Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অ্যাডহক নয়, নির্ধারিত সময়েই হকির নির্বাচন

| প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দেশের ক্রীড়াঙ্গনে বর্তমানে অ্যাডহক সংস্কৃতির হাওয়া বইছে। বিভিন্ন ক্রীড়া ফেডারেশনের নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হওয়ার পর যেখানে নিয়মমাফিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা সেখানে তা না হয়ে গঠন হচ্ছে অ্যাডহক কমিটি। জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসির) নিয়ম-নীতির তোয়াক্কা না করে একের পর এক অ্যাডহক কমিটি গঠন করে সমালোচনার মুখে পড়ছে। আর এই অ্যাডহকের যাতাকলে পড়ে এখন অস্থির দেশের ক্রীড়াঙ্গন। তবে অ্যাডহক সংস্কৃতির বাইরে থাকার ঘোষণা দিলো বাংলাদেশ হকি ফেডারেশন। তারা নির্ধারিত সময়েই নির্বাচনের আয়োজন করতে চায়। এ ব্যাপারে এনএসসির সহযোগিতা আশা করছে হকি ফেডারেশন। শুধু তাই নয়, খুব দ্রæত সময়ের মধ্যেই মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে ফ্লাডলাইট স্থাপনের কাজ শেষ করার ইচ্ছা তাদের। এবং তা করাও হবে। গতকাল হকি ফেডারেশনের গভার্নিং বডির (জিবি) সভায় এমন সিদ্ধান্তই হয়েছে। বিমান বাহিনী প্রধান ও ফেডারেশনের সভাপতি এয়ার মার্শাল আবু এসরারের সভাপতিত্বে ফ্যালকন হলে অনুষ্ঠিত এ সভায় আরও কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
আগামী সেপ্টেম্বরে ঢাকায় বসছে এশিয়া কাপ হকির আসর। এ টুর্নামেন্টে এশিয়ার আটটি দেশ খেলবে। এশিয়া কাপসহ বিভিন্ন টুর্নামেন্টে পৃষ্ঠপোষক খুঁজতে ড. মাহফুজুর রহমানকে চেয়ারম্যান করে একটি কমিটি গঠন করা হয়েছে জিবি সভায়। সিদ্ধান্ত অনুযায়ী, কোনো অ্যাডহক কমিটি নয়, সরাসরি নির্বাচনে যাবে হকি ফেডারেশন। জুনেই শেষ হচ্ছে বর্তমান কমিটির মেয়াদ। তার ৯০ দিন আগে নির্বাচন অনুষ্ঠানের জন্য জাতীয় ক্রীড়া পরিষদে কাউন্সিলর তালিকা পাঠানো হবে। মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ফ্লাডলাইটের জন্য ইতোমধ্যে অর্থ মন্ত্রণালয় বরাদ্দকৃত ১০ কোটি টাকা পরিকল্পনা মন্ত্রণালয় থেকে ছাড়পত্র পাওয়া গেছে। ফলে এখন দ্রæতই ফ্লাডলাইট স্থাপনের কার্যক্রম শুরুর ব্যাপারে তাগিদ দেয়া হয় সভায়। এ বিষয়ে সভাপতি নিজেই সহযোগিতার আশ্বাস দেন। আসন্ন এশিয়া কাপকে সামনে রেখে জাতীয় দলের নির্বাচক কমিটির ছয় সদস্যের মাধ্যমে দল নির্বাচন করার সিদ্ধান্ত হয়। মামুনুর রশিদ, কিসমত, রফিকুল ইসলাম কামাল, মাহবুব এহসান রানা, তপন ও প্রিন্সের সমন্বয়ে নির্বাচক কমিটিকে দল গঠনের ক্ষেত্রে জার্মান কোচ অলিভার কার্টজের সহায়তা নিয়ে ক্যাম্প শুরুর ব্যাপারে তাগিদ দেয়া হয়েছে। সভা সম্পর্কে হকি ফেডারেশনের সহ-সভাপতি খাজা রহমতউল্লাহ বলেন, ‘আজকের (গতকালের) জিবি সভায় আমরা বেশ কিছু যুগপোযোগী সিদ্ধান্ত নিয়েছি। সভাপতির সহায়তায় আশাকরছি এগুলো সুন্দরভাবে বাস্তবায়ন করা সম্ভব।’

 

ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি (সেরা ৫)
বোলার ম্যাচ/ইনি. উইকেট সেরা গড় ইকো ৪/৫
সাকিব আল হাসান ১৬৮/১৬৭ ২২১ ৫/৪৭ ২৮.৩১ ৪.৩৬ ৭/১
মাশরাফি বি মর্তুজা ১৬৯/১৬৯ ২২১ ৬/২৬ ২৯.৮৬ ৪.৬৯ ৬/১
আব্দুর রাজ্জাক ১৫৩/১৫২ ২০৭ ৫/২৯ ২৯.২৯ ৪.৫৬ ৫/৪
মোহাম্মদ রফিক ১২৩/১২২ ১১৯ ৫/৪৭ ৩৮.৭৫ ৪.৩৯ ২/১
রুবেল হোসেন ৬৯/৬৯ ৮৮ ৬/২৬ ৩৩.৩১ ৫.৬৩ ৫/১



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ