Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়াল-বার্সাকে টপকে শীর্ষে সেভিয়া

লেভার হ্যাটট্রিকে বায়ার্নের গোলউৎসব, জুভেন্টাসের টানা ৩০

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : পয়েন্ট তালিকার তলানির দলগুলোর বিপক্ষে পরশু রাতে শক্তি প্রদর্শন করেছে ইউরোপিয়ান ফুটবলের শীর্ষস্থানীয় দলগুলো। সহজ জয়ে পেয়েছে চেলসি, বায়ার্ন মিউনিখ ও জুভেন্টাস। তবে সবচেয়ে চমক হয়ে এসেছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাকে টপকে লা লিগার শীর্ষস্থান সেভিয়ার দখলে নেয়াটা।
স্ট্যামফোর্ড ব্রিজে সোয়ানসি সিটিকে ৩-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা দৌড়ে পরিষ্কার ১১ পয়েন্টে এগিয়ে গেছে চেলসি। নিজের ৩০০তম প্রিমিয়ার লিগ ম্যাচে স্প্যানিশ মিডফিল্ডার সেস ফেব্রিগাস প্রথমে দলকে এগিয়ে নেন। আধিপত্য বিস্তার করলেও প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি ব্লুরা। উল্টো যোগ করা সময়ে ফার্নান্ডো লোরেন্তের হেডারে স্কোরলাইনে সমতা আনে সোয়ানসি। দ্বিতীয়ার্ধে পেদ্রোর গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার মিনিট তিনেক আগে সফরকারীদের সুযোগ ছিল এগিয়ে যাওয়ার। কিন্তু ডি বক্সে চেলসির স্প্যানিশ ডিফেন্ডার সিজার আজপিলিকুয়েতা হাত দিয়ে বল ঠেকালেও তা রেফারির চোখ এড়িয়ে যায়। পরে ডিয়াগো কস্তার গোলে সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে অ্যান্তোনিও কোন্তের শিষ্যরা। ম্যাচ শেষে তাই আক্ষেপ ঝরেছে সোয়ানসি কোচ পল ক্লেমেটের কণ্ঠে, ‘হ্যান্ডবলের সময়টা ছিল বিশেষ এক মুহূর্ত। আমি মনে করি, সিজার আজপিলিকুয়েতার ওটা পরিষ্কার হ্যান্ডবল ছিল। এর তিন মিনিট পরেই তারা ২-১-এ লিড নেয়।’
ওদিকে নিজেদের মাঠে টানা ৩০তম জয় পেয়েছে সেরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাস। পয়েন্ট তালিকার ১৭ নম্বর দল এম্পলির বিপক্ষে তাদের জয়টা ছিল ২-০ গোলের। ম্যাচটি অবশ্য সহজ ছিল না মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দলের জন্য। প্রধমার্ধ গোলশূন্য ড্রয়ের পর দ্বিতীয়ার্ধের শুরুতেই লুকাস কর্পোস্কির আত্মঘাতি গোলে এগিয়ে জায় জুভরা। পরে অ্যালেক্স সান্দ্রোর গোলে নিশ্চিত হয় তিন পয়েন্ট। এই জয়ে টানা ষষ্ঠ লিগ শিরোপার পথে ১০ পয়েন্টে এগিয়ে গেল হিগুয়েন-দিবালারা।
তবে শেষ রক্ষে হয়নি হিগুয়েনের সাবেক ক্লাব নাপোলির। নিজেদের মাঠে তারা আটলান্টার কাছে হেরে গেছে ২-০ গোলে। শেষ ২৫ মিনিট ১০ জনের বিপক্ষে লড়েও গোলমুখ আবিষ্কার করতে পারেরি নাপোলি। এই জয়ে শীর্ষ চারে উঠে এসেছে আটলান্টা। তিন পয়েন্ট এগিয়ে তিন নম্বরে নাপোলি। তাদের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে দুইয়ে রোমা।
ওদিকে বুন্দেসলিগায় পয়েন্ট তালিকার অবনমন অঞ্চলের দল হামবুর্গের জালে রিতিমতো গোলউৎসব করে বায়ার্ন মিউনিখ। পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্দোভস্কির হ্যাটট্রিক ও তরুণ ফরাসি স্ট্রাইকার কিংসলে কমানের জোড়া গোলে হামবুর্গকে ৮-০ গোলে বিধ্বস্ত করে বর্তমান চ্যাম্পিয়নরা। একটি করে গোল করেন আর্তুরো ভিদাল, ডেভিড আলবা ও আরিয়েন রোবেন। ১৯ গোলে বরুশিয়া ডর্টমুন্ড তারকা পিয়েরে-এমরিক আবেমেয়াংয়ের সাথে লিগের যৌথ সর্বোচ্চ গোলদাতা এখন লেভা। আবেমেয়াংয়ের গোলে এদিন ফ্রেইবার্গকে ৩-০ গোলে হারায় ডর্টমুন্ড। এছাড়া কোলনের বিপক্ষে পয়েন্ট তালিকার দ্বিতীয় দল লিপজিংয়ের জয়টা ছিল ৩-১ গোলের। সমান ২২ ম্যাচে লিপজিংয়ের চেয়ে পাঁচ পয়েন্ট এগিয়ে শীর্ষে কার্লো আনচেলত্তির বায়ার্ন। তৃতীয় স্থানে থাকলেও বায়ার্নের চেয়ে ১৩ পয়েন্ট পিছনে ডর্টমুন্ড।
ইউরোপিয়ান ফুটবলে পরশু রাতে সবচেয়ে বড় চমকের নাম ছিল সেভিয়া। নগর প্রতিদ্ব›দ্বী রিয়াল বেটিসের মাঠে প্রথমার্ধে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে প্রথমবারের মতো লা লিগার পয়েন্ট তালিকার শীর্ষে ওঠে দলটি। রিজা ডুরমিসির গোলে পিছিয়ে পড়ার পর আর্জেন্টাইন ডিফেন্ডার গ্যাব্রিয়েল মের্কাদোর গোলে সমতায় ফেরে সেভিয়া। পরে স্প্যানিশ ফরোয়ার্ড ভিসেন্তে ইবোরার গোলে লিগের ১৬তম জয় নিশ্চিত হয় সেভিয়ার। এই জয় ২৪ ম্যাচে সেভিয়ার সংগ্রহ ৫২ পয়েন্ট। দুই ম্যাচ কম খেলে সমান সংগ্রহ রিয়ালেরও, কিন্তু মুখোমুখি লড়াইয়ে এগিয়ে সেভিয়া। ২৩ ম্যাচে বার্সার সংগ্রহ ৫১ পয়েন্ট। গতকাল রাতেই অবশ্য শীর্ষস্থান পুনোরুদ্ধারের সুযোগ ছিল জিনেদিন জিদানের দলের সামনে। মেসিদের সামনেও সুযোগ ছিল কয়েক ঘণ্টার জন্য হলেও অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে তালিকার শীর্ষে উঠার।
এক নজরে ফল
চেলসি ৩-১ সোয়ানসি
এভারটন ২-০ সান্ডারল্যান্ড
বায়ার্ন মিউনিখ ৮-০ হামবুর্গ
লিপজিং ৩-১ কোলন
ফ্রেইবার্গ ০-৩ ডর্টমুন্ড
জুভেন্টাস ২-০ এম্পলি
নাপোলি ০-২ আটলান্টা
রিয়াল বেটিস ১-২ সেভিয়া
আলাভেস ২-১ ভ্যালেন্সিয়া
এইবার ৩-০ মালাগা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ