চেস    ০    ৩    ০    ০
মুশফিক ব উইলসন ব ম্যাকার্থি    ১৩    ১৭    ৩    ০
সাকিব ক নিল ওব্রিয়েন ব চেস    ১৪    ১৬    ২    ০
মাহমুদুল্লাহ অপরাজিত    ৪৩    ৫৬    ৪    ১
অতিরিক্ত (লে বা ৩, ও ১৫)    ১৮
মোট (৪ উইকেট; ৩১.১ ওভার)    ১৫৭
উইকেট পতন : ১-৮ (সৌম্য), ২-৯ (সাব্বির), ৩-৪৭ (মুশফিক), ৪-৭০ (সাকিব)।
বোলিং : মার্টাগ ৭.১-১-২৩-০, চেস ৬-০-৩৩-৩, ম্যাকার্থি ৬-০-৪৩-১, কেভিনো ওব্রিয়েন ২-০-১২-০, থম্পসন ৪-০-১৯-০, ডাকরেল ৬-০-২৪-০।
ফল : ম্যাচ পরিত্যাক্ত।



 

Show all comments
  • রুহান ১৩ মে, ২০১৭, ১২:৩৮ পিএম says : 0
    টপ অর্ডারকে আরো ভালো খেলতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তামিম

২৬ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ