Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম ওয়ানডেতে যত রেকর্ড

| প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

* শ্রীলংকার বিপক্ষে ৩২৪/৫ বাংলাদেশের সর্বোচ্চ স্কোর । ইতোঃপূর্বে শ্রীলংকার বিপক্ষে সর্বোচ্চ স্কোর ছিল ২৬৫/৯, ২০০৬ সালে আইসিসি চ্যাাম্পিয়ন্স ট্রফিতে, মোহালীতে। ওয়ানডেতে ৩’ স্কোরে এটি বাংলাদেশের ১০ম। ২০১৫ সালে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ৩২৯/৬ এবং একই ভেন্যুতে ২০১৪ সালে ৩২৬/৩’র পর তৃতীয় স্কোর এটি। বিদেশের মাটিতে এটাই বাংলাদেশের সর্বোচ্চ স্কোর।
* ডাম্বুলায় এটা দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের ৩৮৭/৭ এখনো এই ভেন্যুর সর্বোচ্চ স্কোর।
* শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে ম্যাচে আশরাফুলের (২৬ ম্যাচে ৫৭৩) পর ৫’শ পূর্ণ করেছেন তামীম এদিন (১৫ ম্যাচে ৫৪৭ রান)।
* ডাম্বুলায় ওয়ানডে ম্যাচে ব্যক্তিগত সর্বোচ্চ ১২৪ রানের ইনিংস ছিল এতদিন পাকিস্তানের শহীদ আফ্রিদির। ২০১০ সালে বাংলাদেশের বিপক্ষে খেলেছিলেন আফ্রিদি ওই ইনিংস। আফ্রিদিকে টপকে তামীম এই ভেন্যুতে করেছেন রেকর্ড ইনিংস (১২৭)। ডাম্বুলায় এর আগে বাংলাদেশ ব্যাটসম্যাানদের মধ্যে সর্বোচ্চ ইনিংস ছিল জুনায়েদ সিদ্দিকীর ৯৭, ২০১০ সালে পাকিস্তানের বিপক্ষে করেছিলেন তিনি সেই ইনিংস।
* ওয়ানডে ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে প্রথম এবং একমাত্র সেঞ্চুরিটি ছিল তামীমের (২০১৩ সালে হাম্বানটোটাায় ১০০)। বাংলাদেশের হয়ে দ্বিতীয় সেঞ্চুরিটিও করেছেন তিনি। শ্রীলংকার মাটিতে ওয়ানডেতে এটি তামীমের ব্যাক টু ব্যাক ইনিংসে সেঞ্চুরিও। বাংলাদেশ-শ্রীলংকার ৩৯টি ওয়ানডে ম্যাচে তামীমের এই ইনিংসটি ব্যক্তিগত চতুর্থ সর্বোচ্চ। শ্রীলংকার মাটিতে দু’দলের মুখোমুখি লড়াইয়ে এটাই সর্বোচ্চ।
* ডাম্বুলায় গতকাল ৪র্থ উইকেট জুটিতে তামীম-সাকিবের ১৪৪ দু’দলের ৩৯টি ম্যাচে এই জুটির সর্বোচ্চ। এর আগে দু’দলের ৩৮ দেখায় ৪র্থ জুটিতে সর্বোচ্চ পার্টনারশিপ ছিল ১৯৯০ সালে কোলকাতায় ডি সিলভা-রানাতুঙ্গার ১৩৯ রান। শ্রীলংকার বিপক্ষে এটি বাংলাদেশের দ্বিতীয় ১০০ রানের পার্টনারশিপ। শ্রীলংকার বিপক্ষে ১০০’র প্রথম পার্টনারশিপ করেছে বাংলাদেশ ২০০৪ সালে, প্রেমাদাসায়।
* শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় উইকেট জুটিতে গতকাল তামীম-সাব্বিরের ৯০ রানের পার্টনারশিপ এই জুটির সেরা। এর আগে মিরপুর স্টেডিয়ামে ২০১৪ সালে দ্বিতীয় উইকেট জুটিতে সামছুর রহমান শুভ-মুমিনুলের পার্টনারশিপে ৭৯ ছিল সেরা।


শ্রীলঙ্কা-বাংলাদেশ
১ম ওয়ানডে, ডাম্বুলা
টস : শ্রীলঙ্কা
বাংলাদেশ ইনিংস রান বল ৪ ৬
তামীম ক গুনারত্নে ব কুমারা ১২৭ ১৪২ ১৫ ১
সৌম্য ক চান্দিমাল ব লাকমাল ১০ ১৩ ২ ০
সাব্বির ক থারাঙ্গা ব গুনারতেœ ৫৪ ৫৬ ১০ ০
মুশফিক ক ও ব সান্দাকান ১ ২ ০ ০
সাকিব ক সান্দাকান ব লাকমাল ৭২ ৭১ ৪ ১
মোসাদ্দেক অপরাজিত ২৪ ৯ ৩ ১
মাহমুদুল্লাহ অপরাজিত ১৩ ৭ ০ ১
অতিরিক্ত (লে. বা ১০, ও ১৩) ২৩
মোট (৫ উইকেট, ৫০ ওভার) ৩২৪
উইকেট পতন : ১-২৯ (সৌম্য), ২-১১৯ (সাব্বির), ৩-১২০ (মুশফিক), ৪-২৬৪ (সাকিব), ৫-২৮৯ (তামীম)।
বোলিং : লাকমাল ৮-০-৪৫-২, কুমারা ৮-০-৭৪-১, থিসারা পেরেরা ৮-০-৬৩-০, পাথিরানা ৫-০-২৭-০, সান্দাকান ৮-০-৪৩-১, গুনারতেœ ১০-০-৪০-১, গুনাথিলাকা ৩-০-২২-০।
শ্রীলঙ্কা ইনিংস (লক্ষ্য ৩২৫ রান)
গুনাথিলাকা এলবিডবিøউ ব মাশরাফি ০ ৩ ০ ০
থারাঙ্গা ক মাশরাফি ব তাসকিন ১৯ ২৯ ৩ ০
মেন্ডিস ক বদলি (শুভাগত) ব মিরাজ ৪ ১৭ ০ ০
চান্দিমাল ক সৌম্য ব মিরাজ ৫৯ ৭০ ৬ ০
গুনারতেœ ক মোসাদ্দেক ব সাকিব ২৪ ৪০ ২ ০
শ্রীবর্ধনে ক বদলি (শুভাগত) ব মুস্তাফিজ ২২ ২৫ ১ ১
পাথিরানা ক মাহমুদুল্লাহ ব মাশরাফি ৩১ ৩২ ৩ ০
পেরেরা ক মাহমুদুল্লাহ ব মুস্তাফিজ ৫৫ ৩৫ ৪ ২
লাকমাল ক সাব্বির ব মুস্তাফিজ ৮ ৯ ১ ০
সান্দাকান রান আউট (মুশফিক) ৩ ৭ ০ ০
কুমারা অপরাজিত ০ ৪ ০ ০
অতিরিক্ত (লে বা ৫, ও ৪) ৯
মোট (অল আউট, ৪৫.১ ওভার) ২৩৪
উইকেট পতন : ১-০ (গুনাথিলাকা), ২-১৫ (মেন্ডিস), ৩-৩১ (থারাঙ্গা), ৪-৮৭ (গুনারতেœ), ৫-১২১ (চান্দিমাল), ৬-১৫৩ (শ্রীবর্ধনে), ৭-১৭১ (পাথিরানা), ৮-২০৮ (লাকমাল), ৯-২৩২ (সান্দাকান), ১০-২৩৪ (পেরেরা)।
বোলিং : মাশরাফি ৭-২-৩৫-২, মিরাজ ১০-০-৪৩-২, তাসকিন ৯-০-৪১-১, সাকিব ৮-০-৩৩-১, মুস্তাফিজ ৮.১-০-৫৬-৩, মোসাদ্দেক ৩-০-২১-০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রথম


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ