Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বুফনের ম্যাচে ইতালির জয়

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কোথায় গিয়ে থামবেন জিয়ানলুইজি বুফন? ব্যাপারটা সম্ভবত তার নিজেরও অজানা। বয়স হয়ে গেছে ৩৯, এখনো অপরিহার্য ইতালির গোলপোস্টে। এরই মধ্যে ক্লাব-জাতীয় দল মিলে খেলে ফেললেন পেশাদার ক্যারিয়ারের এক হাজারতম ম্যাচ। পালের্মোয় রাশিয়া বিশ্বকাপ ২০১৮ বাছাইয়ের সেই ম্যাচে আলবেনিয়াকে হারিয়ে দিনটা স্বরণীয় করে রেখেছেন ইতালি অধিনায়ক।
এই জয়ে গ্রুপ ‘জি’এ স্পেনের সমানে থাকল ইতালি। দু’দলের পয়েন্টই ১৩। তবে গোল ব্যবধানে এগিয়ে শীর্ষে স্পেন। এদিন ম্যানচেস্টার সিটি প্লেমেকার ডেভিড সিলভা, চেলসি স্ট্রাইকার ডিয়াগো কস্তা, সেভিয়া মিডফিল্ডার ভিতোলো ও রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ইসকোর গোলে নিজেদের মাঠে ইজরাইলকে ৪-১ গোলে হারায় ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা।
ইতালির ২-০ ব্যবধানের জয়ে পেনাল্টি থেকে প্রথমার্ধে গোল করেন ডি রসি, শেষ দিকে ব্যবধান বাড়ান সিরো ইমোবিলে। আলবেনিয়ান দর্শকদের বাজে আচরণের কারণে বেশ কিছুক্ষণ খেলা বন্ধ ছিল। ১২তম মিনিটে ডি রসি তখন পেনাল্টি শট নেয়ার অপেক্ষায়। এমন সময় আলবেনিয়ার গোলপোস্টের পাশে আগুনের শিখাসহ পটকা ছুড়ে মারেন আলবেনিয়ান দর্শকরা। পরে মাঠে ছুড়ে মারে ধোঁয়ার বোমাও। দ্বিতীয়ার্ধে তাদের শান্ত করতে আলবেনিয়ার খেলোয়াড়রা জোর অনুরোধ করেন। জাতীয় দলকে শাস্তির ভয় দেখিয়ে শেষ পর্যন্ত তাদের শান্ত করা হয়। আলবেনিয়ার ইতালিয়ান কোচ জিয়ান্নি ডি বিসাই এটাকে ‘দুঃখজনক’ উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমি ভাবতেও পারিনি এমনটা দেখতে হবে।’
এমন আবহের মধ্য দিয়েই নিজের শহস্রতম ম্যাচটি খেলে ফেললেন বুফন। এর মধ্যে তাকে ফাঁকি দিয়ে বল জালে গেছে মাত্র ৭৯৯ বার। জাতীয় দল এবং পার্মা ও জুভেন্টাসের হয়ে এই মাইলফলক গড়েছেন তিনি। দেশের হয়ে এটি ছিল তার ১৬৮তম ম্যাচ। কোন ইউরোপিয়ান ফুটবলারের যা রেকর্ড। খেলেছেন পাঁচটি বিশ্বকাপ। দেশের জার্সিতে সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড গড়তে অবশ্য আরো ১৬টি ম্যাচ খেলতে হবে জুভেন্টাস তারকাকে। ১৮৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ডটি ধরে রেখেছেন মিসরের আহমেদ হাসান।
এছাড়া ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে পরশু রাতে জয় পেয়েছে সার্বিয়া, তুরস্ক, অস্ট্রিয়া, মেসিডোনিয়া, ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড। তবে প্রথমবারের মত বিশ্বকাপে অংশ নেয়ার স্বপ্ন থমকে গেছে ওয়েলসের। রিপাবলিক অব আয়ারল্যান্ডের মাঠে দশ জনের দল নিয়ে গোলশূণ্য ড্র করে গ্যারেথ বেলের দল। ৬৯তম মিনিটে খুব বাজে ট্যাকেলে আয়ারল্যান্ড অধিনায়ক সিমাস কোলম্যানের পা ভেঙে দেন টেইলর। সরাসরি লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেয়া হয় টেইলরকে। কোলম্যানকে স্ট্রেচারে করে তৎক্ষণাত নেয়া হয় হাসপাতালে।
‘ডি’ গ্রুপে সমান ১১ পয়েন্ট সার্বিয়া ও রিপাবলিক অব আয়ারল্যান্ডের। গোল ব্যবধানে এগিয়ে সার্বিয়া। অস্ট্রিয়ার সমান ৭ পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে তিন নম্বরে ওয়েলস। ১৩ পয়েন্ট নিয়ে ‘আই’ গ্রুপে শীর্ষেই আছে রাকিটিচ-মড্রিচদের ত্রোয়েশিয়া। স্বপ্ন পূরণের পথে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আইসল্যান্ড। সমান ৮ পয়েন্ট নিয়ে তিন ও চারে যথাক্রমে ইউক্রেন তুরস্ক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়

১৮ ডিসেম্বর, ২০২২
১৭ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ