Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন রুপকথার পথে লেস্টার

| প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : সামনে এখনো কঠিন সব বাধা। তাতে কি? এরই মধ্যে যে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখের মত ক্লাবদের সারিতে নাম লিখিয়ে ফেলেছে লেস্টার সিটি। গেল মৌসুমে প্রিমিয়ার লিগের রুপকথার নায়কেরা এবার পা রেখেছে ইউরোপ সেরাদের সাথে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে। পরশু রাতে তাদের সফরসঙ্গী জুভেন্টাসও।
প্রিমিয়ার লিগে ভালো অবস্থানে নেই লেস্টার। যে কারণে রূপকথার কারিগর ক্লাদিও রেনিয়েরিকে বরখান্ত পর্যন্ত হতে হয়েছে। তবে আপদকালীন কোচ ক্রেইগ শেক্সপিয়ারের অধীনে যেন সেই দুরন্ত লেস্টার। প্রিমিয়ার লিগে শেষ ষোল ম্যাচে মাত্র দুটি জয় পাওয়া দলটি শেক্সপিয়ারের অধীনে জিতেছে টানা দুই ম্যাচ। এরপর চ্যাম্পিয়ন্স লিগেও অব্যাহত থাকল সেই ধারা। প্রথম লেগে ২-১ গোলের ঘাটতি পুষিয়ে এদিন নিজেদের মাঠে ১০ জনের সেভিয়াকে ২-০ গোলে হারায় ফক্সরা। দুই লেগ মিলে ৩-২ ব্যবধানে কোয়ার্টার ফাইনালে। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো ইউরোপ সেরাদের আসরে সুযোগ পেয়েই এমন কৃতিত্ব। যে কৃতিত্বকে গেল মৌসুমের প্রিমিয়ার লিগ জয়ের সাথে তুলনা করেছেন শেক্সপিয়ার, ‘আমি সহ ক্লাবের সবার জন্যেই এটা স্বরণীয় একটা দিন হয়ে থাকবে।’ এমন দিনে গুরুকে ভোলেননি তিনি, ‘ক্লাদিও যে অর্জন এই ক্লাবকে দিয়েছেন তাতে সব সময় তিনি সবার মনের মধ্যে থাকবেন।’ উল্লেখ্য প্রথম লেগে রেনিয়েরির অধীনে থেকেই ২-১ গোলে হেরেছিল লেস্টার। তবে হারলেও সেদিনের মহামূল্যবান অ্যাওয়ে গোলই তাদের আশার সলতে জ্বালিয়ে রেখেছিল। শেক্সপিয়ার অবশ্য এখানেই থামতে চান না, ‘আমরা স্বাভাবিকভাবেই আমাদের অগ্রযাত্রা অব্যহত রাখতে চাই, যেভাবে সেভিয়ার বিপক্ষে রেখেছি। আমরা তাদের পাসিং ফুটবল খেলায় বাধা দিতে চেয়েছিলাম এবং আমার মনে হয় আমরা তা পেরেছি।’
বলের দখলে অনেক এগিয়ে থাকলেও একবারও সাফল্যের মুখ দেখিনি লা লিগার দলটি। তাছাড়া সামির নাসরি লাল কার্ডে শেষ ১৫ মিনিট দশ জনের দল নিয়ে খেলতে হয় সেভিয়াকে। তার আগেই অবশ্য দুই অর্ধে অধিনায়ক ওয়েস মর্গ্যান ও মিডফিল্ডার মার্ক অ্যালব্রাইটনের গোলে ২-০ গোলে এগিয়ে ছিল লেস্টার। নাসরির লাল কার্ডে স্বাগতিকদের জয় আরো নিশ্চিত হয়। পরে পেনাল্টির মাধ্যমে ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল সেভিয়া। কিন্তু স্পটকিক থেকে গোল করতে ব্যর্থ হন ফরাসি মিডফিল্ডার স্তেভেন। প্রথম লেগেও পেনাল্টি মিস করেছিল টানা তিনবারের ইউরোপা চ্যাম্পিয়ন সেভিয়া।
জুভেন্টাসও ১-০ গোলের জয় পায় দশজনের পোর্তোর বিপক্ষে। বিরতির পাঁচ মিনিট আগে দিবালার শট দুরন্ত নৈপুণ্যে ফেরত পাঠান ইকার ক্যাসিয়াস। ফিরতি বলে আবার শট নেন গঞ্জালো হিগুয়েইন। কিন্তু তা হাত দিয়ে প্রতিহত করেন ডিফেন্ডার ম্যাক্সি পেরেইরা। যেজন্য তাকে মাঠ ছাড়তে হয় লাল কার্ড দেখে। সেই সুবাদের পেনাল্টি থেকে একমাত্র জয়সূচক গোলটি করেন আর্জেন্টাইন স্ট্রাইকার পাওলো দিবালা। ফলে প্রথম লেগের ২-০ গোলের ঘাটতি পূরণের পথ আরো রুদ্ধ হয় যায় পোর্তোর।
জুভেন্টাস ১-০ পোর্তো
(দুই লেগ মিলে জুভেন্টাস ৩-০ গোলে জয়ী)
লেস্টার ২-০ সেভিয়া
(দুই লেগ মিলে লেস্টার ৩-২ গোলে জয়ী)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নতুন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ