Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মমতা প্রধানমন্ত্রী হওয়ার যোগ্য : নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২৩, ৭:৩১ পিএম

২০২৪-এর ভোটে বিজেপিকে হারাতে গেলে তৃণমূলের মতো আঞ্চলিক দলগুলোর গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে বলে মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেশের প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা আছে। এমনই মনে করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন তিনি।

তাঁর মতে, আগামী লোকসভা ভোটে বিজেপিকে হারাতে গেলে দেশের আঞ্চলিক দলগুলোকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। ২০২৪-এর লোকসভা ভোট বিজেপির জেতা ম্যাচ বলে মনে করেন না অমর্ত্য। বরং তিনি তাকিয়ে রয়েছেন দেশের একাধিক আঞ্চলিক দলের ফলের দিকে। তৃণমূলের মতো আঞ্চলিক দলগুলোর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে বলেই মনে করেন তিনি। নবতিপর অর্থনীতিবিদ ঘোষিত বিজেপি বিরোধী।

২০১৪-য় নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর একাধিক বার উগ্র জাতীয়তাবাদের বিপদ সম্পর্কে সতর্ক করেছেন তিনি। বিজেপির লাগাতার আক্রমণের মুখেও পড়তে হয়েছে অর্থনীতিতে নোবেলজয়ীকে। এই প্রেক্ষিতেই সাক্ষাৎকারে ফের জোর গলায় বিজেপিকে হারাতে আঞ্চলিক দলগুলোর গুরুত্বের কথা বললেন তিনি। অমর্ত্য জানিয়েছেন, তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার যোগ্যতা আছে। কিন্তু দেখতে হবে, বাংলার মুখ্যমন্ত্রী কী করে বিজেপির বিরুদ্ধে জন অসন্তোষকে কাজে লাগাতে পারেন, এমনটাই মনে করছেন অমর্ত্য।

তিনি বলেন, আমার মনে হচ্ছে, একাধিক আঞ্চলিক দল আগামী দিনে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠতে চলেছে। আমার মনে হয়, ডিএমকে একটি গুরুত্বপূর্ণ দল, তৃণমূলও অত্যন্ত গুরুত্বপূর্ণ, সমাজবাদী পার্টির ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। কিন্তু আমি জানি না, এই মুহূর্তে কী অবস্থায় রয়েছে। তিনি কি মনে করেন মমতা বন্দ্যোপাধ্যায় দেশের প্রধানমন্ত্রী হতে পারেন? এই প্রশ্নের জবাবে অমর্ত্য বলেন, এমন নয় যে তাঁর এটা করার ক্ষমতা নেই। এটা খুব স্পষ্ট, তাঁর সেই ক্ষমতা রয়েছে। কিন্তু অন্য দিকে, এটা এখনও প্রতিষ্ঠিত নয় যে, মমতা বিজেপির বিরুদ্ধে জনগণের হতাশার জায়গাগুলোকে এক ছাতার তলায় এনে ভারতে বিভেদের রাজনীতির অবসান ঘটাতে নেতৃত্ব দেবেন।

পাশাপাশি কংগ্রেস নিয়েও নিজের ভাবনার কথা জানিয়েছেন নবতিপর অমর্ত্য। আগামী লোকসভা ভোট কংগ্রেস জিততে পারবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, কংগ্রেস অনেকটাই দুর্বল হয়েছে। এই প্রেক্ষিতে আমি জানি না, কেউ কংগ্রেসের উপর ঠিক কতটা নির্ভর করতে পারবেন। আবার অন্য দিকে, কংগ্রেসই একমাত্র দল যাদের অখিল ভারতীয় দৃষ্টিভঙ্গি আছে। কিন্তু আবারও বলছি, সমস্যা কংগ্রেসের মধ্যেই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নোবেলজয়ী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ