Inqilab Logo

রোববার ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বার্সাই কখনোই না : গার্দিওলা কঠিন সময়ে এনরিকে

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বার্সেলোনা আর পেপ গার্দিওলা নাম দুটির মধ্যে একটা আত্মিক সম্পর্কের গন্ধ স্পষ্ট। যদিও সেই অধ্যায় এখন কেবলই স্মৃতি। তবেও নাম দুটি একটু এদিকওদিক হলেই চলে আসে প্রসঙ্গটা। আবারো কি এক হচ্ছে তারা?
চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে পিএসজির কাছে ৪-০ গোলের বিধ্বস্ত হওয়ার পর কাতালান দলে লুইস এনরিকের আসনটা হয়ে গেছে নড়বড়ে। শেষ ষোল থেকে স্প্যানিশ চ্যাম্পিয়নদের বিদায় এক প্রকার নিশ্চিতই মনে করছেন অনেকে। তাছাড়া চলতি মৌসুমে শেষ হচ্ছে বার্সার সাথে এনরিকের চুক্তির মেয়াদ। ভক্তদের মনে তাই আবারো সেই জিজ্ঞাসা। ফিরবেন গার্দিওলা?
উত্তর হল, না! এখন কেন আর কখনোই বার্সেলোনায় ফিরবেন না বর্তমান ম্যানটেস্টোর সিটি কোচ। সম্প্রতি এমনটিই জানিয়েছেন বার্সার হয়ে ১৪টি শিরোপা জেতা পেপ, ‘আমি আর কখনোই বার্সার কোচ হয়ে ফিরব না। আমার সেই অধ্যায় শেষ।’
কাতালান দলের দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমেই ‘ট্রেবল’ জেতান এনরিকে। গতবার জিতিয়েছেন ঘরোয়া ‘ডাবল’। এবারো অবশ্য খাতা-কলমের হিসাবে ‘ট্রেবল’-এর আশা শেষ হয়ে যায়নি। কিন্তু বর্তমান দশায় সেই স্বপ্ন দেখাও যে কঠিন তা তিনি ভালোই জানেন। ওদিকে ঘরোয়া লিগে গতকাল পর্যন্ত দুই ম্যাচ বেশি খেলেও চিরপ্রতিদ্ব›িদ্ব রিয়াল মাদ্রিদের চেয়ে এক পয়েন্টে পিছিয়ে। ধরতে গেলে ব্যবধানটা তাই ৭ পয়েন্টের। পড়ে থাকল কেবল কোপা দেল রে। সেখানে অবশ্য ফাইনালে পা রেখেছে তারা, প্রতিপক্ষ আলাভেজ। কিন্তু নামটি যখন বার্সেলোনা তখন মৌসুমে মাত্র একটি শিরোপায় তারা খুশি হবে কেন? পরিবর্তন তাই মনে হচ্ছে সময়ের ব্যাপার।
স্প্যানিশ গণমাধ্যমের খবর অনুযায়ী ভেতরে ভেতরে কোচ অনুসন্ধানও শুরু করেছে বার্সা কতৃপক্ষ। এখন পর্যন্ত তিনটি নাম শোনা যাচ্ছে জোরেসোরে। তিনজনই বার্সার সাবেক খেলোয়াড়। প্রথমজন হলেন অ্যাটলেটিক বিলবাও কোচ আরনেস্তা ভালভার্দে। এর আগে ছিলেন এস্পানিওল, ভিয়ারিয়াল ও ভ্যালেন্সিয়ায়। দ্বিতীয়জন রিয়াল সোসিয়াদাদ কোচ ইউসেবিও স্যাক্রিস্তান ছিলেন ইয়োহান ক্রুইফের বার্সার সেই স্বর্ণ যুগের খেলোয়াড়, এর আগে বার্সা ‘বি’ দলকে কোচিং করিয়েছেন। আর তৃতীয়জন বার্সাকে ১৯৯২ সালে প্রথম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের সেই বিখ্যত ফ্রিকিকম্যান রোনাল্ড কোম্যান। আয়াক্স ও পিএসভি আইন্দোভেনকে ডাচ লিগ জেতানো এই কোচ বেনফিকা, ভ্যালেন্সিয়া ও সাউদাম্পটন হয়ে বর্তমানে এভারটনে। এছাড়া শোনা যাচ্ছে স্বদেশ আর্জেন্টিনাকে হারিয়ে চিলিকে ২০১৫ কোপা আমেরিকা জেতানো হোর্হে স্যাম্পলির নামও।
সবই অবশ্য গুঞ্জন। বার্সা যে কঠিন সময়ে দাঁড়িয়ে এটাই সত্য। তবে এখনো সবকিছু শেষ হয়ে যায়নি, অনেক হিসাব বাকি। এই ঘোষণা সেদিনই দিয়েছিলেন এনরিকে। শিষ্যরাও বিশ্বাস করেন তা। যেমনটি বলছিলেন দলের স্ট্রাইকার লুইস সুয়ারেজ, ‘দলের সবাই বিশ্বাস করে এটা সম্ভব। আমরা টেবল জিততে চাই, তাই নিজেদের প্রতি আমাদের বিশ্বাস রাখতে হবে।’ উরুগুয়ান তারকা বলন, ‘এতে আশ্চর্য হওয়ার কিছু নেই যে লোকে ভাবছে সবকিছুই শেষ হয়ে গেছে। কিন্তু আমরা বিশ্বের সেরা দল। জয় ও পরাজয়ে আমাদের সমালোচনা হয়-ই এটা নতুন নয়। এ নিয়ে আমরা মাথা ঘামাচ্ছি না।’ এনরিকে কি থাকছে দলের দায়িত্বে? এমন প্রশ্নের জবাবে কুটনীতিক উত্তর দিলেন সুয়ারেজ, ‘আমরা ঘুরে দাঁড়াতে পারলে এই সিদ্ধান্ত কোচই নেবেন। আমরা এনরিকের উপর আস্থা হারাতে চাই না।’ ওদিক জুভেন্টাস থেকে সাবেক বার্সা রাইটব্যাক দানি আলভেজ বলেছেন, ‘কেউ যদি ঘুরে দাঁড়াতে পারে, তবে সে হল বার্সেলোনা।’
কিন্তু যাকে নিয়ে এত আলোচনা তার ভাবনা কি? ‘সমালোচনা আমাকে স্পর্শ করে না, কারণ সেক্ষেত্রে তিন বছর এই দায়িত্ব চালিয়ে যেতে পারতাম না।’ বলেন এনরিকে। লিগে ক্যাম্প ন্যুতে আজ মাঠে নামবে তার শিষ্যরা, প্রতিপক্ষ লেগানেস। ঘুরে দাঁড়িয়ে আজই প্রমাণ দিতে চান তিনি, ‘এটা আরেকটা ম্যাচ। যারা বার্সার ভিন্ন রুপ দেখতে চান তাদের জন্য এটা ভালো একটা ম্যাচ হতে যাচ্ছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ