Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শেষটাও টানলেন শুভাগত

নাঈমের শতক

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বড় ধরনের অঘটন না হলে চট্টগ্রামে পূর্বাঞ্চল ও উত্তরাঞ্চলের মধ্যকার ম্যাচ যে নিশ্চিত ড্রয়ের দিকেই এগুচ্ছে এমন আভাস মিলেছিল আগেই। হয়েছেও তাই। তবে ‘কিছু একটা’ ঘটার অপেক্ষায় ছিল ফতুল্লায় দক্ষিণাঞ্চল ও মধ্যাঞ্চলের মধ্যকার ম্যাচটি। কিন্তু না, এখানেও তেমন কিছুই হল না। সারাদিন বোলিং করেও সেন্ট্রালকে অলআউট করতে পারলেন না মুস্তাফিজ-রুবেল-রাজ্জাকরা। আগের রাউন্ডে দুই ম্যাচই মাত্র তিন দিনে নিষ্পত্তি হলেও এবার চারদিনেও দেখা মিলল না কোনো ফলের।
হারের শঙ্কা মাথায় নিয়ে সেন্ট্রালকে ড্র এনে দেয়ার কৃতিত্বও দিতে হবে তৃতীয় দিনেই ১০ উইকেট ও শতকের রেকর্ড গড়া শুভাগত হোমকে। মাত্র ৩৬ রানে ৩ উইকেট হারানোর পর কালও তার ১২৪ বলে ৫২ রানের ইনিংসটিই বাঁচিয়েছে দলকে। চাইলে শেষ দিনে ২৭২ রানের জয়ের লক্ষ্যে এগুতে পারত সেন্ট্রাল। কিন্তু ১ উইকেটে ৭ রান নিয়ে দিন শুরু করা মার্শাল আইয়ুবের দলকে দিনের শুরুতেই শঙ্কায় ফেলে দেয় রুবেল হোসেন ও সোহাগ গাজীর জোড়া আঘাত। মাজিদ-শুভাগতর ব্যাটে সেই আঘাত কাটিয়ে উঠতেই ১৩৮ রানে ৫ উইকেটে পরিণত হলে আবারো তাদের উপর হারের শঙ্কা ভর করে। কিন্তু তাইবুর ও আইয়ুবের অবিচ্ছিন্ন ৫২ রানের জুটিতে সেই শঙ্কা দূর হয়। রুবেল ও গাজী নেন ২টি করে উইকেট।
ওদিকে প্রথম ইনিংসে ৬ উইকেটে ২৭৬ রান নিয়ে দিন শুরু করা উত্তর টেলএন্ডারদের দৃঢ়তায় প্রথম ইনিংসে করে ৪০৪। অধিনায়ক নাঈম ইসলাম আউট হন ব্যাক্তিগত ১০০ রানে। প্রথম শ্রেণির ক্রিকেটে এটি তার ১৯তম শতক। এছাড়া সোহরাওয়ার্দী শুভ ৫৯ ও দশ নম্বর ব্যাটসম্যান সানজামুল ইসলাম অপরাজিত থাকেন ৫৪ রানে। ৬৬ রানে ৩ উইকেট নেন আবুল হাসান। জবাবে ২১ ওভারে ৯২ রানে ১ উইকেট হারিয়ে দিন শেষ করে পূর্বাঞ্চল। ইমতিয়াজ ৪৪* ও তাসামুল ৩২* রানে অপরাজিত ছিলেন।

সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণাঞ্চল-মধ্যাঞ্চল
দক্ষিণাঞ্চল ১ম ইনিংস : ২৬০।
মধ্যাঞ্চল ১ম ইনিংস : ২৯৯
দক্ষিণাঞ্চল ২য় ইনিংস: ৩১৭
মধ্যাঞ্চল ২য় ইনিংস: ৭৯ ওভারে ১৯০/৫ (সাদমান ৬, মজিদ ৩৬, সাইফ ২২, মেহরাব জুনি. ৪, শুভাগত ৫২, তাইবুর ৩৯*, মার্শাল ১৭*; মুস্তাফিজ ১/১৩, রুবেল ২/৪১, রাজ্জাক ০/৬১, জিয়া ০/১৭, সোহাগ ২/৫৪)।
ফল: ড্র।
ম্যান অব দ্য ম্যাচ: শুভাগত হোম চৌধুরী।
পূর্বাঞ্চল-উত্তরাঞ্চল
পূর্বাঞ্চল ১ম ইনিংস : ৪৯০।
উত্তরাঞ্চল ১ম ইনিংস : ১৫১.১ ওভারে ৪০৪ (নাজমুল ৩৫, জুনায়েদ ২৮, জহুরুল ২, নাঈম ১০০, নাসির ১৯, ধীমান ৪০, আরিফুল ২৩, শুভ ৫৯, রেজা ২১, সানজামুল ৫৪, ইয়াসিন ৬*; জায়েদ ১/১১০, আফিফ ১/৬৩, হাসান ৩/৬৬, সাকলাইন ১/৬৬, ফেরদৌস ১/৪১, তাসামুল ১/২৮, কাপালী ২/২৮)।
পূর্বাঞ্চল ২য় ইনিংস: ২১ ওভারে ৯২/১ (ইমতিয়াজ ৪৪*, আফিফ ৩, তাসামুল ৩২*; ইয়াসিন ০/৭, নাসির ১/১৫, নাঈম ০/৮, শুভ ০/৩৫, আরিফুল ০/৪, ধীমান ০/৭, নাজমুল ০/৩)।
ম্যান অব দ্য ম্যাচ: আফিফ হোসেন
ফল: ড্র।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ