Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহীতে স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

| প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন আর বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে রাজশাহীতে পালিত হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারগুলোতে নামে মানুষের ঢল। ভোরে রাজশাহী পুলিশ লাইনে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির সূচনা করা হয়। একই সময়ে শহীদ স্মৃতিস্তম্ভে স্ব-স্ব প্রতিষ্ঠানের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সরকারি, আধা-সরকারি ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রাজশাহী কলেজ শহীদ মিনারে এসে ভিড় করতে থাকেন এসময় শিশু-কিশোর থেকে শুরু করে নানা শ্রেণি-পেশার মানুষের ঢল নামে শহীদ মিনারে। তারা জঙ্গিমুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয় জ্ঞাপন করেন।
এদিকে দিবসটি উপলক্ষে আওয়ামী লীগ ও বিএনপির উদ্যোগে রাজশাহী নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে মাইকযোগে দেশ্বাত্ববোধক গান পরিবেশনের আয়োজন করা হয়। জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা স্টেডিয়ামে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের কর্মীদের নিয়ে বিভিন্ন কর্মসুচি পালন করে। বিকেলে ছিল মেয়র একাদশ ও বিভাগীয় কমিশনার একাদশের মধ্যে প্রীতি ফুটবল। সিটি কর্পোরেশন দায়িত্বপ্রাপ্ত মেয়রের নেতৃত্বে পুস্পস্তবক অর্পন ও আলোচন সভার আয়োজন করে। রেডক্রিসেন্ট সিটি ইউনিট সুর্য কিরন রক্তদান সংগঠনের সহায়তায় জাহাজঘাট এলাকায় আয়োজন স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি।
রাবিতে স্বাধীনতা দিবস উদযাপন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। রবিবার দিবসের প্রথম প্রহর রাত ১২:০১ মিনিটে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এসময় তাঁরা অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। প্রশাসনের পর শহীদ স্মৃতি সংগ্রহশালাসহ অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।
রুয়েটে মহান স্বাধীনতা দিবস পালিত
বিভিন্ন কর্মসূচি আয়োজনের মধ্যে দিয়ে যথাযথ মর্যাদায় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সুর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবনসহ বিভিন্ন ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে রুয়েটে এই দিবস পালনের কর্মসূচি শুরু হয়।
সকালে শোভাযাত্রা শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তব অর্পণ করেন ভিসি প্রফেসর ড. মোহাঃ রফিকুল আলম বেগ। এ সময়ে শিক্ষক সমিতির সভাপতি ও বিভিন্ন হলের প্রভোষ্ট এবং ছাত্রলীগ রুয়েট শাখার পক্ষ থেকে পৃথক পৃথকভাবে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পরে সম্মিলিতভাবে জাতীয় সঙ্গীত গাওয়া হয়। দুপুরে কেন্দ্রীয় শরীরচর্চা কেন্দ্র মিলনায়তনে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা ও পুরস্কার বিতরন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজশাহী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ