Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বায়ার্নের বিপক্ষে হারই নিয়তি বার্সার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

পরশুরাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে জার্মানিতে খড়গের নিচে দুই স্প্যানিশ ক্লাব। বায়ার্ন মিউনিখ বর্তমান ফর্মে এগিয়েই ছিল বার্সালোনার চেয়ে। নিজেদের মাঠে ২-০ গোলের জয়টা অস্বাভাবিক না বাভারিয়ানদের জন্য। যদিও খেলা ছাপিয়ে এই ম্যাচে সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের নজর ছিল রবার্ট লেভান্দোভস্কির সাবেক ক্লাবের মাঠে ফিরে আসাটা। তবে বেয়ার লেভারকুসেনের মাঠে আতলেতিকো মাদ্রিদের ২-০ গোলে হারটা একদমই চমকপ্রদ। অন্যদিকে জোয়েল মাতিপের ৮৯ মিনিটের গোলে চ্যাম্পিয়ন্স লিগে মৌসুমের প্রথম জয় পেল লিভারপুল। তবে আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যামকে অতিরিক্ত সময়ে দুই গোল করে পয়েন্টহীন ভাবে ইংল্যান্ডে ফেরত পাঠিয়েছে পর্তুগীজ ক্লাব স্পোর্টিং সিপি। ফলে ক্লাবটির ১১৬ বছরের ইতিহাসে এই প্রথম কোনো ইংলিশ ক্লাবের বিপক্ষে জয় পেল রুবেন অ্যামোরিমের দল।

অ্যালিয়েঞ্জ অ্যারিনাতে ৫০ থেকে ৫৪ – পাঁচ মিনিটে দুই গোল করে বার্সাকে আরেকবার হার উপহার দিয়েছে বায়ার্ন। ম্যাচের আগে ২০১৯/২০ মৌসুমে বায়ার্নের বিপক্ষে ৮-২ ব্যবধানে বার্সার বিধ্বস্ত হওয়ার স্মৃতি ফিরে আসছিল। পরশুরাতে বিরতির ৫ মিনিট পর লুকাস হার্নান্দেজের প্রথম গোল। তার ৪ মিনিট পর লেরয় সানের অসাধারণ গোলে স্কোর দ্বিগুণ করেন। এই জার্মান উইঙ্গার এই মৌসুমে করেছেন ৫ গোল ও ৩ এসিস্ট। ম্যাচ হেরে বার্সা কোচ জাভির দাবি জয়টা নাকি তাদের প্রাপ্য ছিল, “কিছুটা মন খারাপ করেই মাঠ থেকে যেতে হচ্ছে, কারণ আজকে রাতে অনায়াসেই জিততে পারতাম। তবে দলকে নিয়ে আমি গর্বিত। যদিও জয়ই সবকিছু। গুরুত্বপূর্ণ মুহ‚র্তগুলোয় আমাদের আরও বেশি লড়াই করা উচিত ছিল। চ্যাম্পিয়ন্স লিগে লড়াই চালিয়ে যেতে হয় এবং ভুল এড়িয়ে যেতে হয়।’ এ নিয়ে বায়ার্নের মাঠে টানা সাত ম্যাচে জয়হীন বার্সা – ড্র ২টি, হার ৫টি। এই ৭ ম্যাচে বার্সা গোল খেয়েছে ১৬টি, করেছে ৪টি। মৃত্যুক‚পের অন্য দল ইন্টার মিলানের সঙ্গেই বার্সার পরের দুই ম্যাচ, সেগুলোর ফলই হয়তো ঠিক করে দেবে গ্রæপ পর্ব শেষে বার্সার অবস্থান। গতকাল গ্রæপের আরেক দল পলজেনকে এডিন জেকো ও ডেনজেল ডামফ্রাইসের গোলে ২-০ ব্যবধানে হারানো ইন্টারের পয়েন্ট বার্সার সমান ২ ম্যাচে ৩। বায়ার্ন ৬ পয়েন্ট নিয়ে গ্রæপশীর্ষে। এদিকে লেভারকুসেনের মাঠে বেয় এরিনাতে ম্যাচের ৮৪ মিনিটে রবার্ট এন্ড্রিচ গোল করেন ও ৮৭ মিনিটের সময় তা দ্বিগুণ করেন মুসা দিয়াবাই।
আগের ম্যাচে নাপোলির বিপক্ষে ৪-১ গোলে হারার পর পরশুরাতে অ্যানফিল্ডে স্বস্তিতে ফিরেছে লিভারপুল। আয়াক্সকের বিপক্ষে ২-১ ব্যবধানে জয়টা বড় মধুর লাগছে ইউর্গেন ক্লপের। ৭ ম্যাচ গোলহীন থাকার পর আবারও ইউরোপীয়ান শ্রেষ্ঠত্বের মঞ্চে গোলের মুখ দেখেছেন মোহাম্মদ সালাহ। যদিও অন্তিম মুহ‚র্তের গোলে লিভারপুলের জয়ের নায়ক ডিফেন্ডার মাতিপ। রাণী এলিজাবেথের মৃত্যুর কারণে ইংল্যান্ডে এই সপ্তাহে হয়নি কোন ম্যাচ আর অন্ত্যেষ্টিক্রিয়ার কারণে সামনের সপ্তাহের লন্ডনের ম্যাচ গুলোও বাতিল হয়েছে। লিভারপুলের ম্যাচ চেলসিতে থাকায় বিশ্রাম আরও লম্বা হচ্ছে খেলোয়াড়দের, আর দল গোছানোর জন্য সময় পাচ্ছেন কোচ ক্লপ। দিনের অন্য ম্যাচে প্রিমিয়ার লিগের আরেক দল টটেনহ্যাম ২-০ গোলে হেরেছে স্পোর্টিং লিসবনের মাঠে। দুটি গোলই স্পার্স খেয়েছে ৯০ মিনিটের পর যোগ করা সময়ে। গোলদাতা—পলিনিহো ও আর্থার গোমেজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ