Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

টিম স্পন্সরশিপ স্বত্তের ফ্লোর প্রাইস ৬০ কোটি টাকা

| প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের পারফরমেন্সের গ্রাফ উর্ধ্বমুখী হওয়ায় টীম স্পন্সরশিপ খাত থেকে আয়ের লক্ষ্যমাত্রাও বেড়ে গেছে বিসিবি’র। ২ বছরের চুক্তিতে বর্তমানের টাইটেল স্পন্সরশিপ প্রতিষ্ঠান রবির স্পনসরশিপের মূল্য ৪১ কোটি ৪১ লাখ টাকা। আগামী ৩০ মে এই প্রতিষ্ঠানের সঙ্গে বিসিবি’র চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে বলে পরবর্তী মেয়াদে ২ বছরের জন্য টিম স্পন্সরশিপ আহ্বান করে উন্মুক্ত দরপত্র আহ্বান করেছে বিসিবি। আগামী ২৯ এপ্রিল উন্মুক্ত দরপত্রে সর্বোচ্চ দরদাতা প্রতিষ্ঠানকে এ বছরের ১ জুন থেকে ২০১৯ এর ৩০ এপ্রিল পর্যন্ত ২ বছরের মেয়াদে টিম স্পন্সর হিসেবে চূড়ান্ত করবে বিসিবি। এই খাত থেকে আয়ের লক্ষ্যমাত্রা ন্যূনতম ৫০ শতাংশ বেড়ে যাবে বলে আশা প্রকাশ করছে বিসিবি। টিম স্পন্সরশিপের ফ্লোর প্রাইস ৬০ কোটি টাকা ধার্য করেছে বিসিবি গতকালকের সভায়।
এদিকে সম্প্রতি দ্বিতীয় বিভাগ ক্রিকেট লীগে পর পর তিন দিনে তিনটি ঘটনায় আম্পায়ারিং প্রশ্নবিদ্ধ হওয়ায় বিব্রত বিসিবি। বিশেষ করে এক্সিউম এবং লালমাটিয়ার খেলায় মাত্র ৪ বলে ৯২ রানের সংবাদটি মিডিয়ায় ব্যাপকভাবে প্রকাশিত হওয়ায় বাংলাদেশের আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন ওঠায় গতকাল বিসিবি’র সভায় করনীয় নির্ধারনের উপায় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপিÑ‘ যে ঘটনাটা ঘটেছে, ৪ বলে ৯২ রানের, এটা জাতীয় ও আন্তর্জাতিকভাবে যে ধরনের কভারেজ পেয়েছে সেটা বাংলাদেশ ক্রিকেটের জন্য অত্যন্ত ক্ষতিকর। এটার তদন্ত চলছে। আকসু তাদের রিপোর্টও জমা দিয়ে দিয়েছে গতকালকে (শুক্রবার)। বোর্ড থেকে একটা আলাদা কমিটি করেছি। কমিটিতে আছে শেখ সোহেল, জালাল ইউনুস ও আকরাম খান আছে। তিন দিনের মধ্যে এই কমিটি আমাদেরকে রিপোর্ট দিবে।’
ঘরোয়া ক্রিকেটে আম্পায়ারিং নিয়ে পক্ষপাতিত্বের অভিযোগের অন্ত নেই। পক্ষপাতমূলক আম্পায়ারিং চিহ্নিত করতে চাই প্রিমিয়ার এবং প্রথম বিভাগের মতো দ্বিতীয় এবং তৃতীয় বিভাগেও ম্যাচ রেফারী নিযুক্ত করার কথা ভাবছেন বিসিবি সভাপতি। পাশাপাশি প্রতি ম্যাচে ভিডিও করে সেই ভিডিও ক্লিপিংস দেখে আম্পায়ারদের মান মূল্যায়ন করতে চান তিনিÑ ‘ইতোমধ্যে প্রিমিয়ার ডিভিশনে আমরা ক্যামেরা বসিয়েছি। প্রথম, দ্বিতীয়, তৃতীয় বিভাগেও আমরা ক্যামেরা বসাবো। প্রয়োজনে ম্যাচ রেফারিও নিযুক্ত করা হবে দ্বিতীয়, তৃতীয় বিভাগের ম্যাচে। দরকার হলে ওখান থেকে ট্রেনার নিয়ে এসে তাদেরকে ট্রেনিংয়ের ব্যবস্থা করে তাদের মূল্যায়ন করা হবে।’
সিসিডিএম এবং ক্লাবসমুহ যে সব আম্পায়ারদের মান নিয়ে প্রশ্ন তুলছে বছরের পর বছর, সেই সব আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা করা হচ্ছে বলেই ক্লাব ক্রিকেট কলুষিত হচ্ছে। তবে এখানে সিসিডিএমকেও অভিযুক্ত করেছেন বিসিবি সভাপতিÑ‘আম্পায়াররা যে সমস্ত অভিযোগ তুলে তা সিসিডিএমএ জমা দেয়, তা পেয়েও সিসিডিএম কার্যকর পদক্ষেপ নিচ্ছে না।’ তবে ঘরোয়া ক্রিকেটকে কলুষিত করেও পুরস্কৃত হয়েছেন আম্পায়াররা। বিসিবি’র বেতনভুক্ত ১৭ আম্পায়ারের বেতন ২০ শতাংশ হারে বর্ধিত করার প্রস্তাব অনুমোদিত হয়েছে গতকালকের সভায়। শুধু আম্পায়ারদের বেতনই নয়, আম্পায়ার,স্কোরার এবং ম্যাচ রেফারীদের ম্যাচ ফি’ও ২০ শতাংশ হারে বর্ধিত করছে বিসিবি। এদিকে আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান নাজমুল করিম টিংকুর মৃত্যুতে তার স্থলে এই কমিটির প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে শেখ সোহেলকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ