Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার মিডিয়ার উপর খবরদারি!

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দেশের ফুটবলের জনপ্রিয়তা নেই বললেই চলে। পুরুষ জাতীয় দলের একের পর এক ব্যর্থতায় এই খেলাটির জনপ্রিয়তা দেশে প্রায় শূন্যের কোঠায় এসে নেমেছে। মেয়েরা তাও ছিটে-ফোটা সাফল্য দেখিয়ে লাল-সবুজ ফুটবলকে বাঁচিয়ে রেখেছে। তবে মিডিয়ার কল্যাণে এখনো জনপ্রিয় এই খেলাটি নিয়ে কথা বলেন দেশের আপামর ফুটবলপ্রেমীরা। লাল-সবুজ ফুটবলের ধারাবাহিক ব্যর্থতার পরও মিডিয়া কখনো নেতিবাচক সংবাদ পরিবেশন করেনি। কিন্তু সেই মিডিয়ার বিরুদ্ধেই বিভিন্ন সময় কটাক্ষ করে কথা বলেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কর্মকর্তারা। যার সর্বশেষ উদাহরণ বাফুফের নির্বাহী সদস্য ও মহিলা উইংসের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরন। নিজেদের ব্যর্থতা ঢাকতে এবার সাংবাদিকদের উপর খবরদারি করলেন তিনি। সংবাদ পরিবেশনে সাংবাদিকদের নির্দেশ দেয়ার মতো ঔদ্ধত্য দেখালেন কিরন! যার ফলে তার উপর বেজায় চটেছেন সাংবাদিকরা। তারা কিরনের সংবাদ সম্মেলন বয়কট করতে বাধ্য হলেন। গতকাল বাফুফে ভবনে এমন ঘটনা ঘটল। অনূর্ধ্ব-১৬ জাতীয় মহিলা ফুটবল দলের সিঙ্গাপুর সফর উপলক্ষে এদিন সংবাদ সম্মেলনের আয়োজন করে বাফুফে। কিন্তু এর আগে গত রোববার এক অনুষ্ঠানে মাহফুজা আক্তার কিরন গণমাধ্যমের বিপক্ষে নেতিবাচক মন্তব্য করেছিলেন। ওই দিন তিনি বলেছিলেন, ‘ভুটানের বিপক্ষে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের হারকে সাংবাদিকরা নেতিবাচকভাবে পরিবেশ করেছেন। যে কারণে পৃষ্ঠপোষক পাচ্ছে না বাফুফে। কোনটা লেখা বা প্রচার করা উচিত আর কোনটা উচিত নয়, তা মিডিয়া জানে না’। কিরনের ওই দিনের এমন বক্তব্যে তীব্র বিরোধিতা করে তা প্রত্যাহার করার জন্য কালকের সংবাদ সম্মেলনে সাংবাদিকরা দাবি জানান। কিন্তু কিরন বক্তব্যে অটল থাকলে সংবাদ সম্মেলন বয়কট করেন মিডিয়া কর্মীরা। এতে কিরনের একগোঁয়েমিই প্রকাশ পেয়েছে প্রকটভাবে। সাম্প্রতিক সময়ে বিভিন্ন সংবাদ সম্মেলন ও এর বাইরে গণমাধ্যমের বিরুদ্ধে বিভিন্ন আপত্তিকর মন্তব্য করেছেন কিরন। যা যথেষ্ট বিতর্কের সৃষ্টি করে। এসব ঘটনায় বাফুফের অন্য কর্মকর্তাদের মাঝে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হলেও তারা সব সময়ই কিরনের পক্ষে অবস্থান নিয়েছেন। দেশের ফুটবলের ব্যর্থতার দায় মিডিয়ার ওপর চাপানোর অপচেষ্টার প্রতিবাদে কাল ক্রীড়া সাংবাদিকরা মাহফুজা আক্তার কিরনকে বয়কট করলেও শেষ পর্যন্ত অনড় থেকেছেন তিনি। এমনকি সাংবাদিকদের সঙ্গে কথা বলতে দেননি জাতীয় মহিলা ফুটবল দলের অধিনায়ক সাবিনা খাতুনকে। ভাবটা এমন বাফুফেতে এখন যেন কিরন ‘একাই একশ’!
মিডিয়ার পক্ষ থেকে আগেই বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে জানিয়ে দেয়া হয়েছিল কিরন থাকলে সাংবাদিকরা সংবাদ সম্মেলনে উপস্থিত হবেন না। কিন্তু কিরনকে বাইরে রেখে সংবাদ সম্মেলন আয়োজন করতে অপরাগতা প্রকাশ করে বাফুফে। পরে সাবিনার সঙ্গে সাংবাদিকরা কথা বলতে চাইলে তাও বলতে দেয়া হয়নি। এ প্রসঙ্গে সোহাগ বলেন,‘‘আমরা তো সংবাদ সম্মেলনস্থলে আপনাদের জন্য অপেক্ষা করেছি। সেখানে সবাই ছিলেন। এখন সময় শেষ। অধিনায়ককে আপনাদের সাথে কথা বলতে দিতে পারি না। এটা বাফুফের সিদ্ধান্ত।’
কিরণের ঔদ্ধত্যপূর্ণ আচরণের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ক্রীড়ালেখক সমিতি ও বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি। এ দুই সংগঠন কিরণকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার

২২ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৬ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ