Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাডহকের যাঁতাকলে এবার অ্যাথলেটিক্স!

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

জাহেদ খোকন : বাংলাদেশের ক্রীড়াঙ্গনে বর্তমানে বইছে অ্যাডহক হাওয়া। বিভিন্ন ফেডারেশনের নির্বাচিত কমিটির মেয়াদ উত্তীর্ণের পর নীতিমালা অনুযায়ী নতুন নির্বাচন না দিয়ে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) গঠন করছে অ্যাডহক কমিটি। যেখানে বঞ্চিত হচ্ছেন যোগ্য ক্রীড়া সংগঠকরা। আর এই অ্যাডহকের যাঁতাকলে পড়ে এখন অস্থির দেশের ক্রীড়াঙ্গন। গেল আঠারো দিনে তিনটি অ্যাডহক কমিটি গঠন করেছে এনএসসি। অভিযোগ রয়েছে, ওই কমিটিগুলোতে জায়গা হয়নি পরীক্ষিত ক্রীড়া সংগঠকদের। সর্বশেষ অ্যাডহকের খড়গ নেমে এসেছে বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশনের উপর। ২৭ ফেব্রæয়ারি তফসিল ঘোষণার দু’দিন পর ১ মার্চ এই ফেডারেশনের নির্বাচন স্থগিত করলেও গতকাল ৩১ সদস্যের নতুন অ্যাডহক কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে এনএসসি। সভাপতি এএসএম আলী কবীর স্বপদে থাকলেও এই কমিটিতে জায়গা পাননি বিদায়ী সাধারণ সম্পাদক ও নারায়াণগঞ্জ জেলা আওয়ামীলীগের প্রভাবশালী নেতা মো. ইব্রাহীম চেঙ্গিস। তার চেয়ারে বসানো হয়েছে অ্যাডভোকেট আব্দুর রকিব মন্টুকে। দেশের অ্যাথলেটিক্সে উল্লেখ করার মতো যার কোন অবদানই নেই। সভাপতি, সাধারণ সম্পাদক ছাড়াও কমিটিতে পাঁচ সহ-সভাপতি, দুই যুগ্ন-সম্পাদক, এক কোষাধ্যক্ষ ও ২১জন সদস্য রয়েছেন।
মেয়াদ উত্তীর্ণের কারণে ২৭ ফেব্রæয়ারি সাইক্লিং ফেডারেশনের নির্বাচিত কমিটি ভেঙে দিয়ে গঠন করা হয় ২৫ সদস্যের অ্যাডহক কমিটি। যে কমিটিতে আগের সভাপতি মিজানুর রহমান মানুকে স্বপদে রেখে সরিয়ে দেয়া হয় সাধারণ সম্পাদক ইমতিয়াজ খান বাবুলকে। জানা গেছে, সরকারের উচ্চ মহলের সবুজ সংকেত থাকা সত্তে¡ও অ্যাডহক কমিটিতে জায়গা হয়নি ঢাকা মহানগর আওয়ামীলীগের সাবেক যুব ও ক্রীড়া সম্পাদক বাবুলের। এর মাত্র একদিন পরই বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থায় অ্যাডহক কমিটি গঠন করে মিডিয়ার খোরাকে পরিণত হয় এনএসসি। কারণ, মৃত ব্যাক্তিকে তালিকায় রেখে গত ১ মার্চ এই সংস্থার ৩১ সদস্যের অ্যাডহক কমিটি ঘোষনা করে তারা। যে কমিটিতে রাখা হয় মরহুমা দেলোয়ারা রহমানকে। যিনি গত ২৫ জানুয়ারি ইন্তেকাল করেছেন। অদৃশ্য শক্তিবলে মারা যাওয়ার পরও তিনি জায়গা পান অ্যাডহক কমিটিতে। এখানে পাশ কাটানো হয়েছে সংস্থার নির্বাচিত সভানেত্রী ও পরীক্ষিত ক্রীড়া সংগঠক রাফিয়া আক্তার ডলিকে। কমিটিতে রাখা হয়নি বরেণ্য ক্রীড়া সংগঠক, জাতীয় ক্রীড়া পুরস্কারপ্রাপ্ত খেলোয়াড় ও নির্বাচিত সাধারণ সম্পাদিকা কামরুন নাহার ডানাকেও।
দেশের ক্রীড়াক্ষেত্রে যাদের উল্লেখ করার মতো কোন অবদান নেই তারা জায়গা পেয়েছেন এই কমিটিতে। ফলে আদালতের শরনাপন্ন হন সংস্থার নির্বাচিত কমিটির সাধারণ সম্পাদিকা। আর তাই মহিলা ক্রীড়া সংস্থার অ্যাডহক কমিটি গঠন নিয়ে হাইকোর্টে রিট হয় গত সোমবার। এই সংস্থার সভাপতি ছাড়া অ্যাডহক কমিটির অন্যান্য সদস্যদের মনোনয়ন স্থগিত করেছেন মহামান্য হাইকোর্ট। নীতিমালা লংঘন করে নির্বাচনের বদলে অ্যাডহক কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি করায় এনএসসির বিরুদ্ধে রিট করেন কামরুন নাহার ডানা। তার আবেদনের প্রেক্ষিতে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল হকের সমন্বয়ে গড়া গঠিত হাইকোর্ট বেঞ্চ ছয় সপ্তাহের জন্য সভাপতি ছাড়া মহিলা ক্রীড়া সংস্থার অ্যাডহক কমিটির কার্যক্রমের উপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেছেন। রুলে বলা হয়েছে, অ্যাডহক কমিটি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তার জবাব ছয় সপ্তাহের মধ্যে দিতে হবে। রিটে বিবাদী করা হয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব, এনএসসি’র চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সচিবকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাথলেটিক্স


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ