Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে তালেবানের অভিযানে আইএসের দুই শীর্ষ নেতা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:১৭ পিএম

তাদের সম্পর্ক এখন দাঁড়িয়ে গিয়েছে কার্যত সাপে-নেউলের। আফগানিস্তানে তালেবান ও আইএসের মধ্যে দ্বন্দ্ব তীব্র আকার ধারণ করেছে গত ২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তান দখল করার পর থেকেই। সেই সময় থেকে আইসিস মাথাচাড়া দিয়ে উঠলে কড়া হাতে তা দমন করতে চেষ্টা শুরু করে তালেবান। অবশেষে জানা গেল, তালেবানের নিরাপত্তা বাহিনীর অভিয়ানে কয়েক সপ্তাহের মধ্যে দু’জন সিনিয়র আইএস নেতা নিহত হয়েছে। তালেবানের এক মুখপাত্র মঙ্গলবার একথা জানিয়েছে।

গত সপ্তাহের শেষে কারি ফতেহ নামের এক আইএস নেতাকে হত্যা করে তালেবান বাহিনী। তারও আগে মাসের শুরুতে আরেক নেতা ইজাজ আমিন আহিঙ্গার মারা যায় তালেবানের হামলায়। সেই অভিযানে ইজাজ ছাড়াও আরও তিন আইএস সদস্যের মৃত্যু হয়েছে। কেবল দুই বড় মাথাকে খতম করাই নয়, চলছে ধরপাকড়ও।

তালেবান মুখপাত্র জানিয়েছে, নতুন করে আফগানিস্তানে ভয়ংকর হামলার ছক কষছে আইএস। এই খবর মেলার পর থেকেই শুরু হয়েছে তল্লাশি। আর তারপরই খতম করা হয়েছে দুই নেতাকে। আটক করা হয়েছে অনেককে। বারবার জঙ্গি হামলায় বিপর্যস্ত হয়েছে আফগানিস্তান। পাকিস্তানের সীমান্ত এলাকায় বিপুলভাবে বেড়েছে জঙ্গিদের সক্রিয়তা। মতাদর্শের পার্থক্য থাকার জন্য তালেবানদের বিরুদ্ধে হামলা চালিয়েছে আইসিস জঙ্গিরা।

ক্ষমতায় ফিরে এসেই একের পর এক জেল থেকে ইসলামিক স্টেট ও আল কায়দা জঙ্গিদের মুক্তি দেয় তারা। আর আজ সেই জঙ্গিরাই নাকি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। সেই থেকেই তাদের দমন করতে শশব্যস্ত তালেবান। গত জানুয়ারিতেও আটজন আইসিস জঙ্গিকে হত্যা করেছে তালেবান। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ