Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রস্তুতি ম্যাচে শক্তিশালী প্রতিপক্ষ পাচ্ছে বাংলাদেশ

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আগামী ২৫ মার্চ থেকে অনুষ্ঠেয় ৩ ম্যাচের ওয়ানডে সিরিজের আগে নিজেদের ঝালাই করে নিতে শক্তিশালী প্রতিপক্ষই পেল বাংলাদেশ দল। সিরিজকে সামনে রেখে আজ কলোম্বোতে ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচে গতকাল শ্রীলঙ্কা বোর্ড প্রেসিডেন্ট একাদশ নামের যে দলটি ঘোষিত হয়েছে, সেই দলের সবারই আছে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা। যে দলের অনেকেই সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে খেলেছেন। ১৪ ওয়ানডে ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন মিলিন্দা শ্রীবর্ধনের নেতৃত্বে খেলবে দলটি। যে দলে আছেন ৭ ওয়ানডে খেলার অভিজ্ঞতা সম্পন্ন বাঁ হাতি স্পিন অল রাউন্ডার কুশল পেরেরা,৭ ওয়ানডের অভিজ্ঞতা সম্পন্ন অফ স্পিন অল রাউন্ডার দিলশান মুনাবীরা, ৩ ওয়ানডে খেলা উইকেট কিপার বীরাকোডে, গল টেস্টে বাংলাদেশের বিপক্ষে খেলা অফ স্পিন অল রাউন্ডার ধনঞ্জয় ডি সিলভা, ৭ ওয়ানডে খেলা বাঁ হাতি স্পিন অল রাউন্ডার চাতুরঙ্গ সিলভা,৩ ওয়ানডে খেলা ডান হাতি ফাস্ট বোলার লাহিরু মাদুশংকা, ৯ ওয়ানডে খেলা ডান হাতি ফাস্ট বোলার দাসুন সানাকা, একমাত্র ওয়ানডে ম্যাচের অভিজ্ঞতা সম্পন্ন ডানহাতি অফ স্পিনার আকিলা ধনঞ্জয়,১৪ ওয়ানডে অভিজ্ঞতা সম্পন্ন সাচিত পাথিরানা। দলটির সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার বাঁ হাতি পেস অল রাউন্ডার তিসারা পেরেরা (১১৪ ওয়ানডে ম্যাচে ১২৩৩ রানও ১২৭ উইকেট)।
এদিকে প্রস্তুতি ম্যাচে সাকিব, তামীম, মুস্তাফিজ, শুভাশীষকে বিশ্রামে রাখার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট। বিশ্রামে থাকায় গতকাল প্রেমাদাসায় তাই অনুশীলনে দেখা যায়নি সাকিব, তামীম, মুস্তাফিজ, শুভাশিষকে। ছুটি থাকলেও মাশরাফির নেতৃত্বে ওয়ানডে দলে যোগ দিয়েছেন যারা, গতকাল অনুশীলনে ঘাম ঝরিয়েছেন তারা। টেস্ট জয়ের পরদিনেই মুম্বাই উড়ে গেছেন তামীম ২৮তম জন্মদিন পালনে। অন্যদিকে স্ত্রী,কন্যাকে নিয়ে ফুরফুরে মেজাজে শ্রীলঙ্কা ঘুরে বেড়াচ্ছেন সাকিব। আগামীকাল বাংলাদেশ দলের অনুশীলনে যোগ দিবেন এই দুই সিনিয়র ক্রিকেটার।
২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহনের জন্য র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়িয়ে নেয়ার লক্ষ্য নির্ধারন করেছে বাংলাদেশ দল। শ্রীলংকার মাটি থেকে সর্বশেষ ওয়ানডে সিরিজ ১-১ এ ড্র’ করার অতীত আছে বাংলাদেশের। সেই অতীতের সঙ্গে সম্প্রতি বাংলাদেশের শততম টেস্ট জয়ে ইতিহাস রচনা বাংলাদেশ দলকে করছে অনুপ্রানিত। সে কারনেই শ্রীলংকার মাটি থেকে এই প্রথম ওয়ানডে সিরিজ জয়ে চোখ এখন বাংলাদেশ দলের। গতকাল অনুশীলনে এসে সে হুংকারই দিয়েছেন টপ অর্ডার সৌম্য সরকার ‘মাঠে আমরা আমাদের কাজ যথাযথভাবে করতে পারলে সিরিজ জিততে পারব। এ বিশ্বাস এখন দলের সবার।’
শ্রীলংকার বিপক্ষে ৪ ইনিংসের তিনটি ফিফটি,তিনটিই আবার উপর্যুপরি। টেস্টে অপরিহার্য হয়ে ওঠা সৌম্য ওয়ানডে সিরিজে বড় ইনিংসের দিকে তাকিয়ে। টেস্টে তিনটি ফিফটির একটিকেও সেঞ্চুরিতে পরিনত করতে না পারার কস্ট লাঘব করতে চান এই আক্রমনাত্মক ব্যাটসম্যান‘চেষ্টা করব ওয়ানডেতেও টেস্টের ধারাবাহিকতা ধরে রেখে রান করতে। টেস্টে ইনিংস বড় করতে পারিনি। ওয়ানডেতে সেরকম সুযোগ পেলে বড় করার চেষ্টা করব। চেষ্টা করব নিজের কাজ শতভাগ দেওয়ার। দলে আরও বেশি অবদান রাখার।সমস্যা তো আমি বলতে পারছি না। আমি যেহেতু আউট হচ্ছি, আমিই কী করে বলি! ইচ্ছে করে তো আউট হচ্ছি না। কেউই চায় না ইনিংস ছোট করতে। সেট হওয়ার পর ভুল যতো কম করব, ইনিংস তত বড় হবে। চেষ্টা করব ভুল আরও কমাতে। সেভাবেই কাজ করতে।’ আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারে সৌম্য সরকারের একমাত্র সেঞ্চুরিটি ওয়ানডে ফরমেটে। তাই এই ফরমেটের সঙ্গে দ্রুত মানিয়ে নিয়ে শ্রীলংকা সফরেই তিন অংকের ইনিংস উপহার দেয়ার স্বপ্ন দেখছেন বাঁ হাতি এই ওপেনার।
এদিকে টানা ৫ টি টেস্ট খেলে এবার রঙীন জার্সি এবং সাদা বলে খেলার পরীক্ষায় অবতীর্ন হতে ব্যাটসম্যাানদের দিকে তাকিয়ে মাশরাফি। বড় স্কোরের প্রত্যাশা তার ‘ওয়ানডে তো আর টেস্টের মতো নয়। এখানে দ্রæত থিঁতু হতে হবে। দ্রুত রান নিতে হবে। বেশি স্কোরিং অপশন খুঁজতে হবে। তার জন্য ন্যাচারাল ক্রিকেট খেলাটাই সবচেয়ে ভালো হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রস্তুতি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ