Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামবাগে প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে স্বামী-স্ত্রীসহ নিহত ৩

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পুরান ঢাকার ইসলামবাগ এলাকার একটি প্লাস্টিক কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে স্বামী-স্ত্রীসহ একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। ক্ষয়ক্ষতি হয়েছে ব্যাপক। কারখানাটিতে দাহ্য পদার্থ থাকায় আশপাশের কয়েকটি ভবনেও দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। অগ্নিকান্ডের কারণ জানা যায়নি। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার মো. ইব্রাহিম খান জানান, আগুন নেভানোর পর রাতে কারখানায় ঢুকে সিঁড়িতে তিনজনের লাশ পাওয়া যায়। তবে প্রাথমিকভাবে তাদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি। এ ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।
ফায়ার সার্ভিস সদর দফতরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মিজানুর রহমান জানান, বুড়িগঙ্গা নদী পারের পুরান ঢাকার ইসলামবাগের চেয়ারম্যানঘাট এলাকার একটি প্লাস্টিক কারখানায় গতকাল বিকেল ৪টা ২৫ মিনিটের দিকে হঠাৎ আগুন আগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদর দফতরসহ লালবাগ, পলাশি এবং বিভিন্ন স্টেশন থেকে মোট ১৫টি ইউনিট দ্রæত ঘটনাস্থলে ছুটে যায়। কাঠ দিয়ে তৈরি তিন তলা ভবনের নিচতলার ওই প্লাস্টিক কারখানা যেখানে আগুনের সূত্রপাত ঘটে, সেখানে দাহ্য পদার্থ ছিল। যে কারণে অল্প সময়ের মধ্যেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। এতে আশপাশের কয়েকটি বসত বাড়িতেও আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার কর্মীদের নিরলস প্রচেষ্টায় সন্ধ্যা ৬টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। তবে আগুনের সূত্রপাত কিভাবে এবং এতে কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তদন্তের আগে তা নির্ধারণ করা সম্ভব নয়।
অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত বাড়ির মালিক মো. আসলাম জানান, কাঠের তিনতলা বাড়ির নিচতলায় প্লাস্টিকের কারখানা। তার ধারণা, বাড়ির রান্নাঘর থেকে আগুনের সূত্রপাত। এদিকে আগুনের ভয়াবহতা এবং যেভাবে চারদিকে ছড়িয়ে পড়ছিল তাতে এলাকাবাসির মধ্যে আতঙ্ক দেখা দেয়। আশপাশের কয়েকটি টিনসেড বাড়িতে আগুন ছড়িয়ে পড়ে। যে কারনে বাড়ি ছেড়ে বাইরে বের হয়ে পড়েন সেখানের বাসিন্দারা।
সন্ধ্যা সাড়ে ৬টায় আগুন নিয়ন্ত্রনে আসে। তবে পুরোপুরি নির্বাপণ হয় রাত ৮টার দিকে। এর পর ফায়ার কর্মীরা বাড়িটিতে প্রবেশ করে। পুলিশের লালবাগ বিভাগের উপ-কমিশনার মো. ইব্রাহিম খান জানান, দুর্ঘটনা কবলিত বাড়ির সিঁড়িতে তিনজনের লাশ পাওয়া যায়। স্থানীয়রা জানান, যে তিনটি লাশ উদ্ধার হয়েছে, এর মধ্যে দু’জন স্বামী-স্ত্রী। অন্যজন তাদের ভাতিজি। তাৎক্ষণিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ