Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রশিদের বিশ্বরেকর্ড

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মাত্র বারো বলের ঘুর্ণী। এমন ছোট্ট একটা স্পেল কি এমন ধ্বংস ডেকে আনতে পারে? আয়ারল্যান্ডের বিপক্ষে তারই নজির স্থাপন করলেন আফগানস্তানের লেগস্পিনার রশিদ খান। মাত্র ৩ রানের খরচায় তুলে নিলেন ৫ উইকেট! আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই সবচেয়ে কম সময়ে ৫ উইকেট নেয়ার ঘটনা।
রঙ্গনা হেরাথেরও ৩ রানে ৫ উইকেট নেয়ার কৃতিত্ব আছে। কিন্তু শ্রীলঙ্কান বাঁ-হাতি অফস্পিনার হাত ঘুরিয়েছিলেন ২১ বার। পাকিস্তানি পেসার ওমর গুলের ৬ রানে ৫ উইকেট নেয়ার রেকর্ড আছে দুইবার, একবার ১৪ বলে আরেকবার ১৮ বলে। সবাইকে ছাড়িয়ে রশিদই এখন কম বল খরচ করে ৫ উইকেট নেয়ার তালিকার শীর্ষে।
রশিদের ঘুর্ণীতেই ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণে টানা জয়ের নিজেদের রেকর্ডটা আরো দীর্ঘ করেছে আফগানস্তান। আয়ারল্যান্ডের বিপক্ষে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতিতে পরশু তারা জেতে ১৭ রানে। টি-২০তে এটি তাদের টানা দশম জয়। দ্বিতীয় সর্বোচ্চ টানা ৮ জয়র রেকর্ড আছে দুই দলেরÑ ইংল্যান্ড ও আয়ারল্যান্ড। টানা ৭ জয় আছে দক্ষিণ আফ্রিকার। তবে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের জয়ের অধিকাংশই আইসিসির সহযোগী দেশগুলোর বিপক্ষে।
ভারতের উত্তর প্রদেশের গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত তিন ম্যাচ টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১৮৪ রানের বড় সংগ্রহ দাঁড় করে আফগানিস্তান। ৫৮ বলে ৯০ রান করেন নজিব তারাকাই, মোহাম্মাদ নবী করেন ১৫ বলে ৩৪। ডাওয়ার্থ লুইসে আয়ারল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ১১ ওভারে ১১১। জবাবটা ভালোই দিচ্ছিল আইরিশরাও। ৬.১ ওভারে তারা তুলে ফেলে ৬৫ রান। বৃষ্টি আইনে তখন তারা ১২ রানে এগিয়ে। জয়টাও আইরিশদের হাতের মুঠোয়-ই মনে হচ্ছিল। কিন্তু রশিদ বলে আসতেই মুহূর্তেই পাল্টে যায় দৃশ্যপট। ২ উইকেটে ৬৮ থেকে তার স্পিন ছোবলে স্কোরবোর্ড পরিণত হয় নির্ধারিত ১১ ওভারে ৯ উইকেটে ৮২! মাত্র দুইজন ব্যাটসম্যান স্পর্শ করেন দুই অঙ্ক। ইনিংসের শেষ দুই বলে দুই উইকেট তুলে নেয়ায় আজ সিরিজের শেষ ম্যাচে ২০ বছর বয়সী দাঁড়িয়ে হ্যাটট্রিকের সামনে। একই মাঠে আয়ারল্যান্ড লড়বে হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রশিদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ