Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রক্ষণ নিয়েই বার্সার যত দুশ্চিন্তা

| প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : লিগ শিরোপার আশা টিকিয়ে রাখতে প্রতিটা ম্যাচই লুইস এনরিকের কাছে এখন গুরুত্বপূর্ণ। তাছাড়া চার দিনের ব্যবধানে বার্সেলোনার সামনে দুই দু’টি মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। আগামী পরশু ন্যু ক্যাম্পে জুভেন্টাসের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফিরতি লেগের সেই মহারণ। চারদিন বাদে বার্নাব্যুর সেই এল ক্ল্যাসিকো। পরশু রিয়াল সোসিয়াদাদের ম্যাচের দিকে তাই কাতালান ভক্তদের ছিল বাড়তি নজর। ন্যু ক্যাম্পের ম্যাচটি বার্সা জিতেছে ঠিকই, কিন্তু ভক্তদের মন যোগাতে পারেনি। কারণ? সেই বেসামাল রক্ষণ।
লিওনেল মেসির কল্যাণে বার্সা তিন গোল দিয়েছে ঠিকই কিন্তু খেতে হয়েছে দুই গোল। সব মিলে বার্সা ৩-২ গোলে জয়ী। দু’টি গোল করেছেন মেসি, একটি করিয়েছেন পাচো আলকাসেরকে দিয়ে। ১৭তম মিনিটে মেসির প্রথম গোলটি ছিল হয়তো মৌসুম সেরা। লুইস সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে ২৫ গজ দূর থেকে মাটি ঘেঁসে আচমকা শট নেন আর্জেন্টাইন তারকা। বাঁ দিকে ঝাপিয়েও বলের নাগাল পাননি সোসিয়াদাদ গোলরক্ষক জেরোনিমো রুয়ি। ৩৭তম মিনিটে সুয়ারেজের শট ফিরিয়ে দিয়েছিলেন রুয়ি। কিন্তু ফিরতি বল অরক্ষিত জায়গা থেকে সহজেই জালে পাঠান মেসি। মৌসুমে এটি তার ৪৫তম ও সব মিলে বার্সার জার্সিতে ৪৯৮তম গোল।
২-০ গোলে এগিয়ে বার্সার মধ্যে একটু গা-ছাড়া ভাব চলে আসে। সেই সুযোগে দুর্দান্ত আক্রমণে ব্যবধান কমায় সোসিয়াদাদ। গোলটি অবশ্য ছিল স্যামুয়েল উমতিতির আত্মঘাতি। প্রতিপক্ষের জোরালো শট গোলরক্ষক মার্ক টার স্টেগেনের পায়ে লেগে দিক পাল্টে উমতিতির মাথায় লেগে জালে জড়ায়। দুই মিনিট পরেই মেসির পাসে আবার ব্যবধান ৩-১ করেন আলকাসের। বিরতির যোগ করা সময় দারুণ এক আক্রমণ থেকে জাবি প্রিয়েতোর গোল আবারো ব্যবধান কমায় সফরকারীরা। চার গোলের এই নাটকীয়তা ঘটে যায় মাত্র আট মিনিটে।
দু’টি গোল তো খেতে হয়েছেই, প্রতিপক্ষ শিবিরে ভালো মানের স্ট্রাইকার থাকলে আরো কয়েকটি খাওয়াও বার্সার জন্য অস্বাভাবীক ছিল না। ৪০ গজ দূর থেকে নেয়া আসিয়ের ইলারামেন্ডিসের শট টার স্টেগেন আঙ্গুল দিয়ে কোনোমতে বারের উপর দিয়ে ঠেলে না দিলে সমতায় ফিরতে পারত সোসিয়াদাদ। বারবার অরক্ষিত হয়ে পড়ছিল বার্সার রক্ষণ। শেষ দিকে অবশ্য সুযোগ মেসি-সুয়ারেজদের সামনেও। কিন্তু দ্বিতীয়ার্ধে গোলের দেখা পায়নি কোনো দলই। নিষেধাজ্ঞার কারণে এদিন ছিলেন না নেইমার। এল ক্ল্যাসিকোতেও তাকে থাকতে হবে মাঠের বাইরে।
এনরিকে অবশ্য শিষ্যদের পারফর্ম্যান্সে খুশি, ‘ছেলেদের মধ্যে নিখুঁত মনোভাব দেখেছি। জুভেন্টাসের ম্যাচ ও এল ক্ল্যাসিকোর জন্য আমরা প্রস্তুত।’ ইউরোপিয়ান আসরে টিকে থাকতে জুভেন্টাসের বিপক্ষে ন্যূনতম চার গোলের ব্যবধানে জিততে হবে এনরিকের দলকে। এরপরও আত্মবিশ্বাসী এনরিকে, ‘কঠিন প্রতিপক্ষের বিপক্ষে ভালো ফল অর্জনের সামর্থ আমাদের আছে।’ শিষ্যদের মধ্যেও একই মন্ত্র জপে দিয়েছেন স্প্যানিশ কোচ। আত্মবিশ্বাসী তাই ইভান রাকিটিচও, ‘আমরা নিজেদেরকে শতভাগ বিশ্বাস করি।’ প্রতিটা আসরে শেষ সময় পর্যন্ত লড়ে যাওয়ারও প্রত্যয় ব্যক্ত করেন এনরিকে।
আগের ম্যাচে একই ব্যবধানে স্পোর্টিং গিজনকে হারায় রিয়াল। ফলে পয়েন্ট তালিকায় ব্যবধান একই থাকল দুই চিরপ্রতিদ্ব›দ্বীর। ৩২ ম্যাচে বার্সার সংগ্রহ ৭২, এক ম্যাচ কম খেলে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। একই দিনে ওসাসুনার বিপক্ষে ৩-০ গোলের জয় পাওয়া অ্যাটলেটিকো মাদ্রিদ ৬৫ পয়ন্ট নিয়ে আছে তিনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ