Inqilab Logo

রোববার ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বার্সাকে বিদায় বললেন এনরিকে

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : এমন সুযোগের অপেক্ষাতেই কি ছিলেন লুইস এনরিকে? ক্যাম্প ন্যুতে স্পের্টিং গিজনকে ৬-১ গোলে উড়িয়ে দিলো তার দল বার্সেলোনা। ওদিকে সান্তিয়াগো বার্নাব্যুতে লাস পালমাসের কাছে পয়েন্ট হারাল চিরপ্রতিদ্ব›দ্বী রিয়াল মাদ্রিদ। বার্সাও উঠে এলো পয়েন্ট তালিকার শীর্ষে। এরই মাঝে আচমকা বার্সাকে বিদায় বললেন এনরিকে!
অনেক আগে থেকেই অবশ্য এমন কানাঘুসা ছিল। বিশেষ করে আগামী জুনেই বার্সার সাথে চুক্তির মেয়াদ শেষ হবে এনরিকের, আর মাত্র মাস তিনেক বাকি, অথচ চুক্তি নবায়নের কোনো নামগন্ধ নেই। আবার এমন অভিযোগও বাতাসে উড়ে বেড়াচ্ছিল যে এনরিকের খেলার ধরনও নাকি খুব মনে ধরছে না ক্লাব কতৃপক্ষের। এর মধ্যেই বিদায় বাণী শুধোলেন ৪৬ বছর বয়সী স্প্যানিশ কোচ। নিজের মুখেই বললেন, বার্সেলোনায় এটাই তার শেষ মৌসুম।
কারণ হিসেবে বিশ্রামের কথা বলেছেন এনরিকে। এনরিকে বলেন, ‘আমি মনে করি এটা আমার জন্য ভালো হবে কারণ আমার বিশ্রাম দরকার। এটাই আসল কারণ।’ দায়িত্ব নেয়ার প্রথম মৌসুমেই দলকে ট্রেবল জেতানো কোচ ক্লাবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, ‘আমি ক্লাবকে ধন্যবাদ দিতে চাই আমার উপর আস্থা রাখার জন্য। এই তিন বছর আমার কাছে চিরস্মরণীয়।’ ভবিষ্যতে ইংলিশ ফুটবলের সাথে যুক্ত হবেন বলে ‘ফোরফোরটু’কে জানান তিনি। এমন সিদ্ধান্ত মেনে নিতে পারছেন না বার্সার সাবেক কোচ ও এনরিকের এক সময়ের সতীর্থ পেপ গার্দিওলাও। বর্তমান ম্যানচেস্টার সিটি কোচ বলেন, ‘বার্সেলোনার একজন ভক্ত আমি ব্যথিত।’
গুরুর এমন সিদ্ধান্তে বিস্ময় প্রকাশ করেছেন শিষ্যরা। এ প্রসঙ্গে দলের খেলোয়াড় ইভান রাকিটিচ বলেন, ‘আমি এটা আশা করিনি। ভেবেছিলাম তিনি থাকবেন।’ ক্রোয়েশিয়ান মিডফিল্ডার বলেন, ‘লুইস এনরিকে প্রথমে আমাদের তার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। ড্রেসিং রুমে এসে আমাদের তিনি এ কথা জানান। আমরা সবাই অবাক হয়ে গিয়েছিলাম। আমরা কিছুই জানতাম না।’
বার্সার জার্সিতে ১৯৯৬ থেকে ২০০৪ পর্যন্ত ২০৭ ম্যাচ খেলা এনরিকে ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত বার্সা ‘বি’ দলের কোচ ছিলেন। এরপর রোমা ও সেল্টা ভিগোয় প্রধান কোচের দায়িত্ব পালন করার পর ২০১৪ সালে ফেরেন প্রাণের ক্লাব বার্সায়। তিন মৌসুমে এ পর্যন্ত ট্রেবল ও ঘরোয়া ডাবলসহ জিতিয়েছেন ৮টি শিরোপা। চলতি মৌসুমে তার দল বার্সা উঠেছে কোপা দেল রের ফাইনালে। লা লিগায়ও ভালোভাবেই আছেন শিরোপা দৌড়ে। তবে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটের প্রথম লেগে পিএসজির কাছে ৪-০ গোলে হেরে বসায় আসর থেকে এখন তার দলের ছিটকে যাওয়াটা সময়ের ব্যাপার বলেই মনে হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ