Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডি ভিলিয়ার্সদের রেকর্ড স্পর্শ

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : একমাত্র ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় দিয়ে নিউজিল্যান্ড সফর শুরু করা দক্ষিণ আফ্রিকা ওয়ানডে অভিযানও শুরু করেছে জয় দিয়ে। হ্যামিল্টনে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে এক বল বাকি থাকতে ৪ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় ছিনিয়ে নেয় এবি ডি ভিলিয়ার্সের দল। যে জয়ে তারা ছুঁয়েছে ২০০৫ সাল নিজেদের টানা ১২ ওয়ানডে জয়ের রেকর্ড। টানা ২১ জয়ের আন্তর্জাতিক রেকর্ডটা অবশ্য অস্ট্রেলিয়ার দখলে।
৩৪ ওভারে ২০৮ রানের লক্ষ্যে ১৫.১ ওভার শেষে ৮৮। ব্যাটিংয়ের এই দলটি যদি হয় দক্ষিণ আফ্রিকা তাহলে জয়ের ব্যাপারে সন্দিহান হওয়ার মত মানুষ খুঁজে পাওয়া ভার। কিন্তু ৭ ওভারের ঝড়ে হঠাৎই সবকিছু এলোমেলো হয়ে যায়। বিনা উইকেটে ৮৮ থেকে ১২৬ রানে ৫ উইকেট! সবচেয়ে বড় আঘাতটা আসে টিম সাউদির করা ২৩তম ওভারে। টানা দুই বলে ফেরেন জেপি ডুমিনি ও ফারহান বেহার্ডিন। ক্রিস মরিসও বেশিক্ষণ স্থায়ী হননি। তবে তখনও সফরকারীদের আস্থার প্রতীক হয়ে ক্রিজে ছিলেন অধিনায়ক ডি ভিলিয়ার্স। কিউইরা যখন ডি তাকে আঁটকানোর ফন্দি আঁটছেন তখন নীরবে ম্যাচ বের করে আনলেন আন্দিলে ফেলুকওয়েয়ো। ১০ বলে ২১ রানের হিসাবটা দুই ছক্কায় সহজ করে দেন আন্দিলে। এক বল হাতে রেখে চার হাঁকিয়ে শেষ আঁচড়টা টেনেছেন অবশ্য ভিলিয়ার্সই। ২৩ বলে ২৯* রান করেন আন্দিলে, ৩৪ বলে ৩৭* ভিলিয়ার্স। তবে ৬৪ বলে ৬৯ রান করে ম্যাচের নায়ক কুইন্টন ডি কক। এছাড়া হাশিম আমলা করেন ৩৫ রান। দুই উইকেট নেন সাউদি, একটি করে স্যান্টনার, বোল্ট, সোদি ও উইলিয়ামসন।
এর আগে বৃষ্টির কারণে ৩৪ ওভারে নেমে আসা ম্যাচে টস হেরে অধিনায়ক কেন উইলিয়ামসনের ৫৩ বলে ৫৯ ও টেলএন্ডারদের দৃঢ়তায় ৭ উইকেটে ২০৭ রান করে নিউজিল্যান্ড। অষ্টম উইকেটে ডি গ্র্যান্ডহোম ও সাউদির ২৩ বলে ৫১ রানের জুটিতেই মূলত লড়াইয়ের পুঁজি পায় স্বাগতিকরা। ১৯ বলে ৩ ছয়ে অপরাজিত ৩৪ রান করেন গ্র্যান্ডহোম। বø্যাক ক্যাপদের টপঅর্ডার ধ্বসের কারণ ৬২ রানে ৪ উইকেট নেয়া মরিস, ৩১ রানে ২ উইকেট নিয়ে মিডিলঅর্ডারে আঘাত হানেন কাসিগো রাবাদা। ৫ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে আগামী পরশু ক্রাইস্টচার্চে।
নিউজিল্যান্ড : ৩৪ ওভারে ২০৭/৭ (ব্রাউনলি ৩১, উইলিয়ামসন ৫৯, নিশাম ২৯, স্যান্টনার ১৭, ডি গ্র্যান্ডহোম ৩৪*, সাউদি ২৪*; রাবাদা ২/৩১, মরিস ৪/৬২, শামসি ১/৩৯)। দক্ষিণ আফ্রিকা : ৩৩.৫ ওভারে ২১০/৬ (ডি কক ৬৯, আমলা ৩৫,ডু প্লেসি ১৪, ডি ভিলিয়ার্স ৩৭*,মরিস ১৬, ফেলুকওয়েয়ো ২৯*; স্যান্টনার ১/৩৩, বোল্ট ১/৪৫, সাউদি ২/৪৭, ডি গ্র্যান্ডহোম ০/২৭, সোধি ১/৩৬, উইলিয়ামসন ১/১৭)।
ফল : দক্ষিণ আফ্রিকা ৪ উইকেটে জয়ী। ম্যাচসেরা : কুইন্টন ডি কক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পর্শ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ